প্রেম কি! প্রেমের আধিপত্য…।

হ্যাঁ! নিঃশর্ত ভালোবাসায় সত্যই বিদ্যমান এবং এটি কেবল একটি মিথ নয়। তবে, কেবল তখনই বোঝা যায় যখন শর্তাধীন প্রেম কী তা আমরা প্রথমে বোঝার চেষ্টা করি।

আজ সকলেই ভালোবাসার কথা বলে যেন এটি একটি সস্তা ডাল ভাত। আমরা কেবলমাত্র লিখিত ৪ টি অক্ষরের বাইরে “ভালোবাসি” শব্দের বিষয়বস্তু জানার চেষ্টা করি না। আমাদের মধ্যে কয়েকজন যারা এই শব্দের অর্থ জানার দাবি করে আমরা যখন আমাদের বিপরীত লিঙ্গের সাথে থাকি কেবল তখনই আমাদের সত্তার সাথে বা এর রাসায়নিক ড্রাইভের সাথে এর সংবেদনশীল সংযোগের কথা বলি।

এটিকে কেউ বিভ্রান্ত করবেন না…প্রেম দু,টি “শর্তসাপেক্ষ এবং শর্তহীন প্রেম” 

এই প্রেমের জন্য একটি বিপরীত আবেগ রয়েছে, যা ‘ঘৃণা’। একবার তাদের অনুপাত অনুযায়ী দেওয়া বা গ্রহণে প্রেমিকদের মধ্যে কোনও খেলাপি খেলাপি হয়ে গেলে প্রেমটি মারা যায় বা ঘৃণার দিকেও পরিণত হতে পারে। এখানে, আপনি নিজের সীমাটি জানেন, আপনি কী দেবেন এবং কী গ্রহণ করবেন এবং কোন অনুপাতে। প্রতিটি ব্যক্তি সুপারম্যানের মতো বোধ করে এবং যখন তাদের দেওয়া হয় বা নেওয়ার পালা তখন অন্যকে নিয়ন্ত্রণ করে এবং পারস্পরিক সন্তুষ্টি ছাড়া আর কিছুই নেই। আপনি এমন কাউকে খুঁজছেন না যার সাথে নিজের পুরোপুরি ভাগ করে নেবেন তবে আপনাকে সম্পূর্ণ করার জন্য কেবল একজন। এটি শর্তসাপেক্ষ ভালবাসা।

শর্তহীন প্রেম হ’ল আধ্যাত্মিক, স্ব-স্বীকৃতি [1], স্ব-ক্ষমাশীল, মানসিক সুস্থতা, সম্প্রীতি এবং সৌন্দর্য এবং মানসিক ভারসাম্য। আপনার যদি এর কোনও অভাব থেকে থাকে তবে আপনি সারা জীবন শর্তসাপেক্ষ ভালবাসার সাথে লড়াই করতে পারেন।

আপনি নিজেকে ক্ষমা করতে না পারলে অন্যকে ক্ষমা করার বিষয়ে কী বলা যায়? আপনি যদি প্রথমে তাদের গ্রহণ না করতে পারেন তবে আপনি কি তাদের সাথে সহযোগিতা করতে পারেন? আপনি যেভাবে চান তার ঠিক যেমন আচরণ করার প্রত্যাশা করেন তার সাথে সত্য স্নেহ প্রদর্শন করতে পারবেন না কারণ তাদের আপনার কিছু প্রয়োজন। এই বৈশিষ্ট্যগুলির সাহায্যে আপনি নিঃশর্ত ভালবাসার সৌন্দর্য অনুভব করতে পারেন। এর অর্থ এই নয় যে উভয় ব্যক্তিই কিছু দেয় না বা গ্রহণ করে না বা কিছুই উপকার করে না, তবে এটি কেবল স্ব-ইচ্ছা থেকে বেরিয়ে আসে এবং এর আশীর্বাদ যার সাথে যোগাযোগ হয় তার ভিতরেই প্রবাহিত হয়।

নিঃশর্ত ভালবাসা কী তা আপনি বুঝতে খুব গুরুত্বপূর্ণ এবং এটি আপনাকে অনেক সম্পর্কের চ্যালেঞ্জগুলি কাটিয়ে উঠতে সহায়তা করবে। আপনি যখন এই ভালবাসার ধারণাটি বুঝতে ব্যর্থ হন, আপনি প্রায়শই আপনার প্রত্যাশার বাইরে বিশ্বাসঘাতকতা বোধ করবেন। এছাড়াও, যে সমস্ত লোকেরা এই প্রেমকে বিপরীত “শর্তাধীন প্রেম” এর জন্য ভুল করে তারা প্রায়শই পারফেকশনিস্ট হিসাবে উপস্থিত হয় এবং যাদের সংস্পর্শে আসে তাদের সবাইকে গ্রহণ করা খুব কঠিন বলে মনে করে যাদের সাথে তারা পারস্পরিক সন্তুষ্টি আশা করে তাদের মধ্যে কয়েকটি বেছে নেওয়া ছাড়া। কারণ যার দ্বারা এটি দাবি করা হয়েছিল ঠিক সেভাবে কাজ করার জন্য তাদের পুরস্কৃত করা হয়েছে, তারা এই মানসিকতা নিয়ে বেড়ে ওঠে যে প্রত্যেককে অবশ্যই তাদের মতো হতে হবে, বা তারা নিকৃষ্ট বা নকল এবং অন্যের সাথে যেমন আচরণ করে তেমনি আচরণ করা উচিত। এটি ঘৃণা এবং অপ্রাকৃত স্নেহ এনেছে।

সত্যই, এই ধারণাটি বোঝার ফলে আমরা সংস্পর্শে আসি এমন সমস্ত কিছুর নিরাময়, সৌন্দর্য, সম্প্রীতি এবং খাঁটি করুণা বয়ে আনে।

Related Posts

27 Comments

মন্তব্য করুন