প্লাস্টিকের ব্যবহার করছেন তো ? জানেন কি এর দ্বারা আমরা নিজেরা নিজের কি ক্ষতি করছি ?

প্লাস্টিকের ব্যবহার করছেন তো ? জানেন কি এর দ্বারা আমরা নিজেরা নিজের কি ক্ষতি করছি ?

স্বাস্থ্যকর টিপস , সুস্থ থাকার টিপস ,হেলথ টিপস

 

আজ কাল প্লাস্টিকের ব্যবহার এতো বেড়ে গেছে যে ,তা বলার মতো নয়। কোন জিনিসটা তে যে প্লাস্টিক নাই সেটা খুজে বের করা মুশকিল । প্লাস্টিক আমরা সব খানে সবজায়গায় ব্যবহার করছি ,কিছু না জেনেই কিছু না বুঝেই এসব ব্যবহার করছি কিন্তু আমরা নিজের এতো বড় ক্ষতি করছি সে দিকে আমাদের কোনো খেয়াল নেই ।

আমরা দিন দিন আমাদের চারপাশে কেমন দুরারোগ্য দেখতে পাচ্ছি তাই না ? এগুলো কেন হচ্ছে, সেটা কি আমরা জানার চেষ্টা করেছি , বা এব্যাপারে সচেতন হচ্ছি কি ? না হচ্ছি না । আমি এটা বলছিনা যে , প্লাস্টিক ব্যবহারের কারনে সবগুলো রোগ হচ্ছে । তবে প্লাস্টিকের ব্যবহার আমাদের রোগের মধ্যে ঠেলে তো দিচ্ছে । আমার যতোটুকু জানা আছে তাতে এটা ক্যান্সার রোগের কারণ ।

আমরা আমাদের প্রয়োজনীয় ব্যবহারের জিনিসপত্র যে গুলো ব্যবহার করে থাকি , যেমন , খাবার প্লেট , মগ , বোল বা বাটি , হাড়ি- পাতিল, প্লাস্টিকের ব্যাগ, বালতি,জগ , টেবিল ,চেয়ার ইত্যাদি ইত্যাদি, বলতে গেলে শেষ করা যাবে না । আজকাল তো বড়বড় কম্পানি ,নামকরা কম্পানিগুলো এসব নিত্য নতুন জিনিস তৈরী করছে , আর মার্কেট , ছোট ছোট বাজারগুলো দখল করে নিয়েছে । আর টেলিভিশনে এডও দেখতে পাই এই সব কোম্পানি গুলোর । কি বলবো পুরা ছেয়ে গেছে , এগুলো থেকে বাঁচা মুশকিল ।

আজকাল আমরা সবাই দেখছি প্রায় প্রতিটা বাড়িতে ডাইবেটিস , গ্যাস্ট্রিক, ক্যান্সার,সহ আরো অনেক রোগসমূহের রোগী । আমরা তো জানি না আমাদের এই শরীরে কোন রোগ , কোন জীবাণু বাসা তৈরী করছে , তাই আমাদের সচেতন থাকতে হবে তাহলে হয়তো অনেকটা নিরাপদ থাকতে পারবো ।
আমি আপনাদের বলবো প্লাস্টিক জাতীয় জিনিসের ব্যবহারগুলো খাবার – দাবার তৈরির করার জন্য ব্যবহার করবেন না । আপনারা সিরামিক্স , মাটির তৈরী জিনিস পত্র ব্যবহার করুন , আর রোগ থেকে নিজেদের সুরক্ষা করুন ।

রোগে আক্রান্ত হওয়া একজনের পরিবারের অবস্থা কি আমরা কখোনও খেয়াল করেছি , আমার আপনার সকলের আশেপাশে খেয়াল করলেই দেখবেন এমন অনেক পরিবার আছে যার একজন সদস্য ক্যান্সার বা অন্য কোনো দূরারোগ্যে আক্রান্ত , আর তাদের আর্থিক অবস্থা টা কেমন ? তাদের অবস্থা এমন হয় ,তারা না পারে ফেলে দিতে আর না পারে সহ্য করতে । এভাবে পরিবারটার আর্থিক অবস্থা টা একেবারে অধপতনে চলে যায় । তাই আমি বলবো সময় থাকতে সচেতন হন ।

আমার উদ্দেশ্য ছিলো আমরা সবাই সুস্থ জীবন যাপন করি । তাই আসুন প্লাস্টিক ব্যবহার ছেড়ে দেই। আর সুস্থ থাকার চেষ্টা করি।

“লেখক হওয়াটা আমার আকাঙ্ক্ষা ,
তবে এটা আমার স্বপ্ন নয় ।”
(ফারজানা এনজেল মায়া)

 

Related Posts