পড়ন্ত বিকেলের উক্তি | পড়ন্ত বিকেলের স্ট্যাটাস

আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই? আশা করি আল্লাহর রহমতে সকলে ভালো আছেন সুস্থ আছেন। পড়ন্ত বিকেলের উক্তি – পড়ন্ত বিকেলের স্ট্যাটাস :

বর্তমানে বিজ্ঞান এবং প্রযুক্তির যুগে মানুষ বিনোদনের মাধ্যম হিসেবে সোশ্যাল মিডিয়াতে সরব উপস্থিতি থাকাকে বুঝায়।মানুষ এখন সোশ্যাল মিডিয়াতে এতই ব্যস্ত থাকে মানুষ এখন তার প্রত্যেকটি উৎসব থেকে শুরু করে প্রত্যেকটি নতুন নতুন বিভিন্ন দিবস এখন মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যমের মাধ্যমে পালন করে থাকে।মানুষ এখন তাই নিত্যদিনের কাজ ভুলে গিয়ে সোশ্যাল মিডিয়াতে বেশি মগ্ন।মানুষ এখন ভার্চুয়াল জগতে এতই ব্যস্ত থাকে যে তার আসল জীবনের স্বাদ নিতে ভুলে যায়।ভুলে যায় তার নিজেকে। ভুলে যায় নিজের জীবনকে।ভুলে যায় সবকিছুকে।

মানুষ তার প্রত্যাহিক জীবনে নানান ধরণের কাজে ব্যস্ত থাকে।সারাদিন ব্যস্ত থাকার পর খানিকটা বিনোদন গ্রহণ করতে অবশ্যই মন চায়। কিন্তু ব্যস্ততার বেড়াজালে মানুষ ভুলে যায় সবকিছু।বঞ্চিত হয় প্রত্যাহিক জীবনের আনন্দ থেকে। মানুষ সামাজিক জীব।তাই প্রয়োজনের খাতিরে সকলের সাথে মিশতে হয়,সকলের সাথে চলতে হয়। সেই সামাজিকতার সম্পর্ক বজায় রাখতে মানুষ তার বন্ধুবান্ধব এর সাথে সাথে এতটাই ভ
ডুবে থাকে যা অনেক সময় ব্যক্তিগত সত্তাকে আঘাত করে।কিন্তু পড়ন্ত বিকেলে মানুষ এতটাই ক্লান্ত হয়ে যায় যে সে আর সবসময় এমন করতে পারে না।

পড়ন্ত বিকেল অর্থাৎ জীবনের শেষ সময়।পড়ন্ত বিকেলে সারাদিনের সমস্ত ক্লান্তি মনে হয় একসাথে এসে ধরা দেয় তখন সে তার ব্যক্তিগত স্বাদ পুরনের কথা ভাবতে পারেনা।আমরা অনেক সময় প্রয়োজনীয় কিছু না পাওয়ার বেদনায় হতাশ হয়ে যাই কিন্তু কখনো কি পড়ন্ত বিকেলের সূর্যের কথা চিন্তা করেছেন।প্রতিদিন সে অস্ত যায় আবার নতুন নিয়মে পুনরায় দিন শুরু করার জন্য।

পড়ন্ত বিকেল আসার আগে নিজেকে যোগ্য করে গড়ে তুলু।যাতে কেউ আপনাকে আপনার যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলতে না পারে। পড়ন্ত বিকেল আমাদের কিছু শিক্ষা দিয়ে থাকে। কখনো কি তা নিয়ে চিন্তা করেছেন।পড়ন্ত বিকেলের সাথে আমাদের জীবনের শেষ পর্যায়ের অনেক মিল খুঁজে পাওয়া যায়।পড়ন্ত বিকেলে যেমন আমরা সারাদিনের হিসেব নিকেশ কষতে থাকি ঠিক তেমনি জীবনের শেষ পর্যায়ে আমরা সারাটা জীবনের হিসেব নিকেশ করতে থাকি।তাই বরং আফসুস না করে আমরা আমাদের কাজগুলো ঠিকভাবে করি। চলুন কি কি করা উচিতঃ

১. প্রতিদিন এর কাজ প্রতিদিন শেষ করুন।কখনো কাজ ফেলে রাখবেন না। এতে করে সময়ের অপচয় হয়।
২.সময়ের অপচয় করা থেকে বিরত থাকুন।
৩.জীবনকে আনন্দময় করে গড়ে তুলতে হলে সঠিক উপায়ে জীবনে কাজে লাগান।
৪.প্রতিদিন নিজেকে আগের থেকে আরো অধিক যোগ্য করে গড়ে তুলুন।
৫.সময়ের সাথে সাথে নিজেকে পরিবর্তন করে নিন।

পড়ন্ত বিকেলে যাতে জীবনের হিসেব নিকেশ করতে কোন ধরণের সমস্যা না হয় সেই জন্য
আপনার উচিত জীবনের প্রতিটি শিক্ষা কাজে লাগানো। যাতে বিদায় বেলায় কোন ধরনের আফসোস রেখে যেতে না হয়।

শেষ বিকেলের ক্যাপশন

ধন্যবাদ সবাইকে।

ঘরে থাকুন
সুস্থ থাকুন

Related Posts

29 Comments

মন্তব্য করুন