পড়াশোনার পাশাপাশি ফ্রিল্যান্সিং করা কি সত্যিই সম্ভব?

ফ্রিল্যান্সিং-এর জনপ্রিয়তা দিনকে দিন বেড়েই চলেছে। এজন্য আজকাল ফ্রিল্যান্সিংকে অনেকেই নিজের একটি শক্তিশালী ক্যারিয়ার হিসেবে গড়ে তুলতে চাচ্ছে। যার দরুণ অনেকের মধ্যে ফ্রিল্যান্সিং করার জন্য বিভিন্ন প্রশ্ন মাথায় ঘুরপাক খায়। আজকাল পড়ালেখার পাশাপাশি ফ্রিল্যান্সিং (Freelancing) করা নিয়ে আমাদের অনেকের মধ্যেই কৌতূহল কাজ করে। অনেকেই এ বিষয় নিয়ে অনেক অনেক প্রশ্নও করে। আজ তাদের জন্যই মূলত লেখা হয়েছে এই আর্টিকেলটি।

প্রথমেই বলে রাখি ফ্রিল্যান্সিং মোটেও সহজ কোনো কাজ নয় আবার রকেট বিজ্ঞানের মতো কঠিন কিছুও নয়। ফ্রিল্যান্সিং কাজ করার জন্য অবশ্যই এক বা একাধিক বিষয়ের উপর ভালো দক্ষতা অর্জন করা জরুরী। সেটা ছাত্র জীবনে হোক কিংবা ছাত্র জীবনের পর। একজন মানুষের যদি দৃঢ় মনোবল ও পরিশ্রম করার সামর্থ্য থাকে তবে সে ইচ্ছা করলে সব কিছুই করতে পারে। এজন্য লেখাপড়ার পাশাপাশিও সে ফ্রিল্যান্সিং করতে পারে যদি ফ্রিল্যান্সিং-এর দক্ষতা ও সময় থাকে।

যদি আপনি পড়ালেখার পাশাপাশি ফ্রিল্যান্সিং কাজ করতে চান তবে আপনাকে অবশ্যই সময়ের সঠিক ব্যবহার করতে হবে। এজন্য অবশ্যই আপনাকে একটা রুটিনের মধ্যে থাকা উচিত। কখন কোন কাজে সময় দিবেন সেটা সম্পূর্ণ আপনার নিজেরই ঠিক করতে হবে।

যেহেতু আপনি একজন স্টুডেন্ট এবং সাথে ফ্রিল্যান্সিংও করতে চান সেহেতু অযথা এদিক ওদিক সময় কোনোভাবেই নষ্ট না করে কাজের প্রতি সময় দেয়া উচিত। ছাত্রজীবনে ফ্রিল্যান্সিংকে কখনোই ফুল টাইম হিসেবে নেয়া উচিত নয়। আর ফুল টাইম নেয়া সম্ভবও না কারণ আপনাকে অবশ্যই পড়ালেখার প্রতিও সময় দিতে হবে। এজন্য স্টাডির পাশাপাশি ফ্রিল্যান্সিংকে পার্ট টাইম হিসেবে নিতে হবে।

যখন পড়ালেখার চাপ কম থাকবে তখন আপনি ফ্রিল্যান্সিং এ ভালোভাবে সময় দিয়ে কাজ করতে পারেন। যেহেতু আপনি দুই কাজ এক সাথে করছেন সেহেতু আপনাকেই সবদিক ঠিকঠাক রেখে ভালো ভাবে কাজ করার চেষ্টা করতে হবে। মোট কথা হলো আপনি যদি যথেষ্ট ধৈর্য ও পরিশ্রমের সাথে কাজগুলো করতে থাকেন তবে অবশ্যই পড়ালেখার পাশাপাশি আপনিও ফ্রিল্যান্সিং করে সফলতা অর্জন করতে পারবেন।

আমাদের আশে পাশেই এমন অনেক নজির রয়েছে যে অনেকেই তার পড়া লেখার পাশাপাশি ফ্রিল্যান্সিং করছে। আপনিও চাইলে ফ্রিল্যান্সিংকে আপনার ক্যারিয়ার হিসেবে তৈরি করতে পারেন। তবে আপনি যেহেতু পড়ালেখার পাশাপাশি ফ্রিল্যান্সিং করবেন, সেজন্য আপনাকে যথেষ্ট লক্ষ্য রাখতে হবে যাতে আপনার পড়াশোনা ঠিক থাকে। আপনি যদি লেখাপড়া নিয়ে খুব সিরিয়াস হন তাহলে লেখাপড়ার পাশাপাশি ফ্রিল্যান্সিংকে বেছে নেয়ার ক্ষেত্রে বেশ ভালোভাবে চিন্তাভাবনা করেই মাঠে নামুন। কেননা পরবর্তীতে লেখাপড়াতে ও ফ্রিল্যান্সিং-এ সময় দিতে আপনাকে হিমশিম খাওয়া লাগতে পারে।

এজন্য যাই করেন না কেন ভালো করে জেনে বুঝে তবেই লেখাপড়ার পাশাপাশি ফ্রিল্যান্সিং শুরু করুন। তা না হলে আপনি যদি কোনো কারণে দুটোতেই সময় দিতে গিয়ে দুই কূলই হারিয়ে বসেন তাহলে কিন্তু ভবিষ্যতে আপনাকেই ভুগতে হবে। আশা করি আপনার প্রশ্নের সঠিক উত্তর পেয়েছেন।

Related Posts

24 Comments

মন্তব্য করুন