ফকিরহাটে নিরাপদ সড়ক দিবস পালিত ও র‌্যাবের অভিযানে দুই ইয়াবা ব্যবসায়ী গ্রেপ্তার

বাগেরহাটের কাটাখালী- নওয়াপাড়া এলাকায় জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষ্যে হাইওয়ে থানা পুলিশের উদ্যোগে বর্ণাঢ্য শোভাযাত্রা ফকিরহাটের টাউন নওয়াপাড়া মোড়ে থেকে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। মঙ্গলবার সকালে জীবনের আগে জীবিকা নয় পতিপাদ্য বিষয়কে সামনে রেখে কাটাখালী হাইওয়ে থানার অফিসার ইনচার্জ মোঃ রবিউল ইসলামের সভাপতিত্বে শোভাযাত্রায় উপস্থিন ছিলেন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার শুবির কুমার মিত্র, শিক্ষক কাজল দে, রিংকু চক্রবর্তী, ট্রাক চালক চালক মোঃ বেল্লাল, মোঃ আজমসহ বঙ্গবন্ধু মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থী ও স্থানীয় বিভিন্ন শ্রেনি পেশার ব্যক্তিবর্গ। এছাড়াও ফকিরহাট বিশ্বরোডের মোড়ে উপজেলা প্রশাসন, ফকিরহাট মডেল থানা ও হাইওয়ে থানার উদ্যোগে এ দিবস উপলক্ষে একটি র‌্যালি উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এ সময় মডেল থানা অফিসার ইনচার্জ, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা আঃ লীগ সভাপতি/ সম্পাদক সহ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষাথীগণ অংশগ্রহন করেন।

সূত্রপাত:
২৯ জুলাই ঢাকার শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থীরা কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সামনে বিমানবন্দর সড়কে বাসের জন্য অপেক্ষা করছিল এবং একটি বাস থামলে সেটাতে ওঠার চেষ্টা করে। সেসময় জাবালে নূর পরিবহনের দুটি বাস বেশি-যাত্রী-পাওয়ার-জন্যে প্রতিযোগিতা করতে করতে অতিরিক্ত গতিতে এগিয়ে আসে, তার মধ্যে একটি বাস বেপরোয়াভাবে প্রথম বাসের পাশে ফুটপাথে দাঁড়ানো শিক্ষার্থীদের ওপর উঠে যায়, তাতে ২ শিক্ষার্থী নিহত এবং আরো ১২ জন গুরুতর আহত হয়। পুলিশ পরে বাস তিনটির চালক, সহকারী এবং ঘাতক-বাসের মালিককে গ্রেপ্তার করে।

কয়েক ঘন্টা পরে সাংবাদিকরা এই ঘটনায় নৌপরিবহন মন্ত্রী ও বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যনির্বাহী সভাপতি শাজাহান খানের প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি হাসিমুখে বলেন যে “ভারতের মহারাষ্ট্রে গাড়ি দুর্ঘটনায় ৩৩ জন মারা গেছেন। এখন সেখানে কী আমরা যেভাবে এগুলোকে নিয়ে কথা বলি, এগুলো কি ওখানে বলে?” তার বক্তব্য দেশব্যাপী অত্যন্ত সমালোচিত হয় এবং আন্দোলনরত ছাত্রছাত্রীরা তার ক্ষমাপ্রার্থনা ও পদত্যাগের দাবি তোলে।

বিশেষজ্ঞরা মনে করেন, বাংলাদেশে সড়ক দুর্ঘটনায় হতাহতের সংখ্যা সরকারি হিসেবে যতটা দেখানো হয়, বাস্তবে তার চেয়ে দুই-তিন গুণ বেশি। সড়ক দুর্ঘটনা প্রতিরোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা বর্তমানে জাতীয় কর্তব্য হিসাবে দাঁড়িয়েছে। … তারা দাবি করেন দুর্ঘটনার জন্য মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ডের আইন করলেই সড়ক দুর্ঘটনা বন্ধ হয়ে যাবে। … পুঁজির ক্রম বিকাশের মাধ্যমে পুঁজিবাদ যখন প্রতিষ্ঠা পায় তখন পুঁজিকে নিরাপদ রাখার জন্য প্রণীত হয় আইন কানুন ও নিয়ম নীতি।

N2 বাগেরহাটের ফকিরহাটে র‌্যাব-৬ এর পৃথক পৃথক অভিযানে দুই ইয়াবা ব্যবসায়ীকে হাতে-নাতে ইয়াবা ট্যাবলেট সহ আটক করে ফকিরহাট মডেল থানায় প্রেরণ করেছেন। ঘটনাটি ঘটেছে গতকাল মঙ্গলবার বিকালে।
সূত্রে জানা যায়- র‌্যাব-৬ এর জেছিও রাজু আহম্মদের নেতৃত্বে চৌকস একটি টিম ফকিরহাটের বেতাগা এলাকায় বিশেষ এক অভিযান চালায়। অভিযানে ফকিরহাটের তালবাড়ি গ্রামের নুর মোহাম্মাদ শেখ এর পুত্র হেদায়েত শেখ (১৯) কে ৭৫ পিচ ইয়াবাসহ হাতে নাতে গ্রেপ্তার করে। অপরদিকে একই উপজেলার ঘনশ্যামপুর গ্রামে শাহাজানের পুত্র রবিউল আওয়াল (২৮) কে ৫০ পিচ ইয়াবা ট্যাবলেট সহ গ্রেপ্তার করে। এদের বিরুদ্ধে মাদক আইনে জেছিও রাজু আহম্মেদ বাদী হয়ে ফকিরহাট মডেল থানায় একটি মামলা দায়ের করেন।

Related Posts

2 Comments

মন্তব্য করুন