ফাইভার থেকে টাকা ইনকাম করার উপায়

বর্তমানকালে বেকার সমস্যা দিন দিন বেড়েই চলছে। তরুণ-তরুণীরা যদি ফ্রিল্যান্সিং টাকে পেশা হিসেবে নিতে পারেন তাহলে ঘরের বসেও ইনকাম করতে পারবেন হাজার হাজার টাকা। ফ্রিল্যান্সারদের জন্য ফাইভার একটি নির্ভরযোগ্য নাম।কিন্তু ফ্রিল্যান্সার হিসেবে ফাইভারে কাজ করতে হলে আপনাকে দক্ষ হতে হবে।শুধুমাত্র দক্ষতার ভিত্তিতেই আপনি সেখানে কাজ পেতে পারেন।

এখন জেনে নেওয়া যাক ফাইভার আসলে কী?

ফাইভার হল একটি অনলাইন মার্কেট প্লেস।২০১০ সালে এটি যাত্রা শুরু করে।বর্তমানে এটি ইংরেজি, স্প্যানিশ,ফ্রেন্চ,ডাচ,পর্তুগিজ ভাষায় পরিচালিত হচ্ছে। এবং এই ওয়েবসাইটে বর্তমানে ৩০ লক্ষ গিগ রয়েছে।

এখন জেনে নেয়া যাক গিগ কি?

গিগ হল আপনি যেই কাজগুলো পারেন সেগুলো ওয়েবসাইটিতে উপস্থাপন করা।যাতে বায়াররা আপনার স্কিল,ইনফো দেখে আপনাকে কাজ অর্ডার দিতে পারে। যেমন ধরুন আপনি লোকাল মার্কেটে কোন পণ্য কিনতে চান,তখন বিক্রেতা আপনাকে পণ্যের গুণাগুন বর্ণনা দিবেন।যেন আপনি পণ্যটি কিনেন। গিগেও ঠিক তাই।এজন্য ফাইভারে অবশ্যই আপনার গিগ তৈরী করতে হবে।

এবার ফাইভারে কাজের ধরনগুলো জেনে নেয়া যাক,,,

১.ওয়েব ডিজাইনিং
২.লোগো ডিজাইন
৩.অ্যান্ড্রয়েড এ্যাপ ডেভেলপার
৪.আর্টিকেল লেখা
৫.ট্রান্সলেশন
৬.ভিডিও এডিটিং
৭.গ্রাফিক ডিজাইন
৮.ওয়ার্ডপ্রেসের কাজ
৯.অনলাইন শপিং  ওয়েবসাইট তৈরির কাজ
১০.ডিজিটাল মার্কেটিং ইত্যাদি

উপরোক্ত  কাজগুলোর অসংখ্য ক্যাটাগরী রয়েছে।আপনি যেই ক্যাটাগররীতে দক্ষ সেটি বায়ারের কাছে সেল করতে পারবেন। ফাইভার ফ্রিল্যান্সারদের কাছে এত জনপ্রিয় কারণ আপনি এখানে ছোট কাজ থেকে শুরু করে  বড় কাজ গুলো করতে পারবেন।আর কাজের পেমেন্ট ৫ ডলার থেকে শুরু করে হাজার হাজার ডলার পর্যন্ত দেয়া হয়। ফাইভারের এত জনপ্রিয়তার আরো একটি কারণ হল, এখানে লক্ষধিক মানুষ কাজ করছেন, এ কারণে ক্লায়েন্টের সংখ্যা ও বেশি। যত বেশি ক্লায়েন্ট তত বেশি সেল!!

কিন্তু আপনার এই সেক্টরে ক্যারিয়ার সিকিওরড করার জন্য অবশ্যই দক্ষ হতে হবে। এ কারণে ভালো কোথাও ফ্রিল্যান্সিং কোর্স করে ফেলুন। এছাড়া অনলাইনে ও আজকাল অনেক কোর্স করাচ্ছে সেগুলোতেও ট্রাই করতে পারেন।মনে রাখবেন,যেকোনো জায়গায়ই ভালো করতে হলে অনুশীলনের বিকল্প নেই। তাই বেশী বেশী অনুশীলন করুন।

ফ্রিল্যান্সিং এর পাশাপাশি ইংরেজিতে ও আপনার দক্ষতা বাড়াতে হবে।যেহেতু ফাইভার একটি আন্তর্জাতিক ওয়েবসাইট।বায়ারদের সাথে আপনাকে ইংরেজীতে কমিউনিকেট করতে হবে। হ্যাঁ কম্পিটিশন তুলনা মূলক বেশি। কিন্তু অসম্ভব কিছুই নয়।

যদি বাড়িতে বসেই কিছু স্কিলের মাধ্যমে ভালো মানের ওয়েবসাইটে কাজ করতে পারেন।আর, সেখান থেকে হাজার হাজার টাকা ইনকাম করতে পারেন। তাহলে সেই স্কিল রপ্ত করতে সমস্যা কোথায়!

তাই আজই ফাইভারে কাজ করতে হলে, নিজেকে ক্যারিয়ারের দৌড়ে এগিয়ে রাখতে দক্ষ হয়ে উঠুন। সবার জন্য শুভকামনা রইলো। কেমন লাগলো আর্টিকেলটি মন্তব্যে অবশ্যই জানাবেন।

Related Posts

13 Comments

মন্তব্য করুন