ফুটবলের বিশ্বমঞ্চে বাংলাদেশের আগমন ও জয়যাত্রা

খেলাধুলার প্রতি আগ্রহ কার না থাকে? আর সেটা যদি হয় ফুটবল তবে তো কোনো কথাই নেই।

ফুটবল আমাদের দেশের সবচেয়ে পরিচিত একটি খেলা। গ্রাম গঞ্জে এমন কোনো ছেলে বুড়ো লোককে পাওয়া যাবে না, যিনি তার জীবনে কখনো ফুটবলের দ্বারের কাছেও যান নি। গ্রাম গন্জে সর্বাধিক পরিচিত হলেও শহরেও এর কমতি নেই। প্রায় সকল জায়গাতেই এই খেলা ছোট বড় আমরা সকলেই খেলে থাকি।
আমাদের দেশে বিশেষ করে প্রাচীনে ফুটবলের খ্যাতি সর্বাধিক পরিমাণে ছিল। বর্তমানে নানান কাজের ব্যস্ততা এবং সামাজিকতার কারণে অনেকেই আগ্রহ থাকলেও তা আবার হারিয়ে এর আগের আরো করুণ রূপে দেখা দিচ্ছে।

বিশ্বকাপ ফুটবলের মঞ্চে লাল সবুজের এই দেশটি কোনো বারই উঠতে পারেনি, তবে বর্তমানের কিছু সুযোগ দেখে অবশ্যই সেটা আশা করা যায়। আমরা এখন বেশ কিছু পরিমাণে সাফল্য দেখতে পাচ্ছি। আমাদের লাল সবুজের প্রতিনিধিরা এখন যেভাবে বিশ্বের আন্তর্জাতিক মঞ্চে যেভাবে খেলে যাচ্ছেন, সেটা দেখে আশা করারই কথা। কিছু ফুটবলারদের নাম উল্লেখ না করলেই নয়ঃ-
– জামাল ভূঁইয়া
– মামুনুল ইসলাম
উনারা বর্তমানে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের এক আশার আলো। তাদেরকে নিয়ে আমরা সুদূর ভবিষ্যতের বিশ্বকাপটির কথা চিন্তা করতে পারি।

তবে আগের দিনগুলোতে বাংলাদেশ এর ফুটবল দলপর সাফল্যও কম নয়। আমাদের কাজী সালাউদ্দিনরা যেভাবে খেলে গিয়েছিলেন সেভাবে তারা প্রশংসা পাওয়ার ও যোগ্য। অবশ্য বর্তমানে উনারা বাংলাদেশ ফুটবল ফেডারেশন(বাফুফে) এর দায়িত্বে রয়েছেন। তাই তাদের থেকেই অনুপ্রেরণা নিয়ে বর্তমানের ফুটবলাররা এগিয়ে যেতে চায়।

আমরা বেশ ভালো ও শক্তিশালী কঠিন প্রতিপক্ষের সাথে লড়াই করে সাফল্য আনার রেকর্ড যেমন অর্জন করতে পেরেছি ঠিক তেমনিভাবে অনেক দেশ থেকে এই ফুটবলের জন্য সম্মান ও পেয়েছি। তবে বেশ কিছু বহিঃ ও অভ্যন্তরীণ সমস্যার কারণে আমরা আবার অনেক দিক থেকে পিছিয়েও রয়েছি। ফুটবল ফেডারেশন এর মেনেজমেন্ট কমিটির অনেক সমস্যা এবং আরো নানান দিকের সমস্যার ফলে আমরা এখন ধীরে ধীরে অনেক পিছিয়ে পড়ছি। এর থেকে পরিত্রাণ এর জন্য সকলকেই পথ খুঁজতে হবে। এর জন্য কিছু পদক্ষেপ হাতে নেয়া যায়ঃ–

>সমস্যা গুলোর সঠিকভাবে চিহ্নিত করতে হবে।

>কিসের কারণে হচ্ছে সেটা যাচাই করতে হবে।

>সঠিক ভাবে বিবেচনা করে যে ধরণের ফলপ্রসূ পদক্ষেপ এর নাধ্যমে উন্নতি হবে সেরকম ব্যবস্থা গ্রহণ করতে হবে।

>সর্বোপরি, এর সঠিক বাস্তবায়নে সকলের সহযোগিতার হাত একান্ত কাম্য।

উক্ত নিয়মগুলো অনুসরণ এর মাধ্যমে আশা করি আমাদের বাংলাদেশ ফুটবল টিম অবশ্যই সুস্থ ও পরিপূর্ণ ভাবে বিকশিত হতে পারবে। তাদের পথের সকল বাঁধাকে উপরে ফেলে সামনের দিকে এগিয়ে যেতে সক্ষম হবে এবং একদিন অবশ্যই বিশ্বকাপের মঞ্চে আরোহণ করে সেই স্বর্ণের কাপটি ছুঁয়ে দিতে পারবে। পাশাপাশি সকলের সহযোগিতাও কাম্য।

ধন্যবাদ সকলকে…

Related Posts

35 Comments

মন্তব্য করুন