ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক থেকে বাচাঁর কয়েকটি উপায়

আসসালামু আলাইকুম,

ফেইসবুক বর্তমানে একটি অন্যতম জনপ্রিয় যোগাযোগ মাধ্যম। পৃথিবীর অনেক মানুষ এই যোগাযোগ মাধ্যম ব্যবহার করে থাকে। আর অন্যান্য যোগাযোগ মাধ্যমের মতো এখানেও রয়েছে হ্যাকার, যারা আপনার ফেসবুক অ্যাকাউন্টে নানাভাবে হ্যাক করার চেষ্টা করবে। তাই আমাদের ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখতে কিছু সতর্কতা অবলম্বন করতে হবে। যেমন:

১/পাসওয়ার্ড -️পাসওয়ার্ড অনলাইন সুরক্ষায় প্রতিরক্ষার প্রথম উপায়। একটি পাসওয়ার্ড ম্যানেজার হল একটি সফটওয়্যার অ্যাপ্লিকেশন যা অনলাইন লগইন ডেটা সংরক্ষণ এবং পরিচালনা করার জন্য ডিজাইন করা হয়েছে। পাসওয়ার্ড কখনো লিখে রাখবেন না এতে করে অন্য কেউ জেনে জেতে পারে। অবশ্যই একটি জটিল পাসওয়ার্ড দিতে হবে।

যেমন-# aYvlb%-

২/ফেইসবুকের Phishing Link গুলো তা থেকে বিরত থাকা-

ফেইসবুকের Phishing Link আমরা অনেকেই চিনতে পারি। ফেইসবুকে সব লিংক ই Phishing Link নয়। এগুলো চেনার কিছু উপায় রয়েছে। Phishing Link একটি উপায় হলো এই লিংক গুলোর আগে কখনো https আকারে থাকে না। আর Phishing Link গুলো ততক্ষণ পর্যন্ত কাজ করবে না, যতক্ষণ না আপনি লিংক ক্লিক করবেন।মাঝেমধ্যে এসব লিংক খুব দ্রুত সোশাল মিডিয়াতে ছড়িয়ে পড়ে অনেকেই না বুজে এতে ক্লিক করে যার ফলে অ্যাকাউন্ট হ্যাক হয়ে যায়।

৩/ফেসবুক এ দ্বিমুখী ভেরিফিকেশনের ব্যবস্থা রয়েছে সেগুলো ব্যবহার করা।এর মাধ্যমে নিরাপত্তা আরও শক্তিশালী করা যায়।

কিভাবে করবেন :-
> প্রোফাইল থেকে অ্যাকাউন্ট সেটিংয় অপশন এ যেতে হবে।

2-step verification এখানে এডিট অপশনে ক্লিক করতে হবে।

মোবাইলের নম্বরটি দিতে হবে এবং সেন্ড কোড বাটনে ক্লিক করতে হবে এবং একটি কোড এর জন্য অপেক্ষা করুন।

ফেসবুক আপনার দেওয়া মোবাইলে নাম্বারে একটি সিকিউরিটি কোড পাঠানো হবে। সেটি দিয়ে ভেরিফাই অপশনে ক্লিক করতে হবে।

এরপর 2-step verificationটি অন করতে হবে। মুলত এটি দিয়ে এখন কেউ এই অ্যাকাউন্টে অনধিকার প্রবেশ করতে চাইলে তাকে মোবাইল কোডটি পেতে হবে এবং সেটি ব্যবহার করতে হবে। যেহেতু কোডটি একবার মাত্র ব্যবহার করা যাবে সেক্ষেত্রে কেউ কোডটি জানতে পারলেও অ্যাকাউন্টটি থাকবে নিরাপদ।

আশা করি পোস্ট টি ভালো লেগেছে।

Related Posts