ফ্রিল্যন্সার হতে চাইলে কিছু বিষয় জেনে নিন।

আসসালামু আলাইকুম।

আশা করি সবাই সুস্থ এবং আল্লাহর রহমতে ভালো আছেন।

বর্তমান সময়ে আমরা ফ্রিল্যান্সিং, আউটসোর্সিং অথবা ইন্টারনেট থেকে আয় করার বিষয়টি নিয়ে সবাই খুব আগ্রহ দেখাই। সম্প্রতি সময়ে আগের তুলনায় ফ্রিল্যান্সার এর পরিমান ও দেশে অনেক হারে বেড়েছে। কিন্তু সেই সাথে ফ্রিল্যান্সিং এর বাজারে আমাদের দেশের নাম ও কিছুটা খারাপ হচ্ছে।

আসেন জেনে নেই ফ্রিল্যান্সিং বিষয়টি আসলে কি!

ফ্রিল্যান্সিং হচ্ছে একটি স্বাধীন পেশা। যে পেশাতে আপনার কোনো বস থাকবেনা। যদি আরো সহজে বলি তাহলে, আপনি কারো অধীনে কাজ করবেন না। আপনি নিজে স্বাধীন ভাবে কাজ করবেন। এই ফ্রিল্যান্সিং পেশাতে একজন বিক্রেতা থাকে আর একজন ক্রেতা থাকে। তবে এখানে কোনো পন্য বেচা কেনা হয় না। এখানে দক্ষতা বেচা কেনা হয়। অর্থাৎ ধরুন আপনি ভালো লিখতে পারেন অন্যদিকে একজন ব্যক্তির কোনো কাজের জন্য কিছু বিষয়ে মানসম্মত লেখার দরকার। এখন সেই ব্যক্তি আপনাকে ঠিক করলো নিদৃষ্ট অর্থের বিনিময়ে তার জন্য লিখে দিতে। আপনি লেখাটি লিখে দিলেন এবং সে আপনাকে অর্থ প্রদান করে দিলো। মূলত এটিকেই ফ্রিল্যান্সিং বলা হয়।

ফ্রিল্যান্সিং এর প্রথম শর্ত হচ্ছে নূন্যতম কোনো একটি বিষয়ে পারদর্শী হওয়া। কিন্তু প্রথমেই বলেছি ফ্রিল্যান্সিং এর বাজারে আমাদের দেশের নাম কিছুটা খারাপ হচ্ছে বর্তমান সময়ে। দিন যত যাচ্ছে ফ্রিল্যান্সিং বিষয়টি  জনপ্রিয় হয়ে উঠছে যা একদিক থেকে দেশের জন্য খুবই ভালো। কিন্তু অন্যদিকে আমরা কিছু মানুষ ফ্রল্যান্সিং না বুঝেই ইন্টারনেট থেকে ঘরে বসে আয় শুনেই ফ্রিল্যান্সিং করতে নেমে পড়ি এবং বায়ারদের কাছে মিথ্যা কথা বলে কাজ নেই যা আমাদের দেশের জন্য এবং সত্যিকারের ফ্রিল্যান্সারদের জন্য ক্ষতির কারন হয়ে দাড়াচ্ছে।

তাই যারা নতুন ফ্রিল্যান্সিং করতে চাচ্ছেন অথবা করছেন, দয়া করে অন্তত একটি বিষয়ে পারদর্শী হয়ে এবং আত্মবিশ্বাসী হয়ে তবেই কাজের জন্য আবেদন করুন। আশা করি তাহলে সহজেই আপনারা সফল হতে পারবেন এবং আপনার পরিবার এবং দেশের উন্নয়নে অংশ নিতে পারবেন।

একটি কথা মনে রাখবেন। টাকা আয় তখনই হয় যখন আপনি টাকার বিনিময়ে সেই টাকার সমমূল্য কিছু দিতে পারবেন। কখনো আপনাকে কেউ কারন ছাড়া টাকা দিবেনা এবং টাকা আয়ের কোনো সংক্ষিপ্ত পথ নেই।

আপনাদের জন্য বর্তমান সময়ের কিছু চাহিদা সম্পন্ন কাজঃ

  • গ্রাফিক্স ডিজাইন;
  • ওয়েব ডেভলপমেন্ট (ডিজাইন এবং ডেভলপমেন্ট);
  • ডিজিটাল মার্কেটিং;
  • কনটেন্ট রাইটিং;
  • থ্রিডি এনিমেশান;
  • ভিডিও ক্রিয়েটিং;
  • ভিডিও এডিটিং।

এছাড়াও আরো অনেক দক্ষতা অর্জন করে আপনিও একজন সফল ফ্রিল্যান্সার হতে পারেন। আপনার জন্য শুভ কামনা থাকলো। আশা করি আমার লেখাটি আপনাদের কাছে ভালো লেগেছে এবং উপকৃত হয়েছেন।

ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন। স্বাস্থ বিধি মেনে বাইরে বের হবেন। আবার নতুন কোনো বিষয় নিয়ে একদিন আপনাদের জন্য কিছু লেখবো।

আল্লাহ হাফেজ।

Related Posts