ফ্রিল্যান্সারদের জন্য 5টি ইন-ডিমান্ড কারিগরি দক্ষতা জেনে নিন : যেখান থেকে কেউ কেউ প্রতি ঘন্টায় $120 ডলার এরও বেশি আয় করতে পেরেছে।

ফ্রিল্যান্সারদের জন্য 5টি ইন-ডিমান্ড কারিগরি দক্ষতা জেনে নিন : যেখান থেকে কেউ কেউ প্রতি ঘন্টায় $120 ডলার এরও বেশি আয় করতে পেরেছে।

দিন দিন ফ্রিল্যান্সিং করার প্রবণতা বেড়েই চলেছে। আজ বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশের মানুষ ফ্রিল্যান্সিং পেশা বেঁচে নিচ্ছে, কিন্তু এই ফ্রিল্যান্সিং কাজটা সবার জন্য লাভবান নাও হতে পারে। কারণ ফ্রিল্যান্সিং নিয়ে কাজ করে বেশি টাকা আয় করতে হলে প্রথমে আমাদের এর প্রযুক্তিক দক্ষতা অর্জনের পাশাপাশি আমাদেরকে জানতে হবে, বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং সেক্টরে কোন কাজটির ডিমান্ড বেশি রয়েছে। তাই আজকে আমি আপওয়ার্কের বিশেষজ্ঞদের জরিপ অনুসারে ফ্রিল্যান্সিং সেক্টরে যে ৫টি ডিমান্ড রয়েছে সে সম্পর্কে আলোচনা করব।

6,000 মার্কিন কর্মীদের উপর একটি আপওয়ার্ক জরিপ অনুসারে , 2021 সালে মার্কিন কর্মীবাহিনীর এক তৃতীয়াংশেরও বেশি, প্রায় 36% ফ্রিল্যান্সিং ছিল । তাছাড়া অর্ধেকেরও বেশি, 56%, নন-ফ্রিল্যান্সাররা বলে যে তারা ভবিষ্যতে এটি করতে পারে।

ফ্রিল্যান্সারদের জন্য সবচেয়ে বেশি চাহিদার দক্ষতার মধ্যে রয়েছে প্রযুক্তি জগতের দক্ষতা, যেমন ওয়েব ডেভেলপমেন্ট। আপওয়ার্কের ট্যালেন্ট সলিউশনের ভাইস প্রেসিডেন্ট মার্গারেট লিলানি বলেছেন, ”মহামারী আঘাত হানার আগে একটি ডিজিটাল রূপান্তর চলছিল, কিন্তু বিশ্ব যখন দূরবর্তী হয়ে গিয়েছিল তখন এটি সত্যিই ধরা পড়েছিল । ” যখন এটি তাদের ওয়েব উপস্থিতির ক্ষেত্রে আসে, কোম্পানিগুলি ”এই পরিবর্তনশীল সময়ের সাথে আপগ্রেড বৃদ্ধি এবং বিকাশের চেষ্টা করছে।”

Upwork জানুয়ারী 2021 থেকে অক্টোবর 2021 পর্যন্ত তার সাইটে সবচেয়ে বেশি চাহিদা সম্পন্ন প্রযুক্তিগত দক্ষতাগুলিকে রাউন্ড আপ করেছে৷ তাই এখানে সেগুলির মধ্যে পাঁচটি কাজ সম্পর্কে আলোচনা করছি। যেখান থেকে ফ্রিল্যান্সাররা বেশি টাকা আয় করতে পেরেছে।

✍ Web design.
. ওয়েব ডিজাইন।

ওয়েব ডিজাইনাররা একটি ওয়েবসাইটের লেআউট, মূল উপাদান এবং ওয়েবসাইটের চেহারা সহ এর নান্দনিকতা তৈরি করে থাকেন । তাদের প্রায়শই গ্রাফিক ডিজাইন, ব্যবহারকারীর অভিজ্ঞতা ডিজাইন, সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান, এবং কপিরাইটিং এর মত বিষয়বস্তু তৈরিতে একটি ব্যাকগ্রাউন্ড থাকে।

ওয়েব ডিজাইন ছিল জরিপে থাকা তালিকায় সবচেয়ে বেশি চাহিদা সম্পন্ন দক্ষতা: এটি 2020 এবং 2021-এর মধ্যে চাহিদার হার ছিল 31%, তাছাড়া এটি -বছর-বছর বৃদ্ধি পেয়েছে। Upwork-এ ওয়েব ডিজাইনাররা প্রতি ঘন্টায় $16 থেকে $100 ডলার অর্থাৎ প্রায় ৮-৯ হাজার টাকা পর্যন্ত আয় করে থাকে।

✍ WordPress development.
ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট

এটি একটি বিল্ট-ইন কাস্টমাইজযোগ্য ডিজাইন সহ একটি বিনামূল্যের ওয়েবসাইট তৈরির প্ল্যাটফর্ম, ওয়ার্ডপ্রেস ”আপনাকে একটি ওয়েবসাইট তৈরি করতে দেয়। অনেক কোম্পানি তাদের নিজস্ব ওয়েবসাইট তৈরির জন্য প্ল্যাটফর্মটি ব্যবহার করতে চাইছে কারণ এর চাহিদা দিন দিন বেড়েই চলেছে। তাই ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট সম্পর্কে অনেকেই শিখছে।
ওয়ার্ডপ্রেস তার সাইটে বিনামূল্যে টিউটোরিয়াল অফার করে । প্রকল্প এবং ক্লায়েন্টের উপর নির্ভর করে, বিশেষজ্ঞদের নিয়োগের জন্য সংশ্লিষ্ট ক্ষেত্রে ডিগ্রি বা ওয়েব প্রোগ্রামিং-এর পটভূমিতে থাকতে হবে না।

এখানে Upwork-এ ডেভেলপাররা প্রতি ঘণ্টায় $16 থেকে $120 চার্জ করে ।

✍ Web programming
ওয়েব প্রোগ্রামিং।

ওয়েব প্রোগ্রামিং শেখার মাধ্যমে ওয়েব প্রোগ্রামাররা ওয়েবসাইট তৈরি এবং রক্ষণাবেক্ষণ করা , তাদের চেহারা এবং ডিজাইনের পরিবর্তে তাদের কার্যকারিতার উপর ফোকাস করে থাকে । ওয়েব প্রোগ্রামিং মূলত এইচটিএমএল, বা কোড যা একটি ওয়েবসাইট গঠন করে, সেইসাথে পিএইচপি এবং জাভাস্ক্রিপ্টের মতো ওয়েব স্ক্রিপ্টিং ভাষাগুলির সাথে পরিচিত এবং ব্যবহার করে ওয়েবসাইট এবং অ্যাপ তৈরী করা হয়।

জরিপ অনুসারে ওয়েব প্রোগ্রামিংয়ের চাহিদা বছরে 43% বৃদ্ধি পেয়েছে। জরিপে Upwork-এ ওয়েব প্রোগ্রামাররা প্রতি ঘন্টায় $10 থেকে $135 ডলার পর্যন্ত আয় করে থাকে ।

✍Shopify store building
Shopify স্টোর বিল্ডিং

Shopify হল একটি জনপ্রিয় ই-কমার্স প্ল্যাটফর্ম যেখানে বিক্রেতারা তাদের আইটেমগুলির জন্য ভার্চুয়াল শপ সেট আপ করতে পারেন । ″মহামারীর আগে ই-কমার্স অস্বাভাবিক ছিল না, তবে গত দুই বছরে এটি আকাশচুম্বী হয়েছে কারণ লোকেরা অনলাইনে পণ্য অর্ডার করতে আরও অভ্যস্ত হয়ে উঠেছে,” অ্যান্ড্রু ম্যাককাস্কিল, লিঙ্কডইন ক্যারিয়ার বিশেষজ্ঞরা এক সংবাদে এই কথাটি বলেছেন ৷

Shopify বিশেষজ্ঞরা ক্লায়েন্টদের তাদের অনলাইন স্টোর তৈরি, কাস্টমাইজ এবং অপ্টিমাইজ করতে সাহায্য করে যাতে এটি সঠিক গ্রাহকদের কাছে পৌঁছায় এবং একটি সুবিন্যস্ত কেনাকাটার অভিজ্ঞতা প্রদান করে। শপিফাই কীভাবে তার স্টোর তৈরি করতে হয় তার টিউটোরিয়াল অফার করে, সেজন্য যে কেউ শিখতে এবং দক্ষতা অর্জন করে এখানে কাজ করতে পারেন । Shopify বিশেষজ্ঞরার মতে এখানে Upwork চার্জ প্রতি ঘন্টায় $10 এবং $285 এর মধ্যে।

✍ Graphic design.
গ্রাফিক ডিজাইন

গ্রাফিক ডিজাইনাররা ভিজ্যুয়াল এলিমেন্ট তৈরি করে যেমন লোগো, ওয়েবসাইট এবং ব্রোশারের লেআউট এবং বিভিন্ন মিডিয়ার ইলাস্ট্রেশন। তারা সফ্টওয়্যার ব্যবহার করে ধারণা নিয়ে আসে এবং তাদের ক্লায়েন্টরা যে ডিজাইন চান তা তৈরি করে। গ্রাফিক ডিজাইনকে ”প্রায়শই সরাসরি-ভোক্তা ব্র্যান্ড এবং ই-কমার্স কোম্পানির মতো কোম্পানি দ্বারা উল্লেখ করা হয়েছে।

আপওয়ার্কের গ্রাফিক ডিজাইনার, যাদের প্রায়ই একটি সম্পর্কিত ক্ষেত্রে স্নাতক ডিগ্রি রয়েছে, তারা প্রতি ঘন্টায় $12 থেকে $130 এর মধ্যে আয় করে থাকেন।

Related Posts

20 Comments

  1. নতুন সাইট ভালো ইনকাম ঘুরে আসার আমন্ত্রন রইলো রেজিস্টার করলেই পাবেন ৮ টাকা বোনাস ২০ টাকা হলে পেমেন্ট নিতে পারবেন । লিংক এ গিয়ে দেখে আসুন ভালো লাগলে করবেন । ধন্যবাদ
    https://blog.jit.com.bd/fresh-income-site-3830

  2. নতুন সাইট ভালো ইনকাম ঘুরে আসার আমন্ত্রন রইলো রেজিস্টার করলেই পাবেন ৮ টাকা বোনাস ২০ টাকা হলে পেমেন্ট নিতে পারবেন নগদ এবং বিকাশে। লিংক এ গিয়ে দেখে আসুন ভালো লাগলে করবেন । ধন্যবাদ
    https://blog.jit.com.bd/fresh-income-site-3830

মন্তব্য করুন