ফ্রিল্যান্সার ডটকম থেকে আনলিমিটেড অর্থ উপার্জন করুন।

বিসমিল্লাহির রাহমানির রাহীম

ফ্রিল্যান্সার ডটকম হল ধারণা, দক্ষতা এবং প্রতিভা প্রকাশের একটি মার্কেটপ্লেস যেখানে যে কেউ নিজের পছন্দ মতো কাজ করতে পারে। ওয়েবসাইটটি প্রায় ছয় বছর ধরে চালু এবং এখনো চলছে। এটি তখন থেকেই নিয়োগকর্তা এবং ফ্রিল্যান্সার উভয়কেই কাজ করার জন্য অনেকগুলি পণ্য এবং বৈশিষ্ট্য চালু করেছে। প্ল্যাটফর্মের বিশালতার কারণে এটি কারও পক্ষে খুব ঝুঁকির মতো মনে হতে পারে। এই সংক্ষিপ্ত আলোচনায় ফ্রিল্যান্সার ডটকম এ কাজ এবং উপার্জনের সাথে জড়িত প্রক্রিয়াগুলি নিয়ে আলোচনা করব।

১। আপনি কতটুকু যোগ্যতাসম্পন্ন তা নির্ধারণ করুন। ফ্রিল্যান্সিংয়ে কাজ করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হোন এবং ফ্রিল্যান্সার ডটকম অ্যাকাউন্টে সাইন আপ করুন। ফ্রিল্যান্সার ডট কম এ সাইন আপ করা এবং কাজ করা একেবারে বিনামূল্যেই করতে পারবেন। তবে এর সদস্যপদে কিছু আপগ্রেড সিস্টেম রয়েছে যা আপনাকে আরও বেশি আয় করতে সহায়তা করবে। কিছু প্রকল্প নির্দিষ্ট দক্ষতার বহিঃপ্রকাশ করার জন্য আপনার প্রোফাইলের প্রয়োজন হয়। সুতরাং আপনি যত বেশি তালিকাভুক্ত হবেন, তত বেশি সুযোগ পাবেন।

২। আপনার প্রোফাইল সেট আপ করুন। পর্যাপ্ত এবং উপস্থাপনযোগ্য প্রোফাইলের প্রয়োজনীয়তার উপর বিশেষ কোনো চাপ নেই। এটি আপনার ব্যক্তিত্ব, জীবনবৃত্তান্ত, পোর্টফোলিও এবং দক্ষতা বিশ্লেষণ করে। এটি প্ররোচনার জন্য একটি গুরুত্বপূর্ণ হাতিয়ারও।

৩। প্রকল্পগুলি সন্ধান করুন এবং বিড করা শুরু করুন। ফ্রিল্যান্সার ডটকম এ অর্থ উপার্জন করতে এখানে আসলে এখানেই শুরু হয়। প্রতিদিন বিভিন্ন বিভাগে কয়েকশো প্রকল্প এবং প্রতিযোগিতা পোস্ট করা হয়। চাকরী বা প্রতিযোগিতার পৃষ্ঠা নিয়মিত পরীক্ষা করে আপনি যেটিতে কাজ করতে চান তা সন্ধান করুন। কাজের পৃষ্ঠায় আপনি বিড করার জন্য উপযুক্ত প্রকল্প দেখতে পাবেন। প্রতিযোগিতার জন্য আপনি শুধুমাত্র একটি এন্ট্রি জমা দিন।

ওয়েব ডেভেলপমেন্ট এবং রাইটিং থেকে শুরু করে বিপণন এবং অ্যাকাউন্টিং পর্যন্ত জবস পৃষ্ঠায় ৭৫০ এরও বেশি কাজের বিভাগ রয়েছে। অবশ্যই আপনার দক্ষতার সাথে মেলে এমন একটি কাজ এখানে তালিকাভুক্ত করা আছে সেটা আপনাকে খুঁজে নিতে হবে। আপনার বিড দেওয়ার আগে নিয়োগকর্তা আপনাকে অন্য সকলের থেকে কেন বেছে নেবেন সে জন্য একটি বাধ্যতামূলক কারণ লিখতে ভুলবেন না। বিডিং প্রক্রিয়া কীভাবে কাজ করে তা নিশ্চিত না থাকলেও কোনও সমস্যা নেই। এখানে ধাপে ধাপে বিডিং গাইড রয়েছে।

৪। এটি সবচেয়ে কঠিন তবে সবচেয়ে লাভজনক পদক্ষেপ। কাজ শুরু করার আগে নিশ্চিত হয়ে নিন যে আপনি এবং নিয়োগকর্তা উভয়ই প্রকল্পের ক্ষেত্র, সময়সীমা এবং মাইলস্টোন পেমেন্টের ক্ষেত্রে একত্রিত হয়েছেন যাতে কোনও সমস্যা না হয়। চুক্তিটি সিল করার জন্য আপনি একটি স্বাক্ষরিত চুক্তি করে রাখতে পারেন।

কাজটি হয়ে গেলে সময়রেখার, বাজেট এবং যোগাযোগের ক্ষেত্রে আপনি নিয়মিত আপনার নিয়োগকর্তাকে প্রভাবিত করার বিষয়টি নিশ্চিত করুন। সহজেই বা আরও ভাল কাহ করতে মোবাইল অ্যাপটি ইনস্টল করুন যাতে আপনি যেখানেই থাকুন না কেন আপনার নিয়োগকর্তাকে আপডেট রাখতে পারেন।

৫। অর্থ প্রদান করুন এবং পাঁচ তারকা রিভিউ করুন। একবার অর্থ প্রদানের পর আপনি পেপাল ওয়্যার ট্রান্সফার, মানিবুকারস বা আপনার মনোনীত স্থানীয় ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে আপনার অর্থ প্রত্যাহার করতে পারেন। এছাড়াও সর্বদা পাঁচতারা রিভিউর জন্য লক্ষ্য রাখুন।

Related Posts

13 Comments

মন্তব্য করুন