ফ্রিল্যান্সিং করে মাসে ৮০,০০০ থেকে ১ লাখ টাকা কিভাবে আয় করবেন ?

32 বছর বয়সী নুরুজ্জামান রূপক পরিবার পরিকল্পনা বিভাগে নীলকান্তের ঘরোয়া সদর ইউনিয়নে পরিদর্শক হিসাবে কাজ করেছিলেন। বাবা বেলাল উদ্দিন উপজেলা স্বাস্থ্য বিভাগের স্বাস্থ্য পরিদর্শকও রয়েছেন। রূপক তার চাকরি ছাড়াও ফ্রিল্যান্সিং করে মাসে ৮০,০০০ থেকে ১ লাখ টাকা আয় করে। এখন তিনি অনলাইনে কাজ করে অন্যকে উপার্জনের প্রশিক্ষণ দিচ্ছেন।

রূপক জানান, এখন চাকরি পাওয়া খুব কঠিন হয়ে পড়েছে। হাজার হাজার বেকার ঘুরে বেড়াচ্ছে। অনলাইনে প্রচুর কাজ রয়েছে। এখান থেকে প্রতি মাসে লক্ষ লক্ষ টাকা আয় করা সম্ভব। কাজেই চাকরি না খুলে কোর্স করে অনলাইনে কাজ করে আপনি স্বাবলম্বী হতে পারেন।

এক সময় রূপকের পকেটে 10 টাকাও ছিল না। অভাব ছিল তার নিত্যসঙ্গী। তিনি নিজেকে কঠোর পরিশ্রম করে সফল হতে বলেছিলেন। তারা জানিয়েছিল যে ২০১২ সালের সেপ্টেম্বরে তাদের বিয়ে হয়েছিল। এ সময় তাঁর কোনও আয় ছিল না। কোনও আয় না হওয়ায় তাকে বাবার উপর নির্ভর করতে হয়েছিল। এভাবে চলতে চলতে আমার খুব ছোট লাগছিল।

তারপরে তার মামার ব্যবসা দেখাশোনার দায়িত্ব পেলেন। সেখান থেকে এক মাসে সামান্য টাকা পেতেন তিনি। তারপরে তাদের একটি ছেলে রয়েছে। ব্যয় আরও বাড়ে। বাবার সাথে যতটুকু ইচ্ছে তাই করতে হবে। তিনি একটি ওয়েব ডিজাইন কোর্সে একটি চাকরির সন্ধান করেছিলেন। তবে অনলাইনে বা অফলাইনে কোনও কাজ খুঁজে পাওয়া যায় না। তিনি নাসরবন্দার মতো থাকেন।

অক্টোবর ২০১ 2016 সালে রূপক পরিবার পরিকল্পনা বিভাগের ডোমর সদর ইউনিয়ন পরিদর্শক হিসাবে একটি সরকারী চাকরী পেয়েছিলেন। তিনি বলেছিলেন, চাকরি পাওয়ার পরে আমি ভেবেছিলাম এতদিন ধরে অনলাইনে কাজ করছি, সেই শ্রম নষ্ট হবে কি? না, সেই শ্রম এবং অভিজ্ঞতা ব্যবহার করা উচিত। ওয়েব ডিজাইনে ভাল করতে পারবেন না, এটি বুঝতে পারেন। কাজটি ছাড়াও, তিনি ইউটিউব থেকে ডেটা এন্ট্রি জব শিখেছিলেন।

Related Posts

3 Comments

মন্তব্য করুন