ফ্রিল্যান্সিং  কি ও কিভাবে কাজ করে?

বর্তমানে ফ্রিল্যান্সিং এর প্রতি সবার আগ্রহ বেড়েই চলেছে। এজন্য এটা কি ও কিভাবে কাজ করে তা জানার আগ্রহ মানুষের মাঝে বেড়েই চলেছে। আজ এই আর্টিকেলে আমরা জানবো ফ্রিল্যান্সিং  কি ও কিভাবে কাজ করে, এর সঠিক ব্যাখ্যা।

মূলত কোনো বিশেষ কোম্পানি বা প্রতিষ্ঠানের সাথে যুক্ত না হয়ে যারা এককভাবে নিজের ইচ্ছা মত কাজ করে থাকেন তাদের ফ্রিল্যান্সার বলা হয়। আমরা সাংবাদিকতা বা ফটোগ্রাফির জগতে এর পরিচিতি পায়। ফ্রিল্যান্সার সাংবাদিক বা ফটোগ্রাফারদের প্রতিনিয়ত কাজ করতে দেখা যায় যারা তাদের ইচ্ছা মত যেকোনো পত্র পত্রিকায় নিজেদের কাজ প্রদান করে থাকে। আইটি এর জগতেও কিন্তু এ ধরনের ফ্রিল্যান্সার ওয়ার্কার রয়েছে যারা নিজেদের ইচ্ছা মত ইচ্ছামত কোনো প্রজেক্টে কাজ করে থাকেন। ফ্রিল্যান্সিং এর বড় সুবিধা হচ্ছে এক্ষেত্রে এরা পেশাদার হলেও সুনির্দিষ্ট কোনো গণ্ডির মধ্যে তাদের কাজ করতে হয় না। অন্যদিকে ফ্রিল্যান্সারদের অনেকেই বিশেষ করে যারা আইটি ক্ষেত্রে কাজ করেন তারা ঘরে বসেই নিজের পিসি এবং ইন্টারনেট ব্যাবহার করে কাজটি করে ফেলতে পারেন।

ঘরে বসে এবং  নিজস্ব ঘরোয়া পরিবেশে কাজ করা যায় বিধায় এ ধরনের ফ্রিল্যান্সিং কাজে এখন মেয়েরাও অংশগ্রহণে সক্ষম হচ্ছেন। বস্তুত পক্ষে এক্ষেত্রে সবচেয়ে বড় ব্যাপারটি হচ্ছে  কাজ করার স্বাধীনতা। যে জন্য আপনার উপার্জন ঠিক রেখেও আপনি আপনার কাজের ধারা বজায় রাখতে পারবেন। তবে এটিও ঠিক যে ফ্রিল্যান্সার হিসেবে নিজস্ব ক্যারিয়ার গড়ে তোলার জন্য যথেষ্ট পরিশ্রম, ধৈর্য, সর্বোপরি মানিয়ে নেবার মানসিকতার প্রয়োজন রয়েছে। আপনি যদি ঝামেলা মুক্ত জীবন যাপন এবং সুনিশ্চিত অর্থ প্রাপ্তির উৎস সর্বদা ফিডব্যাক হিসেবে নিতে চান সেক্ষেত্রে ফ্রিল্যান্সার ক্যারিয়ার গড়া আপনার পক্ষে কখনোই সম্ভব নয়। নতুন ধরনের চ্যালেঞ্জ মোকাবেলা, যেকোনো পরিস্থিতি বা আর্থিক  সামাজিক যেটিই হোক না কেনো তার চাপ সহ্য করে নিজের সিদ্ধান্তে অটল থাকা ফ্রিল্যান্সারের জন্য অপরিহার্য।

অবশ্য আপনি যদি অনলাইনে আপনার আয়ের উৎস তৈরি করতে চান তাহলে অবশ্যই ফ্রিল্যান্সিং এর ক্যারিয়ারটি বেঁচে নিতে হবে। কেননা অনলাইনে অধিকাংশ কাজই প্রজেক্ট ভিত্তিক এবং নির্দিষ্ট সময়ের জন্য সীমাবদ্ধ। অধিকাংশ ক্ষেত্রেই এখানে আপনার কাজ পুরোপুরি শেষ না হওয়া পর্যন্ত আপনার পারিশ্রমিক পাওয়া সম্ভব নয়। উপরন্তু ফ্রিল্যান্সিং জগৎটি তুমুল প্রতিযোগিতা মূলক বাজার সৃষ্টি করায় এখানে টিকে থাকতে আপনাকে ফ্রিল্যান্সার হলেও অবশ্যই যথেষ্ট প্রফেশনাল, সময়ানুবর্তি এবং কাজের প্রতি অনুগত হতে হবে। সুতরাং অনলাইন উপার্জনে আপনাকে ফ্রিল্যান্সার যেমন হতে হবে তেমনি কার্যক্ষেত্রে যথেষ্ট প্রফেশনাল, ও অভিজ্ঞতাসম্পন্ন এবং নিয়মানুবর্তিতার যোগ্যতাও অর্জন করতে হবে।

আশা করি আপনি বুজতে পেরেছেন ফ্রিল্যান্সিং  কি ও কিভাবে কাজ করে। আসলে মূল কথা হলো আপনি যে কাজই করেন না কেন, সেই কাজটি যদি আপনি মন থেকে করতে পারেন ও সকল বাধা বিপত্তি উপেক্ষা করে কাজটি চালিয়ে যেতে পারেন, তাহলে যেকোনো কাজের মাধ্যমেই সফলতা নিয়ে আসা সম্ভব।

Related Posts

19 Comments

মন্তব্য করুন