ফ্রিল্যান্সিং কোর্স করুন একদম ফ্রি। পর্ব ০১

আপনারা যারা নতুন ভাবে ফ্রিল্যান্সিং এর সাথে জড়িত, বা যারা নতুন ভাবে ফ্রীল্যান্সিং এর সাথে যুক্ত হতে চাচ্ছেন তাদের সুবিধার্থে ফ্রীল্যান্সিং এর আদ্দোপ্রান্ত নিয়ে বিস্তারিত ধারাবাহিক আলোচনার আজকে ১ম পর্ব শুরু করছি।

আপনাদের যদি যথাযথ সাড়া পাই তাহলে ফ্রীল্যান্সিং সম্পর্কে একদম বেসিক থেকে শুরু করে এন্ট্রি লেভেলের ফ্রিল্যান্সার পর্যন্ত ধারাবাহিক ভাবে জানানোর চেষ্টা করব। আশা করি যারা নতুন, বা যারা ফ্রিল্যান্সিং শুরু করতে আগ্রহী তাদের উপকার হবে।

প্রথমেই আসি ফ্রীল্যান্সিং কি? এটি কি শুধু Freelancer.com এ সীমাবদ্ধ?

Freelancer  বলতে আসলে যেকোনো মুক্ত উপার্জন কে বোঝানো হয় যা সাধারণত আপনার কম্পিউটার বা ল্যাপটপের মাধ্যমে করা হয়ে থাকে। আপনি যেখানে কাজ করার জন্য বাধ্য নন। মনে করুন, আপনার বন্ধু আর আপনি পাশাপাশি রুমে থাকেন। আপনাকে সে একটি কাজ দিলো এবং আপনি তাকে কিছুর বিনিময়ে (সাধারণত কম্পিউটার বা ল্যাপটপের সাহায্যে) করে দিলেন। এটিও ফ্রীল্যান্সিং বা মুক্ত আয়ের অংশ।

ফ্রীল্যান্সিং হচ্ছে এমন একটি পেশা যেখানে আপনি আপনার ইচ্ছেমত কাজ করতে পারেন। আপনার কাজের স্বাধীনতা আছে। আপনার যদি কোনো কাজ ভালো না লাগে কেউ আপনাকে জোর করে সে কাজ করতে বলবে না বা না করার জন্য আপনার বেতন কেটে নিবে না।

ফ্রিল্যান্সিং সম্পুর্ণ আপনার ওপর নির্ভর করে আপনি কোন কাজ গুলো করবেন, কোন গুলো করতে আগ্রহী বা কোন গুলো করবেন না। আপনি কত টাকার (ডলার) বিনিময়ে কাজটি করবেন তার সিদ্ধান্তও আপনার ওপরই।

মোট কথা একটি প্রকৃত মুক্ত জীবন বলতে যা বোঝায় এটিও পুরোটা না হলেও অনেকাংশে এমনই।

আপনি যদি কম্পিউটারের বেসিক বিষয়গুলো সম্পর্কে যথাযথ জ্ঞান রাখেন, আপনার যদি নতুন কিছু দেখলেই শেখার আগ্রহ থাকে তাহলে এ সেক্টরে আপনি সফলতা অর্জন করতে পারবেন।  আপনি যদি নতুন কিছু শিখতে আগ্রহী না হন, তাহলে আপনার জন্য এখানে টিকে থাকে দুরুহ হয়ে পড়বে।

একেক জন্য ক্লায়েন্টের কাজের ধরণ একেক রকম, সুতরাং আপনার নতুন নতুন শেখার আগ্রহ না থাকলে আপনি আপনার কাজ সঠিক ভাবে সম্পন্ন করতে পারবেন না।

আপনি যদি এতক্ষনে সিদ্ধান্ত নিয়ে ফেলেন বা  ভেবে থাকেন যে আপনি ঠিক এমন গুণাবলী কন্টেইন করেন তাহলে আপনাকে আরেকবার স্বাগতম জানাচ্ছি । আপনি অনলাইন আয়ের একটি ভালো পথে পাড়ি দিতে শুরু করছেন।

আপনি আপনার বেল্টটি শক্ত করে বেঁধে নিন, আপনার মনোবল দৃঢ় করুন, আপনার সামনে সফলতার হাতছানি।

আপনার জন্য একদম ফ্রী ধারাবাহিক ফ্রিল্যান্সিং কোর্স নিয়ে হাজির হচ্ছি।

কি কি ফ্রীল্যান্সিং সাইট থেকে আপনি টাকা আয় করতে পারবেন?

অনলাইনে ফ্রীল্যান্সিং জগতে অনেক ওয়েবসাইট রয়েছে যেগুলো থেকে আপনি ইনকাম করতে পারবেন। তার মধ্যে সবচেয়ে বহুল পরিচিত ও প্রচলিত-

1. Upwork.com ( প্রাক্তন Odex.com)

2. Freelancer.com

3. Guru.com

4. Peopleperhour.com

5. Fiverr.com

অনলাইন ফ্রিল্যান্সিং জগতে বর্তমানে এগুলো লিডিং ওয়েবসাইট। এগুলোর বাইরেও আরো অনেক ওয়েবসাইট রয়েছে যেগুলো থেকে আপনি আয় করতে পারবেন।

লিডং ফ্রিল্যান্সিং ওয়েব সাইট, সেগুলোতে কাজ করার নিয়ম, একাউন্ট ওপেন থেকে শুরু করে কাজ শুরু করা অবধি বিস্তারিত পেতে ফলো করুন আমাকে।

আজ এ পর্যন্ত। ভালো থাকুন, সুস্থ থাকুন, অপরকে সুস্থ রাখুন। আবার দেখা হবে পরবর্তী পর্বে। পরবর্তী পর্বের লিংক কমেন্ট বক্সে দিয়ে দেওয়া হবে।

ধন্যবাদ সকলকে।

 

Related Posts

10 Comments

মন্তব্য করুন