ফ্রিল্যান্সিং শেখার জন্য সেরা ৫ টি ইউটিউব চ্যানেল।

আশা করি সবাই ভালো আছেন।ফ্রিল্যান্সিং এ সফল হওয়ার জন্য আগে ভালোভাবে কাজ শিখতে হবে।এখন কাজ শিখার কথা বললেই প্রশ্ন জাগে কোথায় কাজ শিখবো?এর জন্য বাংলাদেশের বিভিন্ন ফ্রিল্যান্সিং ইন্সটিটিউট আছে যেখানে কাজ শিখানো হয়।

বাংলাদেশের ফ্রিল্যান্সিং ইন্সটিটিউটগুলো ঢাকায় অবস্থিত।এবং এই ইন্সটিটিউটগুলো থেকে শিখতে হলে ১২০০০-১৫০০০ টাকা প্রযন্ত লাগতে পারে।তাছাড়া যারা গ্রামে থাকে তাদের তো আবার ঢাকায় গিয়ে আবার থাকা,খাওয়ার খরচ ও লাগবে।এত খরচ বহন করা অনেকের পক্ষেই সম্ভব না।কারন একদিকে কম্পিউটার বা ল্যাপটপ কিনার জন্যও টাকা ব্যয় করতে হচ্ছে।তাই আপনারা ইউটিউবের মাধ্যমেও শিখতে পারেন।

এখন প্রশ্ন হলো ইউটিউবের মাধ্যমে কি প্রফেশনালভাবে শিখা সম্ভব? অবশ্যই সম্ভব।এইক্ষেত্রে আপনাদের প্রচুর ইচ্ছে শক্তির প্রয়োজন হবে।আজ আমি আপনাদেরকে এমন ৫ টি ইউটিউব চ্যানেলের সাথে পরিচয় করিয়ে দেবো যেখান থেকে আপনার ফ্রিল্যান্সিং এর টিউটোরিয়াল পেয়ে থাকবেন।আর যেই ইউটিউব চ্যানেলগুলোর কথা বলবো তারাও শিখার জন্য কোনো ইন্সটিটিউটে যায় নি।তো চলুন দেখে নেওয়া যাক সেই ৫ টি ইউটিউব চ্যানেলঃঃ

১.ফ্রিল্যান্সার নাসিমঃএই চ্যানেলটিতে প্রায় ৬৫০ এর কাছাকাছি ভিডিও আপলোড হয়েছে।এবং রয়েছে সাড়ে সাত লক্ষের মতো সাবস্ক্রাইবারস।এখানে আপনি ফ্রিল্যান্সিং নিয়ে টিপ্স,মোটিভেশনাল ভিডিও,কাজের টিউটোরিয়ালগুলো পেয়ে থাকবেন।

২.সফট টেক আইটিঃএটা মূলত ঢাকার একটা ফ্রিল্যান্সিং ইন্সটিটিউট।কিন্তু এখানে ও ফ্রিল্যান্সিং শেখার জন্য টিউটোরিয়াল রয়েছে।সবথেকে বড় কথা হলো এখানে -আপনি ফ্রিল্যান্সিং করে সফল মানুষদের কথা শুনতে পারবেন।

৩.এহসান উদ্দিন নোমানঃএই চ্যানেলে আপনি বেশির ভাগ ফ্রিল্যান্সিং নিয়ে  টিপ্স পেয়ে থাকবেন।যেমনঃঃকইভাবে বায়ারকে মেসেজ দিবেন,কিভাবে কাজের জন্য বিট করবেন।এই সংক্রান্ত টিপ্সগুলোর জন্য এই চ্যানেলটা বেস্ট।

৪.প্রকোডার বিডিঃঃএই চ্যানেলের ভিডিওগুলো বেশির ভাগ ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্টদেরকে সাহায্য করবে।আর এই চ্যানেলে শুধু ফ্রিল্যান্সিং ভিডিও না অনেক উপকারি ভিডিও আপলোড  হয়।যেমনঃঃ কোন কাজগুলো করলে আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার নষ্ট হয়ে যেতে পারে সেইসব নিয়ে ও ধারণা দেওয়া হয়।

৫.গ্রোবিগঃএই চ্যানেলটার ভিডিওগুলো আপনার অনেক ভালো লাগবে।কারণ ভিডিও গুলোকে অনেক সহজ করে বুঝানো হয়।এবং একটা ভিডিওতে সবধরনের সমাধান দেওয়া হয়।ফ্রিল্যান্সিং এর সকল ভিডিও পেয়ে থাকবেন এখানে।

এই ৫ টি ইউটিউব চ্যানেল আপনাকে ফ্রিল্যান্সিং নিয়ে যত সমস্যা আছে তার সভ সমাধানের ভিডিও পেয়ে যাবেন।আর তারপর ও সমস্যা হলে তো  গুগল আছেই।ভালো থাকবেন সবাই,ধন্যবাদ।

Related Posts