ফ্রিল্যান্স কাজের সুবিধাগ ও অসুবিধাসমূহ

বিসমিল্লাহির রাহমানির রাহিম

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ,

সবাই ভালো আছেন নিশ্চয়ই। পেশাদার জীবনে সঠিক ও গঠনমূলক পেশাকে বেছে নিতে অনেক সময় তরুনদের কিছু কিছু সমস্যায় পড়তে হয়। এর মূল কারন হিসেবে পেশাগুলো সম্পর্কে সঠিক ধারণা না থাকাকেই প্রাথমিকভাবে দায়ী করা যেতে পারে। আজকের আলোচনাটি আপনাদেরকে পেশা নির্বাচনের ক্ষেত্রে সহায়ক হতে পারে বলে অনুমান করছি।

আপনারা জানেন যেকোনো কাজ শুরু করার আগে সে বিষয়ে আগে ভালো জানতে ও বুঝতে হয়। তাহলে সেই কাজ করে আপনি সফল হতে পারেন। আপনি যদি ফ্রিল্যান্সার হওয়ার কথা ভেবে থাকেন তবে ফ্রিল্যান্স কাজের সুবিধাগুলি এবং অসুবিধাগুলি জানা এবং এ সম্পর্কে বিবেচনা করাটা অত্যন্ত জরুরী।

ফ্রিল্যান্সার হওয়ার কিছু সুবিধার মধ্যে রয়েছে: কাজে সুবিধা থাকবে কিন্তু সেই সুবিধাকে সুযোগে পরিনত করে কাজে নিজেকে এগিয়ে নিতে হবে।

নমনীয় কাজের সময়সূচী: আপনি কোন ঘন্টা কাজ করবেন তা নিজে নিজেই চয়ন করতে পারেন এবং অন্যান্য প্রতিশ্রুতিগুলির মধ্যে ফিট করার জন্য আপনার নিজস্ব সময়সূচী সেট করতে পারেন।

পছন্দ এবং বিভিন্নতা: যেখানে কর্মচারীদের প্রায়শই বলা হয় কোন ক্লায়েন্টদের জন্য কাজ করতে হবে ফ্রিল্যান্সার হিসাবে সেখানে আপনি আপনার প্রকল্পগুলি নিজেই বেছে নিতে পারেন এবং নির্দিষ্ট বাজার বা সেক্টরে সীমাবদ্ধ থাকতে পারেন।

আরও নিয়ন্ত্রণ: আপনি নিজের লক্ষ্য নিজেই নির্ধারণ করতে পারেন এবং আপনার ব্যবসায়ের দিকে আরও বেশি মনোযোগ প্রদান করতে পারেন।

অন্যদিকে, বিবেচনা করার জন্য সুবিধার পাশাপাশি  বিভিন্ন অসুবিধাগুলি রয়েছে: নিচের অসুবিধাগুলোকে মাথায় রেখেই কাজ করতে হবে।

কম স্থায়িত্ব: কারণ ফ্রিল্যান্সের কাজ পর্যাপ্ত ক্লায়েন্টদের পৌঁছানোর উপর নির্ভর করে। অনেক ফ্রিল্যান্সারদের কর্মীদের তুলনায় কম আর্থিক স্থায়িত্ব এবং ভবিষ্যতের কাজের কম গ্যারান্টি রয়েছে।

কম বেনিফিট: অনেক সংস্থাগুলি তাদের কর্মীদের জন্য বেনিফিট অফার করে যেমন বীমা বা পেনশন পরিকল্পনা। স্ব-কর্মসংস্থানযুক্ত ফ্রিল্যান্সাররা তাদের নিজস্ব সুবিধা এবং সুবিধার জন্য দায়ী থাকবেন।

শেষ করছি। সবাই ভালো থাকবেন।

Related Posts

4 Comments

মন্তব্য করুন