ফ্রীতে ফেসবুক পেজ প্রমোট করুন ৮টি সহজ উপায়ে

জনপ্রিয় সকল সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম গুলোর মাঝে ফেসবুক (Facebook) অন্যতম। বর্তমানে অধিক মানুষ সক্রিয় থাকে এই প্লাটফর্মে।

ছোট থেকে বড় সকলের ফেসবুকে একটি অ্যাকাউন্ট থাকে। ফেসবুকে অ্যাকাউন্ট থাকার পাশাপাশি অনেকের একটি Facebook Page ও থাকে। ফেসবুক অ্যাকাউন্টে আমরা ৫০০০ এর বেশি বন্ধু এড করতে না পারলেও, Facebook page এর মাধ্যমে আপনি হাজার থেকে লক্ষ লক্ষ মানুষের সাথে যুক্ত থাকতে পারবেন। এছাড়া Facebook page create করার মাধ্যমে আপনি নানান Status, Post, Photo, Video ইত্যাদি সবার সাথে শেয়ার করতে পারবেন। বর্তমানে ব্যাবসায়িক কাজেও Facebook page বিপুল ভাবে ব্যবহৃত হচ্ছে, অনেক কোম্পানি তাদের Business এর মার্কেটিং কাজ Facebook page দ্বারা করছে।

কিন্তু শুরুতে যখন আমরা একটি পেজ তৈরি করি তখন সেটিতে যেকোনো কনটেন্ট এর ক্ষেত্রে ভালো রেসপন্স পাই না। কেননা শুরুতে আমাদের পেজ মানুষের কাছে পৌঁছাতে পারে না আর এর জন্যপ্রথম অবস্থায় পেজের বুস্ট বা প্রমোট এর প্রয়োজন হয়। তবে আপনারও যদি একটি পেজ আছে, তাহলে নিশ্চয়ই আপনি সেটিকে প্রমোট করতে চাইবেন সকলের কাছে। এমনিতে ফেসবুক থেকে সরাসরি পেজ প্রোমোট করতে চাইলে আমাদের কিছু টাকা পে করতে হয়। কিন্তু টাকা দিয়ে পেজ প্রমোশন করা আমাদের অনেকের জন্য সম্ভব হয় না। তাহলে কি অন্য কোনো মেথড নেই? অবশ্যই আছে। আমরা চাইলে অন্যভাবে আমাদের পেজকে বুস্ট বা প্রমোশন করতে পারি। চলুন নিচে এর সম্পর্কে ডিটেইল জেনে নেওয়া যাক।

ফেসবুক পেজ প্রমোট করার নিয়মঃ

এমনিতে ফেসবুক পেজ আমরা সরাসরি ফেসবুক এর মাধ্যমে বুস্ট/প্রমোশন করতে পারি। তবে এক্ষেত্রে আমাদের কিছু টাকা পে করতে হয়। কিন্তু আজকে আমরা ফ্রীতে ফেসবুক পেজ প্রমোট করার নিয়ম সম্পর্কে জানব।

১)নিয়মিত পোস্ট করুন

হ্যাঁ বন্ধুরা, আপনার পেজে তখনই বেশি লাইক আর ফলোয়ার আসবে যখন আপনি বেশি বেশি পোস্ট করবেন এবং নিয়মিত। নিয়মিত পোস্ট করলে আপনার পেজ দ্রুত ভাইরাল হবে।

২)ভালো ভালো কনটেন্ট পোস্ট করুন

নিয়মিত পোস্ট নাহয় করলেন, কিন্তু আপনি যদি ভালো কনটেন্ট আপনার পেজে পোস্ট না করেন তাহলে আপনার পেজে কোনোদিন কেউ লাইক দিবে না এমনকি ফলো করবে না। চেষ্টা করুন আপনি যে কনটেন্ট এবং নিশ নিয়ে কাজ করছেন সে অনুযায়ী সেরা কনটেন্ট ভিজিটরদের উপহার দিতে।

৩)বন্ধুদের ইনভাইট করুন

একটি ফেসবুক আইডি তে আমরা ৫০০০ জনকে বন্ধু বানাতে পারি, তাহলে আপনি যদি ৫০০০ জন বন্ধু এড করে একটি আইডি থেকে তাদের সকলকে ইনভাইট পাঠালে অন্তত ১-২ হাজার আপনার ইনভাইট অ্যাকসেপ্ট করতে পারেন। এইভাবে কয়েকটি আইডি খুলে বা বন্ধুদের ইনভাইট করতে বললে অতি দ্রুত অনেক লাইক এবং ফলোয়ার আপনি পেয়ে যাবেন।

৪)অন্যান্য সোশ্যাল মিডিয়াতে প্রচার করুন

ফেসবুক ছাড়া আরও নানান সোশ্যাল সাইট আছে যেখানে প্রতিনিয়ত অনেকে সক্রিয় থাকে। আপনি যদি কোন ভাল কনটেন্ট এর সাথে আপনার পেজের একটি লিঙ্ক সেখান দিয়ে আসতে পারেন তাহলে শেষ হয়েছে সাইট থেকে আপনার পেজে ভিজিটর আসার সম্ভাবনা অনেকটাই থাকে।

৫) বিভিন্ন গ্রুপ এবং পেজে আপনার পেজের লিংক শেয়ার করুন

ফেসবুকে আপনি অনেক বড় বড় গ্রুপ এবং পেজ পেয়ে যাবেন যেখানে প্রতিনিয়ত অনেক ধরনের পোস্ট করা হয়ে থাকে। আপনি সে পোস্ট গুলোর কমেন্ট বক্সে গিয়ে কিছু একটা লিখে দিয়ে যদি আপনার পেজের লিংক দিয়ে আসতে পারেন তাহলে সেখান থেকেও আপনার পেজে ভিজিটর আসতে পারে।

৬)আপনার ব্লগ বা ওয়েবসাইটের মাধ্যমে প্রচার করুন

অনলাইন ইনকামের সেরা মাধ্যম হচ্ছে ব্লগিং। বর্তমান সময়ে ফ্রীতে একটি ব্লগ সাইট খুলে ইনকাম করা যাচ্ছে। এক্ষেত্রে আপনি যদি একটি ব্লগ সাইট অলরেডি খুলেছেন, তাহলে আপনি সেখানে আপনার ফেসবুক পেজের লিংক যুক্ত করুন। এক্ষেত্রে আপনার ব্লগে আসা ভিজিটররা আপনার সাথে কন্টাক্ট করার জন্য আপনার ফেসবুক পেজে যেতে পারেন। এ পদ্ধতিতে অনেক বেশি ট্রাফিক পাওয়া যায়।

৭) পোস্টের সাথে Hashtag ব্যবহার করুন

পোস্ট করার ক্ষেত্রে Hashtag ব্যবহার করলে আপনার পোস্ট ভাইরাল হওয়ার সুযোগ অনেকটাই বৃদ্ধি পাবে।

৮) জনপ্রিয় এবং ট্রেন্ডিং টপিকে কনটেন্ট পাবলিশ করুন

একেক সময় একেক টপিক সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়ে থাকে। এমন সব জনপ্রিয় টপিকে যদি আপনি আপনার পেজে কনটেন্ট পাবলিশ করেন তাহলে সেটা ভাইরাল হওয়ার সুযোগ অনেকটাই বেড়ে যাবে।

শেষ কথা

পরিশেষে বলব, এই সামান্য কয়েকটি উপায় অবলম্বন করে কিছুদিন কাজ করলেই আশাকরি আপনার পেজ দ্রুত প্রমোট হবে এবং দ্রুত আপনি আপনার পেজ বড় করতে পারবেন।

আজকের আর্টিকেলটা শেষ করছি এখানেই। দেখা হবে পরের কোনো আর্টিকেল নিয়ে। আল্লাহ হাফেজ

Related Posts