ফ্রীল্যান্সিং শুরু করার পূর্বশর্ত, যা যা একান্তই প্রয়োজন

ফ্রিল্যান্সিং।  মুক্ত কাজ। যেখানে কাজ করার জন্য কেউ কাওকে জোর করেনা কিংবা কাজ হারানোর ভয় থাকেনা। কিংবা থাকে না আপনার বশ কি বলবে তার চিন্তা। আপনি একদম মুক্ত।

যখন ইচ্ছা কাজ করবেন যখন ইচ্ছা হবে না কাজ করবেন না। আপনি যদি এমন চিন্তা ভাবনা করেন তাহলে আপনি ফ্রিল্যাসিং এর প্রাথমিক কাজ আপনি ভেবে ফেলেছেন। এবার শুরু করার পালা।

ফ্রিল্যান্সিং করতে হলে আপনাকে প্রথমত ধৈর্য্য এবং কাজ করার একাগ্রতা থাকতে হবে। আপনার ইচ্ছা শক্তি যদি জোরালো হয় এবং আপনি যদি কাজ করার প্রতি একাগ্রচিত্ত হন তাহলেই কেবল মাত্র আপনি সফল হবেন।

ফ্রিল্যান্সিং কাজে যুক্ত হতে হলে আপনার প্রথম যে জিনিসটি দরকার সেটি হল আপনার একটি কম্পিউটার অথবা একটি ল্যাপটপ থাকতেই হবে। কম্পিউটার বা ল্যাপটপ ছাড়া যদি ফ্রিল্যান্সিং করতে চান তাহলে এখনই আকাশ থেকে মাটিতে নেমে আসুন।

প্রশ্ন করতে পারেন আমার ফোন তো মাইক্রো সফট এক্সেল, পাওয়ার পয়েন্ট, মাইক্রো সফট ওয়ার্ড কিংবা গ্রাফিক্স ডিজাইন টুলস বা প্রোগ্রামিং টুলস সবই সাপোর্ট করে তাহলেও সম্ভব নয়? না, সম্ভব নয়।

আমাদের মোবাইল ফোন গুলোতে কম্পিউটার বা ল্যাপটপের বলতে পারেন “Lite” ভার্সন এপ্লিকেশন গুলো ব্যবহার হয়, আপনি সকল ফিচার কখনোই পাবেন না।  পেলে মানুষ কম দামে মোবাইল ফোনই ব্যবহার করত, ল্যাপটপ বা কম্পিউটারের এত চাহিদা থাকতো না। আর তেমনি মোবাইল ফোন গুলোও জুতা সেন্ডেলের মত রাস্তা বাজারে বিক্রি হত।

আপনার যদি একটি সব সময় ব্যবহারযোগ্য ল্যাপটপ বা কম্পিউটার থাকে তাহলে আপনি পরিবর্তী ধাপে অগ্রসর হতে পারেন।

এখন আপনার একটি যেকোনো ব্যাংকের ক্রেডিট কার্ডের প্রয়োজন। আপনি যার মাধ্যমে কাজের বিনিময়ে টাকা নিবেন। প্রশ্ন করতে পারেন, মোবাইল ব্যাংকিং সেবা যেমন বিকাশ বা রকেটের মাধ্যমে কি সম্ভব?

না, আপনি বিকাশ বা রকেট বা অন্য যে কোনো মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমে আপনি টাকা নিতে পারবেন না। এ জন্য আপনা অবশ্যই যে কোনো ব্যাংক একাউন্ট থাকতে হবে এবং একটি সচল ক্রেডিট কার্ড থাকতে হবে।

ক্রেডিট কার্ড ছাড়া সম্ভব নয়? না,  আপনি ক্রেডিট কার্ড ছাড়া টাকা নিতে পারবেন না। আপনাকে ক্রেডিট কার্ড নাম্বারের মাধ্যমে একাউন্ট ভেরিফাই করতে হবে এবং শুধুমাত্র এর পরই আপনি পেমেন্ট নিতে পারবেন। মোবাইল ব্যাংকিং সেবা বা ক্রেডিট কার্ড ছাড়া ব্যাংক একাউন্ট কোনটির মাধ্যমেই টাকা পেমেন্ট নেওয়া সম্ভব নয়।

আপনি যদি এ পর্যন্ত সঠিক ভাবে পৌঁছান তাহলে আপনি পরবর্তী ধাপে অর্থাৎ ফ্রিল্যান্সিং এর শুরুতে পৌঁছাতে পারেন।

ফ্রিল্যান্সিং এর শুরুতে আপনাকে একটি ফ্রীল্যান্সিং ওয়েবসাইট গুলোর যেকোনটি বা আপনার যেগুলোতে ইচ্ছা একাউন্ট করতে হবে। একেক ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে এর জন্য নিয়মকানুন আলাদা।

সবচেয়ে পরিচিত ও জনবহুল ফ্রীল্যান্সিং মার্কেটপ্লেস গুলোর মধ্যে রয়েছে-

Freelancer.com

Upwork.com (Odex.com)

Fiverr.com

Peopleperhour.com

Guru.com

এছাড়াও আরো অনেক ফ্রীল্যান্সিং মার্কেটপ্লেস রয়েছে যা গুগল করলেই জানতে পারবেন।

পরবর্তী পর্বে Freelancer.com এ একাউন্টে তৈরী ও সেটআপ নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে। লিংক কমেন্ট বক্সে…

ভালো থাকুন, সুস্থ থাকুন, অপরকে ভালো রাখুন। ধন্যবাদ।

Related Posts