বই রিভিউ করে আয় করুন অনলাইনে

আসসালামু আলাইকুম ওয়ারহমাতুল্লাহ। সুপ্রিয় পাঞ্জপাঠকবৃন্দ। সবাই কেমন আছেন। সবাই আশা করি ভাল আছেন সুস্থ আছেন এবং ঘরে নিরাপদভাবে অবস্থান করছেন। আজ আমি আপনাদেরকে খুবই ভালো একটি বিষয় শেয়ার করব।

বই রিভিউ সাইট কি?

রিভিউ শব্দটির মানে আমরা সবাই জানি। অর্থাৎ কোন বিষয়ে যুক্তি মতামত দেওয়া।আবার কোন পণ্য, প্রোডাক্ট বা সার্ভিস অথবা বই কতটুকু ভালো এবং এর কোয়ালিটি কত তা আমরা এর রিভিওর মাধ্যমে বুঝি। ঠিক একইভাবে এমন সব ওয়েবসাইট আছে যেখানে বিভিন্ন ধরনের বই রিভিউ পাবলিশ হয়। এবং সেখানে কতগুলো বইয়ের রিভিউ প্রদানের মাধ্যমে আপনারা টাকা আয় করতে পারবেন।যাদের বইপড়া নিজস্ব প্যাশন অথবা শখ আছে, তারা এরকম রিভিউ সাইটে কাজ করতে পারেন। যে বইটি আপনার ভাল লেগেছে সে সম্পর্কে ভালো রিভিউ দিবেন এবং কোন কারণে ভালো লেগেছে সে দিক গুলি উল্লেখ করবেন। যেটি খারাপ মানের বই অর্থাৎ এত ভালো লেখালিখি নেই সেটার একটি রিভিউ দিয়ে দিবেন। এর মাধ্যমে আপনি টাকা আয় করার সুযোগ পাবেন।

এর জন্য কিছু দক্ষতার প্রয়োজন হবে। যেমনঃ;কোন একটি বইকে অনেক গভীর থেকে রিভিউ দিতে হবে। এছাড়াও সততার সাথে বইয়ের রিভিউ করতে হবে।

কিভাবে শুরু করবেনঃ

বই রিভিউ করার জন্য আপনাকে প্রথমত একটি ওয়েবসাইট তৈরি করার সিদ্ধান্ত নিতে হবে। ওয়েবসাইটটি তৈরি করে সেখানে বই রিভিউ করে টাকা আয় করার সুযোগ পাবেন। এবং সেটি মাত্র কয়েক ঘণ্টার মধ্যে সম্পন্ন করতে পারবেন। ওয়েবসাইট তৈরি করা এতটা সমস্যা নেই তবে, একটি বই রিভিউ সাইট হিসেবে গড়ে তোলা অনেকটা সমস্যার ব্যাপার। চাইলে ব্লগ সাইট খুলতে পারেন ফ্রীতে।সেখানে বিভিন্ন বই ও তার রিভিও বের করতে হবে এছাড়াও এটির খারাপ ও ভালো দিকগুলো উল্লেখ করতে হবে। এবং যারা বইপোকা তারা আপনার সে বই রিভিউ সাইটে অবশ্যই আসবে। এবং ভিজিটর হিসেবে আপনার রিভিউগুলো প্রশংসা করে একটি বুক রিভিউ সাইট তৈরির ওয়েবসাইট ভাইরাল হয়ে যায়। কেননা এটি এমন একটি জায়গা থেকে তারা বুঝতে পারবে যে তাদের জন্য কোন বইটি উপযুক্ত? আপনি যদি আপনার শৈশবে বা যেকোনো সময় অনেক বেশি বই পড়ে থাকেন, তাহলে এ চ্যালেঞ্জটা নিতে পারেন। এবং সে বইগুলোর একটা রিভিউ তৈরি করার জন্য আপনি ইন্টারনেটে ঘাটাঘাটি করতে পারেন।

যদি আপনি নতুন করে বই পড়া শুরু করে তারপরে রিভিও সাইট খুলতে চান তাহলে আমি আপনাকে এটি করার একদমই সাজেস্ট করছি না! এটি না করাই আপনার জন্য সবচেয়ে ভালো হবে। কেননা একটি বই রিভিউ সাইটে হাজার হাজার বইয়ের রিভিউ থাকে, সে রিভিউগুলো আপনি যদি বই পড়ে পড়ে বের করতে চান তাহলে আপনার সময় ও ওয়েবসাইট নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকবে।

আপনি এই ওয়েবসাইটের মাধ্যমে যেভাবে টাকা আয় করতে পারবেন এডসেন্সের মতো বিভিন্ন সাইট ব্যবহার করে টাকা আয় করতে পারবেন। একইভাবে অ্যামাজন অ্যাফিলিয়েট অথবা বিভিন্ন বই প্রমোট করে অর্থাৎ বিভিন্ন বইয়ের এফিলিয়েট এর সাথে তার লিংক দিয়ে দিলে সেখান থেকে যখন অন্য কেউ বইটি ক্রয় করবে তখন আপনার অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের টাকা চলে যাবে। এবং বইটির মোট লাভের 50 পার্সেন্ট এর মতো টাকা আপনি পেয়ে যাবেন। মার্কেটিং এবং বিভিন্ন বই প্রমোশন এর মাধ্যমে টাকা আয় করতে পারবেন। তবে অবশ্যই সততা এবং বিশ্বস্ততার সাথে কাজ করবেন যেন ভিজিটর আপনার উপর আস্তা না ভেঙ্গে দেয়!

একটি ভালো রিভিও সাইটের মাসিক আয় কমসে কম $২০০০ ডলার।

সবাইকে অসংখ্য ধন্যবাদ। মনোযোগ সহকারে পোস্টটি পড়ার জন্য। পোস্টটি আপনাদের ভাল লাগলে শেয়ার করতে পারেন। নতুন আরো চমকপ্রদ টিপস এবং আইডিয়া নিয়ে আপনাদের সামনে হাজির হব ইনশাল্লাহ। সেই পর্যন্ত সবাই ভাল থাকুন।•

Related Posts

9 Comments

মন্তব্য করুন