বন্ধুত্ব বড় নাকি ভালোবাসা বড়?

আসসালামু আলাইকুম সুপ্রিম পাঠকগণ। কেমন আছেন আপনারা সবাই?আশা করি আপনারা সকলে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সবাই ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই প্রত্যাশাই ব্যক্ত করি। বন্ধুত্ব বড় নাকি ভালোবাসা বড়?

বন্ধুত্ত মানু্ষের সারাজীবন এর একটি কাছের সম্পর্কের নাম।এমন একটি সম্পর্ক যার সাথে রক্তের কোন ধরনের সম্পর্ক না থেকেও আপনার সকল বিপদ আপদে একজন বন্ধুর মতো আপনার পাশে থাকে আপনার সাথে থাকে।কিছু কিছু বন্ধুত্ত হয়ে উঠে ঠিক ছোটবেলায়। তখন ঠিক মানুষ বন্ধুত্তের সংজ্ঞা বুঝে ঊঠেনা কিন্তু তাই বলে বন্ধুত্তটা মটেও কম হয় না।সেই বন্ধুত্ত সারাজীবন অটুট থাকে। জীবনের কোন পর্যায়ে সেই বন্ধুত্তে ফাটল ধরে না।

কিন্তু অনেক সময় আমরা আমাদের বন্ধুত্তকে ভুলে যায়। আমরা আমাদের ভালোবাসার মানুষকে নিয়ে এতটাই ব্যস্ত থাকি যে আমরা আমাদের ভালোবাসার মানুষকে সময় দিতে গিয়ে আমরা আমাদের বন্ধুত্তকে দূরে ঠেলে দেই। কিন্তু পরবর্তীতে বন্ধুকে হারিয়ে নিজেরাই বিরহের আগুনে জলতে থাকি। কারণ প্রিয়জন চলে গেলে প্রিয়জন পাওয়া যায় কিন্তু বন্ধু চলে গেলে কখনো ফিরে পাওয়া সম্ভব নয়।

কিন্তু আমরা আমাদের ভালোবাসায় মানুষ এবং বন্ধুর মাঝে পার্থক্য করাটা ভুলে যাই। নতুনকোন মানুষ জীবনে এলে আমরা আমাদের পুরাতন মানুষদেরকে অবহেলা করা শুরু করে দেই। যার ফলে দূরের মানুষরা দূরে গেলেও কাছের মানুষদের আর ফিরে পাওয়া যায় না।

মানুষ এর জীবন একটি ধারায় চলে। উত্থান পতনের মধ্য দিয়ে যেতে হয়। কিছু মানুষ তার জীবনে আসে ক্ষণস্থায়ী হয়ে আবার কিছু মানুষ তার জীবনে আসে চিরদিনের মেহমান হয়ে।কিন্তু আমরা কখনো আমাদের নিজেদের ভালো বুঝতে পারি না। যার কারণে আমাদের কাছের মানুষদের নিজের মনের অজান্তেই দূরে ঠেলে দেই।

তাই জীবনে চলতে গেলে বাচতে হলে দুই পক্ষকে সামজস্য করে চলাটা অনেক জরুরি।কখনো নিজের প্রিয়জনের জন্য বন্ধুত্তকে দূরে ঠেলে দেওয়া উচিত নয়। ভালোবাসার মানুষকে ভালোবাসার মানুষের জায়গায় রাখা উচিত। ঠিক তেমনি বন্ধুত্তকে বন্ধুত্তের জায়গায় রাখা উচিত। কারো গুরুত্ব জীবনে কোন অংশে কম নয়। তাই আমাদের উচিত সবাইকে সমান গুরুত্ব দেওয়া। কাউকে কখনোই অবহেলা করা উচিত নয়।
ধন্যবাদ সবাইকে।
ঘরে থাকুন
সুস্থ থাকুন

Related Posts

2 Comments

মন্তব্য করুন