বন্ধু,বন্ধুর জন্য। বিপদে পাশে দাড়ানোর নামই বন্ধু।

রাতে বিছানায় বসে পড়াশোনা করছিলাম।হটাৎ মা এসে চল খেতে যাবি অনেক রাত হয়ে গেছে যে। হুমম মা খাবো।আচ্ছা মা তোমার অনেক কষ্ট তাইনা বলো।প্রদিতিন দিনের বেলা মানুষের বাসায় কাজ করো আর রাতে এসে আবার আমাদের কাজ।

মা বললো কি করবো বল বাবা তর বাবা মারা যাওয়ার পর তো সংসার চালানোর জন্য এটুকু করতে হবে। এইতো আর কয়েক বসর তাহলে আর আমার কোনো কষ্ট থাকবে না। কেনো মা কষ্ট থাকবে না কেনো?মা বললো তখন ত তর পড়াশোনা শেষ হইয়ে যাবে।তখন তুই কিছু একটা করবি।আচ্ছা তোর তো কাজ কে ফাইনাল পরীক্ষার রেজাল্ট দিবে তায়না।হুমম মা।

মা বললো আচ্ছা ঠিক আছে ।এখন তাহলে খেয়ে ঘুমিয়ে পড়।সকালে উঠে আমি রেডী হলাম  রেজাল্ট আনতে যাবো বলে।মা আমার চুল আঁচড়ে দেওয়ার সময় বললো ভালোভাবে দেখে শুনে যাস বাবা।আমি মাকে সালাম করে চলে গেলাম রেজাল্ট আনতে।

স্কুলে গিয়ে ক্লাস রুম এ বসে আছি।তারপর স্যার আসলেন। স্যার বললেন,আমি এখন একে একে নাম ডেকে রেজাল্ট দিবো।সবার আগে আমার নাম টায় ডাকা হলো। স্যার সবাই কে বললেন এ বসর আমি নাকি সবার থেকে বেশি নম্বর পেয়েছি এবং সব সাবজেক্ট এ খুব ভালো নম্বর পেয়েছি।আমি রেজাল্ট নিয়ে দৌড়ে বাসায় আসলাম মাকে বললাম মা আমি প্রথম হয়েছি মা আমাকে জড়িয়ে ধরে অনেক আদর করলো।

রাতে তাড়াতাড়ি শুয়ে পড়লাম ।কিন্তু মা ঘুমাতে পারছে না ।মার যে আমি নতুন বই কেনার চিন্তা।এত টাকা কই পাবে।তারপর মা ভাবলেন সকালে কর্তা মার কাছে গিয়ে দেখবে। সকালে মা গেলো কর্তা মার কাছে।গিয়ে সব বললেন ।কর্তা মা আমার নতুন বই কেনার জন্য ৫০০টাকা এবং ব্যাগ কেনার জন্য ২০০টাকা দিলেন।মা অনেক খুশি হইয়ে বাসায় আসলেন।মা আমার নতুন বই আর ব্যাগ কিনে আনলেন আর বললেন পড়াশোনা শুরু কর বাবা।আর এবার তো তুই উচু ক্লাস এ উঠছিস এবার কি তর জন্য কোনো মাস্টার রাখবো নাকি বাবা।

আমি বললাম না মা আমি নিজেই পারবো আর ক্লাস এর সার তো আছেন । জানো না স্যার আমাকে অনেক ভালবাসে। আচ্ছা বাবা তুই পড়াশোনা শেষ করে কি হতে চাস।আমি বললাম তুমি কি চাও মা।তুমি যেইটা চাইবে সেটায় হবে।মা বললেন তুই ডক্টর হো ।জানিস তো তোর বাবা ট্রিটমেন্ট এর অভাবে মারা গেছিল।তুই ডক্টর এর গরীব মানুষ দের পাশে দারাবি।আমি বললাম আচ্ছা মা। এবার আমার ক্লাস এর প্রথম দিন আমি নতুন বই আর ব্যাগ নিয়ে স্কুল যাবো।যাওয়ার সময় মা আমাকে ১০টাকা দিল।

আমি স্কুলে যাওয়ার সময় আইসক্রিম খাবো বলে গেলাম।একটা ১০টাকার আইসক্রিম নিতে যাবো তখন একটা ছেলে এসে আমাকে বললো ভাই আমাকে একটা আইসক্রিম কিনে দিবে।ছেলেটির এক পা তে সমস্যা ছিল।অনেক জন কে বলছি কেও দেইনি।পড়ে আমি ৫টাকার ২টা কাঠি আইসক্রিম নিয়ে একটা তাকে দিলাম।খেতে যাবো তখন ই একটা চোর এসে আমি ব্যাগ টা নিয়ে দৌড় দিল।আমি চিল্লাতে থাকলাম আমি নতুন ব্যাগ নতুন বই।তারপর ছেলে টি তার হাতে থাকা ক্রেছ দিয়ে চোর এর দিকে ছুঁড়ে পারলো আর চোর পরে গেলো।আইস ক্রিম ওয়ালা গিয়ে চোর কে ধরলো এবং ব্যাগ এনে দিলো।আমি দুইজন কেই ধন্যবাদ দিলাম।আর ওই ছেলেটির সাথে বন্ধুত্ব করলাম।

আমি ছেলে টি কে বললাম বন্ধু তোমার এই পা কখনো ঠিক হবে না।বন্ধু বললাম হবে।কিন্তু ডক্টর বলছে অপারেশন করতে হবে অনেক টাকা লাগবে।কিন্তু এত টাকা কই পাবো।

আমি তাকে বললাম চিন্তা করো না আমি কইয়েক বসর পর ডক্টর হবো তখন তোমার পা টা ঠিক করে দিবো।

বন্ধু অনেক খুশি হলো।7বসর পর আমি ডক্টর হলাম।এবার আমার বন্ধুকে দেওয়া কথা রাখতে হবে।একদিন সেও আমাকে অনেক সাহায্য করেছিল।সেদিন বই গুলা হারালে যে কি হতো আমার।

আমি আমার কথা রেখেছি ।বন্ধুর পা টা ঠিক করে দিয়েছি।আসলেই বন্ধু বন্ধুর জন্য।তুমি কারোর উপকার করে দেখবে একদিন সেও তোমাকে উপকার করবে।

Related Posts