“বন্ধু নামের কোন পদবী নেই “

আত্মার প্রশান্তি সৃষ্টিকারী অমিয় একটি শব্দ ‘বন্ধু। ‘
মানব সম্প্রদায় মানুষ নামের বিশেষ একটা পরিচয় থাকে,যেমন সৈয়দ, মীরা, শরীফ, তালুকদার সিকদার, খাঁ, হালদার বা হাওলাদার ইত্যাদির এভাবেই হাজার পদবী বিরাজমান আছে কিন্তু
“বন্ধু নামের আজো পর্যন্ত কোন পদবী নেই”।
জীবনের বিশেষ এক অনুভূতির নাম ‘বন্ধু বা বন্ধুত্ব’।

বন্ধু ছাড়া যেন জীবনের কোন অনুভুতিই কাজ করতে
চায় না। তাই বন্ধুত্ব এর আরেকটা নাম ‘অনুভূতি ।’
যার মধ্যে জীবনের সব কিছুতেই বন্ধুর উপস্থিতি ও সুগন্ধি অনুভব করার মত সম্পর্ক বিদ্যমান থাকে। পরষ্পরের মধ‌্যে থাকে একতা, মমতা, সমবেদনা, সহমর্মিতা ও সহানুভূতির অঙ্গাঙ্গিন সুহৃদ সম্পর্কের স্বচ্ছ এক দর্পণ।বন্ধু শব্দটা ছোট্ট কিন্তু অর্থের মাপকাঠিতে তার গভীরতার ঠাঁই নির্ণয় করা মুশকিল।

বন্ধু নামের পদবী তথা পারিবারিক বা, বংশজ্ঞাপক এ সম্পর্ক, কোন সুতোয় বাঁধা সূত্র না হলেও আত্মার পরম এক আত্মীয়’র নাম বন্ধু। সুহৃদ বন্ধনের প্রণয়ী ও হিতৈষী এ ব্যক্তিত্ব জীবনে চলার পথে আপন ও চমকপ্রদ এক অনন্য সঙ্গী। পৃথিবীর সেরা অপ্রতিদ্বন্দ্বী সম্পর্কের অন্যতম পদবী বিহীন এ বাঁধনে থেকে বাড়া বাড়ি আড়া আড়ির তুমুল ঝড় হয় তবুও বিপদকালে হাত বাড়াতে না বাড়াতেই তাকে হাতে পাওয়া যায়। তাই বন্ধুত্ব স্বার্থহীন সম্পর্কের রোমাঞ্চকর একটি মঞ্চও বটে। যে মঞ্চে পরষ্পরের আবেগ-অনুভূতি বেদনা ও ভালোবাসা প্রকাশ করে কেউ কাউকে ছেড়ে যাওয়া কিবা ভুলে যাওয়ার মত বিশ্বাস ঘাতকতা করে না। শত বাধার বিন্ধ্যাচল পেরিয়ে একান্ত সংগোপনে একে অপরের মুখোমুখি হয়ে আত্ম কথা প্রকাশ করে বন্ধু বন্ধুকেই।এ জন্য একজন প্রকৃত বন্ধু পৃথিবী অপেক্ষা উত্তম ও উৎকৃষ্ট সম্পদ।

আর একজন অসৎ বন্ধু বিদ্যান হওয়া সত্যেও তার সাথে স্বর্গ নিবাস করা বিপদজনক। সুসময় বন্ধু অনেক হয় যারা কাক চরিত্রের,সম্পর্কের বন্ধুত্ব সৃষ্টি করে স্বার্থ লোপাট করে এবং দুঃসময় পাশ কেটে সরে পড়ে। এ জন্য সংখ্যধিক্যের ওপর প্রকৃত বন্ধুত্ব নির্ভর যোগ্য নয়। বিশ্বাস এবং মানবীয় গুণাবলীর পছন্দের ওপর নির্ভর করে একজন প্রকৃত বন্ধু। প্রকৃত একজন বন্ধুই পারে জীবনকে সাফল্যের স্বর্ণজ্জ্বল সোপানে পৌঁছে দিতে।

এজন্য বলা হয়, “অন্ধকারে প্রকৃত একজন বন্ধুর সঙ্গ নিয়ে হাঁটা মানে ভরা পৃথিবীর উষ্ণ আলোতে একা হাঁটার চেয়েও উত্তম।”তাই ভালো বন্ধুর কথা স্মরণে ও আর দুর্জন বিদ্যান হোক তবুও তাকে নিয়ে স্বর্গেও দুঃখ। এ জন্য জীবনকে সামনে এগিয়ে নিয়ে যেতে একজন প্রকৃত বন্ধু অনস্বীকার্য ভুমিকা পালন করে।

ভালোবাসার আর একটা নাম স্বর্গ
পবিত্র সেই স্বর্গ মনুষ্যত্ব ধর্ম,
রক্ত রাঙা গোলাপের মতো হবো ফুল
ভালোবাসার এই বন্ধুত্বে করব নাকো ভুল
কারণ বন্ধুত্বে আমি মুগ্ধ।

Related Posts

20 Comments

মন্তব্য করুন