বহুরূপী যমুনা নদীর কবিতা।

আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন??? আমি ভালো আছি। আজকে আমি যে কবিতাটি লিখবো এটি আমার দ্বিতীয় কবিতা। সুতরাং যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে সবাই সেটিকে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। আর কথা না বাড়িয়ে কবিতার দিকে যাওয়া যাক,,,,,

 

*****বহুরূপী যমুনা****

যমুনার জলে নেমেছো কি কেউ,
ঝকঝকে জল যেন কাঁচেরই ঢেউ।
স্রোত দেখে গায়ে উঠে জ্বর,
ভয়ে আমি কাপি থর থর।
সাহস করিলাম নৌকাতে যাইবার,
কি আছে দেখে আসি নদীর ওই পাড়।
চেয়ে দেখি নেই কোন কুল,
নৌকাতে উঠেই করেছে হয়তো ভুল।
জলের দিকে তাকিয়ে বলি হাই,
সোনালী পুটির পিঠ যে দেখা যায়।
ছোট ছোট নৌকার শেষ নাই,
জেলে ভাইয়েরা মাছ ধরে যায়।
যমুনার বুকে কত জমি শেষ,
এত ক্ষতি করে ও আছিস তুই বেশ।
হঠাৎ কোথা থেকে একঝাঁক পাখি,
বাসায় যায় কিচিমিচি ডাকি।
জলের উপর সূর্য অস্ত যায়,
তাইতো শালিক মনের সুখে গান।
চোখ বন্ধ করলে কুলকুল জলের শব্দ আসে কানে,
এটি যমুনা নাকি স্বর্গ ওই খোদাই জানে।

সারাংশ: যমুনা বাংলাদেশের একটি নদীর নাম। যেটা বহুল প্রচলিত। কবিতা প্রথমেই যমুনা নদী সম্পর্কে কিছু কথা বলা হয়েছে যমুনা নদীর জল সম্পর্কে অর্থাৎ পানি সম্পর্কে। স্রোত সম্পর্কে ইত্যাদি ইত্যাদি। যমুনার রূপের তুলনা করা হয়েছে এখানে সাথে সাথে এর ভয়াবহ রূপের তুলনা করা হয়েছে অর্থাৎ কথা বলা হয়েছে।

 

কিছুদিন আগেই যমুনা নদীতে গিয়ে ছিলাম আমি সুতরাং হঠাৎ করে মনে পড়ল এটি দিয়ে একটা কবিতা লিখলে কেমন হয়। হয়তোবা অতটাও ভালো ভাবে লিখতে পারিনি। যেহেতু আমি নতুন নতুন কবিতা এবং গল্প লিখছি সুতরাং অনেক ভুল থাকতে পারে। সকলের ভুলগুলো ধরিয়ে দিবেন। তাহলে পরেরবার লিখতে ভালো হবে। আর যদি কবিতাটি আপনাদের পছন্দ হয় তাহলে প্লীজ প্লীজ প্লীজ অবশ্যই কমেন্ট করবেন লাইক দিবেন।আর যদি কোন ভুল করে থাকি তাহলে আপনার ছোট ভাই হিসেবে মাফ করে দিবেন। কবিতাটিতে আরো অনেক কিছু লেখা যায় তো। প্রেম ভালোবাসা ইত্যাদি ইত্যাদি। যেহেতু কথায় আছে প্রেমিক-প্রেমিকাদের জন্যই নাকি যমুনার ঘাট বেশি বিখ্যাত যাইহোক। কিন্তু আমি তেমন কিছু মনে করি না। কেন জানিনা আমি নিজেও। অন্যদিকে না যাই যমুনার ভয়াবহ রূপ যারা যারা দেখছেন তারাই জানে। এই যমুনা প্রত্যেকটি বছর তার ভূগর্ভে অসংখ্য জমি জমা ঘরবাড়ি গাছপালা কে গ্রাস করে বিলীন করে দেয়। কি করার। সবাই শুধু একটা কথাই বলে কপালে যা আছে তাই হবে। যাই হোক কথা বলতে বলতে আমরা অন্য টপিকে দিকে চলে যাচ্ছি। সুতরাং আর কথা না বাড়িয়ে আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

 

ধন্যবাদ সবাইকে আপনাদের মূল্যবান সময় নষ্ট করে আমার কবিতা টি পড়ার জন্য।

Related Posts

11 Comments

  1. তোমার কবিতা ভালো হয়েছে।কিন্তু খুবই সহজবোধ্য ভাষায় আশা করি এর পরবর্তীতে কিছু মৌলিক ভাষা দিয়ে লেখা চেষ্টা করবে।লেখা চালিয়ে যাও।

মন্তব্য করুন