বাংলাদেশি স্মরণীয় কিছু জয়

বর্তমানে জয় পরাজয়ের মাধ্যমে বাংলাদেশ ক্রিকেটের টালমাটাল অবস্থা। তবে 2015-16 সালকে বাংলাদেশের ক্রিকেটের স্বর্ণযুগ বলা হয়ে থাকে। শুধু তাই নয় তার পাশাপাশি 2018 সালের কিছু ম্যাচ রয়েছে যা সম্পর্কে হয়তো আপনারা ভালোভাবে অবগত হয়েছেন। আজ আমরা এমন কিছু ম্যাচ সম্পর্কে জানবো যা বাংলাদেশ ক্রিকেটের জন্য খুব স্মরণীয় হয়ে থাকবে।
আজকে আমরা বাংলাদেশের সর্বশ্রেষ্ঠ পাঁচটি ম্যাচ সম্পর্কে জানবো তো চলুন উল্টাভাবে কাউন্ট করা যাকঃ

আমরা আমাদের তালিকায় পঞ্চম স্থানে স্থান করে দিতে চাই 2015 সালের পাকিস্তান বনাম বাংলাদেশের ম্যাচটিকে। সর্বপ্রথম অনুষ্ঠানে 1998 সালে বিশ্বকাপে বাংলাদেশ পাকিস্তানকে হারাতে সক্ষম হয়েছিল তবে তার পরেও পাকিস্তানের বিপক্ষে আর কোনো জয়ের দেখা পায়নি। বাংলাদেশ 2015 সালে ওয়ার্ল্ড কাপের দুর্দান্ত পারফরম্যান্সের পর বাংলাদেশ বনাম পাকিস্তানের সর্বপ্রথম ম্যাচ এ বাংলাদেশ ব্যাপক ব্যবধানে হারাতে সক্ষম হয়।

আমরা আমাদের তালিকা চতুর্থ ম্যাচ হিসেবে স্থান করে দিতে চাই 2018 সালে এশিয়া কাপের প্রথম ম্যাচ, বাংলাদেশ বনাম শ্রীলংকার ম্যাচটিকে।

2018 সালের এশিয়া কাপে বাংলাদেশ বনাম শ্রীলংকার ম্যাচের মাধ্যমে উদ্বোধন হয়েছিল। এশিয়া কাপের শুরুর দিকে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশের তালমাটাল অবস্থা হাত ভেঙ্গে ড্রেসিংরুমে ফিরে যান তামিম ইকবাল। এরপর জ্বলে উঠতে দেখা যায় মুশফিকুর রহিমকে, তবে অলআউট হয়ে যায় বাংলাদেশ দল। সর্বশেষে ভাঙ্গা ব্যাট হাতে মাঠে নেমেছেন তামিম ইকবাল। সেই দৃশ্যটি হয়তোবা এখনো রেখেছে সে ম্যাচে শ্রীলঙ্কার দল কে ব্যাপক ব্যবধানে হারাতে সক্ষম হয় বাংলাদেশ দল। মুশফিকুর রহিম 144 রানের দুর্দান্ত ইনিংস খেলে এবং মুশফিকুর রহিম এর কাছে 24 রানে হেরেছে শ্রীলঙ্কা দল।

2015 সালে ভারতের বিপক্ষে আবির্ভাব ঘটে মুস্তাফিজুর রহমানের। সেই সিরিজের প্রথম ম্যাচে মুস্তাফিজুর রহমান 500 উইকেট তুলে নিয়ে এক ধরনের রেকর্ড সৃষ্টি করেন। এরপর পরের ম্যাচে নিজের তুলে নিয়ে ভারত দলকে মাত্র 200 রানের মধ্যে গুটিয়ে দেয় বাংলাদেশ।
সে ম্যাচের মাত্র চার উইকেটের বিনিময়ে বাংলাদেশ একটি গুরুত্বপূর্ণ জয় তুলে নেয়।

আমাদের তালিকায় তিন নম্বর স্থানে স্থান করে দিতে চাই দক্ষিণ আফ্রিকা বনাম বাংলাদেশ এর মত কার ম্যাচটি। 2016 সালে অনুষ্ঠিত সেই সিরিজের প্রথম ম্যাচটি বাংলাদেশ হেরে যায়। এরপর দ্বিতীয় ম্যাচে 167 রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। সে ম্যাচে দুর্দান্ত পারফরমেন্স করেছেন সৌম্য সরকার।

আমরা আমাদের তালিকায় প্রথম স্থান করে দিতে চাই বাংলাদেশ বনাম ইংল্যান্ডের মধ্যকার 2015 সালে অনুষ্ঠিত ম্যাচটি। সেই ম্যাচটি খেলার মাধ্যমে বাংলাদেশে সর্ব প্রথম বারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে যাওয়ার গৌরব অর্জন করে। সেই ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্স করেছে মাহমুদুল্লাহ রিয়াদ এবং রুবেল হোসেন। মাহমুদুল্লাহ রিয়াদ বাংলাদেশ দলের হয়ে সর্বপ্রথম বিশ্বকাপে সেঞ্চুরি তুলে নেন।

সুপ্রিয় পাঠক! আশাকরি আপনাদের এই আর্টিকেলটি ভালো লেগেছে। যদি আপনাদের আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আর্টিকেলটি শেয়ার করতে ভুলবেন না এবং আর্টিকেলটি শেয়ার করে আমাদের সাথেই থাকবেন।

ধন্যবাদ।।

Related Posts

9 Comments

মন্তব্য করুন