বাংলাদেশী ক্রিকেটারদের জার্সি রহস্য

ক্রিকেট জার্সি নম্বর এর প্রচলন বেশি দিন হলে হয়নি।1 999 সালের বিশ্বকাপের মাধ্যমে ক্রিকেটের জার্সি নাম্বারের প্রচলন ঘটে। ফুটবলের জার্সি নাম্বারের মাধ্যমে ফুটবলারদের পজিশন কে বুঝিয়ে থাকলেও ক্রিকেটের জার্সি নম্বরের তেমন কোনো ভূমিকা নেই।

তবে তার পেছনে রয়েছে একটি গোপন রহস্য। আজ আমরা বাংলাদেশের ক্রিকেটারদের জার্সির রহস্য সম্পর্কে জানব:

দুই নাম্বার জার্সিধারী মাশরাফি বিন মর্তুজার জার্সি নাম্বার এর পেছনে তেমন কোনো কারণ নেই। বোর্ড থেকে দেওয়া জার্সি নাম্বার কে তিনি আপন করে ফেলেছেন।

তাসকিন আহমেদ বলে থাকেন, “মাশরাফি বিন মর্তুজাকে আমি আবার নিজের গুরু মনে করি। আর গুরুর পরের স্থানকে আমি বেছে নিয়েছি। আমি দুই এর পর তিন নাম্বার জার্সি কেই বেছে নিয়েছি।

আলামিনের যুক্তিটাও নেহাত কম যায়না। তিনি বলে থাকেন,” মাশরাফি বিন মুর্তজাকে আমি আমার আইকন মনে করে থাকি। আর মাশরাফি বিন মর্তুজার জার্সি নম্বর 2। এবং 2 গুন করলে 4 হয়। সেজন্যই আমার জার্সি নম্বর 4।

বিকেএসপিতে সাকিব আল হাসানের রেজিস্ট্রেশন নাম্বার ছিল 275 এবং তার শিক্ষা প্রতিষ্ঠানকে স্মরণীয় করে রাখার জন্য তিনি 75 নম্বর জার্সি পরিধান করেন।

28 নম্বর জার্সির তামিম ইকবাল অবশ্য অভিষেক এর শুরুর দিকে 29 নম্বর জার্সি পরিধান করতেন। কিন্তু তারপর হঠাৎ করে তিনি 28 নম্বর জার্সি কেন পরিধান করলেন। তার সম্পর্কে তার ঘনিষ্ঠজনদের কাছ থেকে জানা যায় যে, 29 তারিখ তামিম ইকবালের জন্ম তারিখ। সেজন্যই তিনি অভিষেকের পর 29 নম্বর জার্সি পরিধান করতেন। তবে ক্রিকইনফো-তে তার জন্ম তারিখ 20 তারিখ দেওয়ার কারণে তিনি 28 নম্বর জার্সি পরিধান করেন।

মুশফিকুর রহিম অবশ্য ব্রায়ান লারাকে নিজের আইকন ক্রিকেটার হিসেবে মনে করেন। যেহেতু ব্রায়ান লারার জার্সি নম্বর নয়। সেজন্যই তিনি অভিষেকের পর থেকে 9 নম্বর জার্সি পরিধান করতেন। কিন্তু এই নম্বর জার্সি ছিল মূলত আশরাফুলের। সেজন্য তিনি 15 নম্বর জার্সি পরিধান করেন।

নিজের শিক্ষাপ্রতিষ্ঠান বিকেএসপিতে সৌম্য সরকারের রেজিস্ট্রেশন নাম্বার ছিল 459। সেজন্য সৌম্য সরকার তার নিজের শিক্ষাপ্রতিষ্ঠানকে স্মরণ রাখার জন্য 59 নম্বর জার্সি কেই বেছে নিয়েছেন। তার জন্য বাম সাইডের চারটি কেটে ফেলতে হয়েছে।

মাহমুদুল্লাহ রিয়াদের 30 নম্বর জার্সি নিয়ে অবশ্য তেমন কোনো গল্প নেই। বোর্ড থেকে দেওয়া জার্সিতে তিনি তার গায়ে জড়িয়েছেন। তবে তিনি বলে থাকেন যে 30 নম্বর জার্সি পড়ে তিনি অনেক সফলতা পেয়েছেন তাই এটি তিনি কোনোমতেই খুলতে চান না।

তবে তার পাশাপাশি মুস্তাফিজুর( 90 নম্বর), আরাফাত সানি, মুমিনুল হক( 68 নম্বর) রুবেল হোসেন (৩৪ নম্বর) এর জার্সির পেছনে তেমন কোনো গল্প নেই।

আর্টিকেলটি ভালো লেগে থাকলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না।
ধন্যবাদ।।

Related Posts

9 Comments

মন্তব্য করুন