বাংলাদেশের ক্রিকেটে যে, কালো ছায়া।

বাংলাদেশের ক্রিকেট দলের কালো ছায়া কেন কাটছে না। কেন এতটা দুর্বল হয়ে যায় আমাদের প্রানের ক্রিকেট দল। আমরা সবাই কি কিছুই করতে পারি না। আমাদের দেশের ক্রিকেট দলের জন্য। এই নিয়ে কিছুটা আলোচনা করা হবে এখন, কি কি করলে বাংলাদেশ ক্রিকেটে আবারও প্রান ফিরে আসবে আবারও সবাই মুগ্ধ হয়ে ওঠবে। তাহলে সেই সব বিস্তারিত নিয়ে কিছুটা আলোচনা করা যাক।

বিস্তারিত আলোচনার শুরুতে একটা কথা বলিয়া শুরু করি,
সাবাস, বাংলাদেশ ক্রিকেটে দল। আামরা আমাদের দেশের ক্রিকেট দলকে এতটা ভালো বাসি সেটা আমারা মুখে বলে বোঝাতে পারবো না। বাংলাদেশ আমাদের দেশ। আমাদের প্রানের দেশ স্বাধীন দেশ বাংলাদেশ।

তাই যখন আমাদের দেশের ক্রিকেট দল কোনো খেলাতে পরাজয় হয় তখন আমাদের প্রান ফেটে যায়। তখন আমাদের দেশের ক্রিকেট দলের প্রতি আমাদের সান্তনা ছাড়া আর কিছুই করতে পারি না। এটা কেন আজ আমাদের দেশ হেরেছে তো কি হয়েছে কাল জিতবে, কিন্তু এজন্যে আমাদের দেশের ক্রিকেট দলকে আরো বেশি ভালো ক্রিকেট খেলতে হবে।

আমরা আমাদের দেশের ক্রিকেট দলের জন্য একটা কিছু আশা করে থাকি। কিন্তু আমাদের প্রানে বেঁচে থাকা অবস্থায় আমরা আমাদের দেশকে অনেক বেশি ভালো বাসি। বাংলাদেশের ক্রিকেট দলের কালো ছায়া কেন এতটা গভীর রাতের মতো।
একদিন না একদিন ঠিক কেটে যাবে ইনসাআাল্লা।

আমাদের দেশের ক্রিকেট দলে এমন অনেক ভালো ভালো ক্রিকেটার আছে তাঁরা বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা পেয়ে থাকে আবার এমন ও ভালো ক্রিকেটার আছে তাঁরা খুব একটা সুযোগ সুবিধা পেয়ে থাকে না। সুতরাং এজন্যই আমাদের দেশের ক্রিকেটের কালো ছায়া বসেই আছে যেটা কিছুতেই কাটছে না।

বাংলাদেশে অনেক ভালো ভালো ক্রিকেটার আজ খেলা থেকে বের হয়ে যাচ্ছে কারন তারা ভালো কোনো সুযোগ সুবিধা পাচ্ছে না।হয়তো তারা পারিবারিক ভাবে খেলা চালিয়ে যেতে পারে না কারন তারা গরিব বা গ্রামে বসবাস করে থাকে। তারা ভালো ক্রিকেট খেলে কিন্তুু দরিদ্রতার কারণে তাদের অল্প বয়সে সংসারের হাল ধরে নিতে হয়।
এজন্য বিযেষ করে গ্রামের কথা বলে থাকি, কারণ হলো বাংলাদেশের অধিকাংশই মানুষ গ্রামে বসবাস করে থাকে।

তারা ভালো ক্রিকেট খেলে তবুও তাদেরকে পরিস্থিতির শিকার হয়ে ক্রিকেট খেলা থেকে ছিটকে পড়তে হয়। বাংলাদেশের ক্রিকেটে ভালো কিছু আশা করতে হলে আমাদের দেশে থেকে এগুলো দুর করতে হবে বলে আমি মনে করি। আমাদের দেশের বিভিন্ন এলাকায় বিভিন্ন প্রক্যেকটি জেলাই জেলাই এবং গ্রাম বা শহরে ক্রিকেট খেলার মাঠের ব্যবস্থা করতে হবে। এবং ছাড়া ভালো ক্রিকেট খেলে তাদেরকে খুজে বের করতে হবে। ও তাদেরকে ভালোভাবে পশিক্ষন দিতে হবে। তাহলে একদিন ঠিক দেখা যাবে আমাদের দেশের ক্রিকেট দলের জন্য ভালো ক্রিকেটার প্লেয়ার তৈরি হবে।

এবং সেই সাথে দূর হয়ে যাবে আমাদের দেশের ক্রিকেটের কালো ছায়া। আর আবার সেই সাথে ক্রিকেটে মুগ্ধ হয়ে ওঠবে আমাদের প্রান। আসা করি আমি বুঝিয়ে বলতে পেরেছি।
আমি জানি আমি খুব একটা ভালো লেখা লেখি করতে পারি না।তবুও যদি কোনো ভুল হয়ে থাকে আপনারা আমাকে মাপ করবেন।
এবং আমার জন্য দোয়া করবেন যেন পরবর্তীতে আমি আরও অনেক ভালো করে লিখতে পারি।

আর হ্যা,লেখাটা কেমন হয়েছে তা কমেন্টে জানাবেন।
(আল্লাহ হাফেজ,) 

Related Posts

37 Comments

মন্তব্য করুন