বাংলাদেশের দূষন নামা

শীতের শুরুতে Dhakaাকা শহরের আড়াল আকাশগুলি শীত মৌসুমের হরবিনগারদের মতো মনে হতে পারে। তবে যা কেবল কুয়াশা বা কুয়াশা হিসাবে প্রদর্শিত হবে তা আসলে ধোঁয়াশা এবং ধূলিকণা।

এয়ার ভিজ্যুয়াল, একটি বায়ু মানের পরিমাপের অ্যাপ্লিকেশন অনুসারে গতকাল রাজধানীতে বিশ্বের সবচেয়ে খারাপ বাতাসের গুণমান ছিল।

উদ্বেগজনক পরিস্থিতি নগরবাসীকে কিছুটা স্বস্তি দেওয়ার জন্য সরকারকে অবিলম্বে ব্যবস্থা গ্রহণে প্ররোচিত করেছিল।

একটি জরুরি আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে বর্জ্য ডাম্প সাইটে আবর্জনা পোড়ানো বন্ধ করা এবং রাজধানীর আশেপাশে সমস্ত অবৈধ ইটভাটা বন্ধ করার পদক্ষেপ নেওয়া হবে। এটি Dhakaাকা উত্তর এবং দক্ষিণ সিটি কর্পোরেশনগুলিকে বাতাসের ধুলা হ্রাস করার জন্য নগরীর রাস্তায় জল ছিটিয়ে দেওয়ারও নির্দেশ দিয়েছে।

“বায়ু দূষণের মাত্রা উদ্বেগজনক। কিছুদিন আগে Dhakaাকার বায়ু গুণমান বিশ্বের তৃতীয় বা চতুর্থতম ছিল worst তবে এখন এটি র‌্যাঙ্কিংয়ে শীর্ষে রয়েছে, ”পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, যিনি মন্ত্রীর সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকের সভাপতিত্ব করেছিলেন।

সভায় আরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে সমস্ত নির্মাণ সামগ্রীকে কভার করার নির্দেশনা জারি করা হবে। এখন থেকে, সরকার তাদের সমস্ত নির্মাণ-সংক্রান্ত দরপত্রগুলিতে এই নির্দেশের কথা উল্লেখ করবে, মন্ত্রী বলেছেন।

সরকার সকল নির্মাণ প্রকল্পের পরিবেশ-বান্ধব বিকল্প – পরিবেশ বান্ধব সবুজ ইটের 100 শতাংশ ব্যবহার নিশ্চিত করতে একটি গেজেট বিজ্ঞপ্তিও জারি করছে।

মন্ত্রী বলেন, ইটভাটা থেকে ধোঁয়াশা, অযোগ্য যানবাহন থেকে ধোঁয়া এবং সরকারী ও বেসরকারী নির্মাণ সাইট থেকে ধুলাবালি এবং সরকার গৃহীত মেগা প্রকল্পগুলি বায়ু দূষণের মূল উত্স ছিল।

ইটভাটাগুলি Dhakaাকা মহানগরীতে বায়ু দূষণের একক বৃহত্তম উত্স হিসাবে চিহ্নিত করা হয়েছিল, মোট দূষণের 50০ শতাংশই তাদের দায়ী করা হয়েছে।

শাহাব উদ্দিন বলেছেন, ২০১৩ সালে, সারা দেশে ইটভাটা সংখ্যা ছিল ৪,৯৮৮, তবে এটি ২০১ 2018 সালে বেড়ে 7,৯০০ হয়েছে। nsাকা শহর জুড়ে প্রায় ২,০8787 টি ভাটা পরিচালিত হচ্ছে।

শুকনো মরসুমে, শহরের মোট বায়ু দূষণের 58 শতাংশ ইটভাটা দ্বারা সৃষ্ট হয়, পরিবেশ অধিদফতরের (ডিওই) মতে।

যদিও অবৈধ ইটের ভাটাগুলির বিরুদ্ধে পূর্ববর্তী চালনাগুলি ব্যর্থ হয়েছিল, তবে বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে সবুজ ইটগুলিতে traditionতিহ্যবাহীভাবে ব্যবহৃত ইটগুলির বিকল্প থাকায় এটি এখন ভিন্ন হবে।

২০১ Asian সালের এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এর প্রতিবেদন অনুযায়ী, দেশটি বছরে 22.71 বিলিয়ন পিস ইট উত্পাদন করে।

বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইটভাটা খাতটি সাড়ে ৩ মিলিয়ন টন কয়লা এবং ১.৯ মিলিয়ন টন আগুনের কাঠ ব্যবহার করে, বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে বলা হয়েছে।

পরিস্থিতি জোরদার করা হচ্ছে নিবন্ধিত যানবাহনের সংখ্যা। মন্ত্রী শাহাব উদ্দিন বলেছেন, বছরের পর বছর ধরে যানবাহনের সংখ্যা বৃদ্ধি পেয়েছিল, বায়ুদূষণে ভূমিকা রেখেছিল।

বাংলাদেশ সড়ক ও পরিবহন কর্তৃপক্ষের তথ্য অনুসারে, গত নয় বছরে Dhakaাকার যানবাহনের মোটর সংখ্যা প্রায় দ্বিগুণ হয়ে গেছে, গত বছরে বেড়ে দাঁড়িয়েছে ১৩,70০,৫০০।

মন্ত্রী বলেন, বায়ু দূষণ রোধে উন্নয়নমূলক কাজ পরিচালনা করার সময় সমন্বিত প্রচেষ্টা করা দরকার।

মন্ত্রী বলেন, সরকার বিভিন্ন পত্রিকায় বায়ু দূষণ নিয়ন্ত্রণের ব্যবস্থা সম্পর্কে জনসাধারণের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

গতকাল সভার শুরুতে Doাকা মহানগরীর বায়ু মানের পরিস্থিতি নিয়ে উপ-মহাপরিচালক সোলায়মান হায়দার একটি প্রেজেন্টেশন দিয়ে বলেন, সরকার ইতিমধ্যে Dhakaাকা এবং অন্যান্য বিভিন্ন শহরে ১ 16 টি বায়ু মানের নিরীক্ষণ স্টেশন স্থাপন করেছে।

এর থেকে প্রাপ্ত ডেটা দেখায় যে 2018 এর 197 দিনগুলি Dhakaাকা শহরে “অস্বাস্থ্যকর” হিসাবে শ্রেণিবদ্ধ করা হয়েছিল।

Related Posts

3 Comments

  1. আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু
    আপনার একটা সাসক্রাইব আর একটা লাইক আমার জন্য অনুপ্রেরণা
    Please support me🙂

    Youtube Channel: https://www.youtube.com/channel/UCcrbrQxUzsavUjfXMgrsM6Q

    Facebook page: https://www.facebook.com/107324621876693/posts/107963605146128/?app=fbl

মন্তব্য করুন