বাংলাদেশের পঞ্চপান্ডব এর বিকল্প

বাংলাদেশের পঞ্চপান্ডব সম্পর্কে আমরা সবাই অবগত। এই পঞ্চপান্ডব প্রায় দশ বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশকে সার্ভিস দিয়ে আসছে। এই পঞ্চপান্ডবের হাত ধরে এসেছে বাংলাদেশের অনেক গৌরব। কিন্তু দুঃখের বিষয় এই যে, পঞ্চপান্ডবের হয়তোবা একসময় থাকবেনা পঞ্চপান্ডবের হয়তোবা একসময় ক্রিকেট ছেড়ে চলে যেতে হবে। থাকবেনা মাশরাফি, সাকিব, তামিম, মুশফিক, মাহমুদুল্লাহ দের মতন ক্রিকেটাররা। তাহলে বাংলাদেশে কি সত্যি হতে চলেছে আমাদের এই পঞ্চপান্ডব শুন্য? হ্যাঁ! বাংলাদেশ কে এক সময় পঞ্চপাণ্ডবদের তো হারাতেই হবে কিন্তু এই পঞ্চপাণ্ডবদের বিকল্প কী হতে পারে আজকের আর্টিকেলে আমরা সেটি নিয়ে আলোচনা করবঃ

আমাদের আর্টিকেল এর প্রথম যে বিষয়বস্তু সেটি হচ্ছে, মাশরাফি বিন মর্তুজার বিকল্প।
বাংলাদেশের একজন শ্রেষ্ঠ ক্যাপ্টেন মাশরাফি বিন মর্তুজা, সেই সম্পর্কে হয়তোবা আমাদের কারো নিয়ে কোন দ্বিধা থাকার কথা নয়। কিন্তু হয়তোবা 2020 সালে হতে চলেছে মাশরাফি-বিন-মর্তুজা জন্য শেষ ক্রিকেট ক্যারিয়ারের বছর। তবে মাশরাফি বিন মর্তুজার বিকল্প খোঁজার সময় চলে এসেছে। আমার মতে মাশরাফি বিন মর্তুজার বিকল্প হিসেবে আমরা হয়তো ভবিষ্যতে দেখতে পারি মেহেদী হাসান মিরাজ কে। 2016 সালের অনূর্ধ্ব 19 বিশ্বকাপে দলকে দারুণভাবে নেতৃত্ব দেওয়ার মাধ্যমে সেমিফাইনাল পর্যন্ত উঠার গৌরব অর্জন করেছিল বাংলাদেশ দল যা সফলভাবে হয়নি মুশফিক-সাকিবদের বেলাও। এছাড়াও একটি দীর্ঘ সময় ধরে বাংলাদেশ অনূর্ধ্ব 19 দলকে নেতৃত্ব দিয়ে আসছিলেন মেহেদী হাসান মিরাজ। নেতৃত্বগুণ এর জন্য অনন্য মেহেদী হাসান মিরাজ। অনেক অভিজ্ঞ ক্রিকেটার বাদেও 2019 সালের বিপিএলে তাকে ক্যাপ্টেনের দায়িত্ব দেওয়া হয়েছিল। এর মাধ্যমে হয়তোবা আমরা বুঝতে পারছি তুমি কতটা দায়িত্বশীল।

এরপরে আমাদের ভাবার সময় চলে এসেছে সাকিব আল হাসানের বিকল্প নিয়ে। অনেক অভিজ্ঞ ক্রিকেটার বলেছেন সাকিব আল হাসানের বিকল্প হয়তোবা আগামী 100 বছরেও পাওয়া নাও যেতে পারে। কিন্তু সেটা বললে কি আর হবে! সাকিব আল হাসান এর যদি বিকল্প বাংলাদেশের না আসে তাহলে বাংলাদেশ ক্রিকেটের-ই বা কি হবে? সাকিব আল হাসান এর বিকল্প কি হতে পারে তা অবশ্যই আমাদের কমেন্ট করে জানাতে ভুলবেন না।

দুর্দান্ত মিডল অর্ডার ব্যাটসম্যান মাহমুদুল্লাহ রিয়াদ সম্পর্ক হয়তোবা এবার ভাবার সময় চলে এসেছে। মাহমুদুল্লাহ রিয়াদ সম্পর্কে আলাদা ভাবে বলার কিছুই নেই। আমার মত মাহমুদুল্লাহ রিয়াদের জায়গায় আবির্ভাব হতে পারে মোসাদ্দেকের মত ক্রিকেটারদের এটি আমার মতামত। আপনার মতামত জানাতে ভুলবেন না।

বাংলাদেশের অন্যতম সেরা উইকেট কিপার মুশফিক সম্পর্কে ভাবার সময় এসে গেছে। চার নম্বর স্থানে ব্যাট করা মুশফিকুর রহিমের বিকল্প পাওয়াটাও এখন হয়তো অনেকটাই কঠিন। তবে আমার মতে একজন উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে মুশফিকুর রহিমের জায়গা দখল করছে তাই এখন থেকে লিটন দাসকে প্রস্তুত হতে হবে।

এরপর আমাদের পরের আলোচ্য বিষয় ড্যাশিং ওপেনার তামিম ইকবালকে নিয়ে। তামিম ইকবালের মত একজন ওপেনার বাংলাদেশি হয়তোবা আর দুটি পাওয়া যাবে না। কিন্তু তার বিকল্প কাউকে না কাউকে করতেই হবে। এখন থেকে সৌম্য সরকার অথবা সাদমান কিংবা লিটন দাসকে তার মত গড়ে উঠতে হবে আর তা না হলে এমন ড্যাশিং ওপেনার হয়তোবা বাংলাদেশ আর কোনদিনই নাও পেতে পারে।

আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না।
ধন্যবাদ!

Related Posts

9 Comments

মন্তব্য করুন