বাংলাদেশের রাষ্ট্র পতির কিছু তথ্য

১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীনতা অর্জনের পর থেকে রাষ্ট্রপতির ভূমিকা তিনবার পরিবর্তন করা হয়েছে। ১৯৯১ সালে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকার পুনরুদ্ধারের মাধ্যমে বাংলাদেশ সংসদীয় স্বৈরশাসন গ্রহণ করেছিল। রাষ্ট্রপতি এখন সংসদ দ্বারা নির্বাচিত একটি বৃহত্তর আনুষ্ঠানিক পদ।

1996 সালে সংসদ ভেঙে যাওয়ার পরে সংবিধানের বিধান অনুসারে রাষ্ট্রপতি রাষ্ট্রপতির কার্যনির্বাহী ক্ষমতা বৃদ্ধিতে নতুন আইন পাস করে। রাষ্ট্রপতি বঙ্গভবনে থাকেন, যা তাঁর অফিস এবং আবাসস্থল। রাষ্ট্রপতির খোলা ব্যালটে 300 জন সংসদ সদস্য দ্বারা নির্বাচিত হন, এবং এইভাবে সাধারণত আইনসভার সংখ্যাগরিষ্ঠ দলের প্রতিনিধিত্ব করেন। একজন উত্তরসূরি রাষ্ট্রপতির পদে নির্বাচিত না হওয়া পর্যন্ত তাঁর পাঁচ বছরের মেয়াদ শেষ হওয়ার পরে তিনি এই পদে অধিষ্ঠিত হবেন।

ক্ষমতা এবং কর্তব্য সম্পাদনা

বর্তমানে, যদিও রাষ্ট্রপতির পদটি ডি জুরির গুরুত্ব বহন করে, এর বাস্তব ক্ষমতাগুলি মূলত আনুষ্ঠানিক। সংবিধান রাষ্ট্রপতি কেবল প্রধানমন্ত্রী এবং তার মন্ত্রিসভার পরামর্শ অনুযায়ী কাজ করতে অনুমতি দেয়।

রাষ্ট্রপতি নিম্নলিখিত অফিসে নিয়োগ করতে পারেন:

অনুচ্ছেদে প্রধানমন্ত্রী এবং তার মন্ত্রিসভা এই সীমাবদ্ধতার সাথে যে প্রধানমন্ত্রীকে সংসদ সদস্য হতে হবে, তিনি সংখ্যাগরিষ্ঠ সদস্যের আস্থা রাখেন। প্রধানমন্ত্রীর অনুরোধের পরে রাষ্ট্রপতি মন্ত্রিসভার কোনও সদস্যকে বরখাস্তও করতে পারেন।

সংবিধানের ৪৯ অনুচ্ছেদে রাষ্ট্রপতির করুণার অস্তিত্ব রয়েছে, যা তাকে যে কোনও ব্যক্তিকে ক্ষমা করার অনুমতি দেয়, বাংলাদেশের যে কোনও আদালতের রায়কে উপেক্ষা করে।

আইনী ক্ষমতাসমূহ :

৮০ অনুচ্ছেদে রাষ্ট্রপতি সংসদ কর্তৃক পাসকৃত যে কোনও বিলকে পুনর্বিবেচনার জন্য প্রেরণে সম্মতি দিতে অস্বীকার করতে পারবেন। রাষ্ট্রপতি এর সাথে একত্রিত হওয়ার পরেই একটি বিল কার্যকর করা হয়। তবে সংসদে যখন বিলটি আবার পাস হয়, রাষ্ট্রপতি যদি নির্দিষ্ট সময়ের পরে বিলটি ব্যর্থ হয় বা কোনও বিলকে সম্মতি জানাতে অস্বীকৃতি জানায়, বিলটি স্বয়ংক্রিয়ভাবে আইনে রূপান্তরিত হবে এবং রাষ্ট্রপতির সম্মতি হিসাবে বিবেচিত হবে।

চ্যান্সেলর ইউনিভার্সিটিস এডিট

চ্যান্সেলর বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলিতে একটি পদবী পদ, সর্বদা বেসরকারী বিশ্ববিদ্যালয় আইন ১৯৯২ এর অধীনে বাংলাদেশের আগত রাষ্ট্রপতি দ্বারা অধিষ্ঠিত থাকে। কোনও আইন বা আইন অনুসারে রাষ্ট্রপতির জন্য সরকারী বিশ্ববিদ্যালয়গুলিতে অবস্থান নির্ধারিত নয় (যেহেতু বাংলাদেশের একটি রাজ্য বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার একটি আইন নিজেই পাশ করানো প্রয়োজন),

বাংলাদেশের সংবিধান রাষ্ট্রপতির পদ পাওয়ার যোগ্য হওয়ার জন্য নীতিগত যোগ্যতা নির্ধারণ করতে হবে। কোনও ব্যক্তি রাষ্ট্রপতি হিসাবে নির্বাচনের জন্য যোগ্য হন না যদি তিনি-

বয়স পঁয়ত্রিশ বছরের কম; অথবা

সংসদ সদস্য নির্বাচনের জন্য যোগ্য নন; অথবা

এই সংবিধানের অধীনে অভিশংসনের মাধ্যমে রাষ্ট্রপতি পদ থেকে সরানো হয়েছে।

রাষ্ট্রপতির জন্য শর্তাদি

সংবিধানের ২৭অনুচ্ছেদ অনুসারে কয়েকটি শর্ত, যে কোনও উপযুক্ত নাগরিককে রাষ্ট্রপতি নির্বাচনের প্রতিদ্বন্দ্বিতা থেকে বিরত রাখে। শর্তগুলি হ’ল:

কোনও ব্যক্তি দু’বারের বেশি মেয়াদে রাষ্ট্রপতির পদে অধিষ্ঠিত থাকবেন না, শর্তগুলি পরপর থাকুক বা না থাকুক।

রাষ্ট্রপতি সংসদ সদস্য হতে পারবেন না, এবং সংসদ সদস্য যদি রাষ্ট্রপতি নির্বাচিত হন সেদিন তিনি রাষ্ট্রপতি হিসাবে তাঁর কার্যালয়ে প্রবেশের দিন সংসদে তার আসন খালি করবেন।

Related Posts

10 Comments

মন্তব্য করুন