বাংলাদেশের সবচেয়ে বৃহৎ ক্ষুদ্র নৃগোষ্ঠী চাকমা সর্ম্পকে জেনে নিন

ক্ষুদ্র নৃগোষ্ঠী হোক আর বাঙালি, বাংলাদেশ যেন সবার প্রিয় মাতৃভূমি।

বাংলাদেশে মোট 45 টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর রয়েছে ।যে সকল ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর আমাদের সংস্কৃতির সাথে ওতপ্রোতভাবে জড়িত রয়েছে এবং তাদের লাইফস্টাইল এর সাথে আমাদের লাইফস্টাইলের অনেকাংশেই সাদৃশ্য খুঁজে পাওয়া যায়।

আজকে আমরা চাকমা সম্পর্কে কিছু তথ্য জেনে নেব।

চাকমা জনগোষ্ঠীর নামটি হয়তোবা আমরা কমবেশি সবাই শুনেছি । তাদের সম্পর্কে হয়তোবা অনেক কিছুই জানি ।

চাকমা সমাজের মূল অংশটি হচ্ছে পরিবার। চাকমাদের কয়েকটি পরিবার নিয়ে একটি পাড়া গঠিত হয় ।পাড়ার প্রধানকে বলা হয় কারবারি এবং কারবারির অধীনস্থ কয়েকটি পারা নিয়ে গঠিত হয় মৌজা । এর প্রধানকে বলা হয় হেডম্যান ।তারা উভয়ে মিলে চাকমা দের অভ্যন্তরীণ শান্তি রক্ষা করে ।কয়েকটি মৌজা নিয়ে আবার তৈরি হয় সার্কেল ।

আমাদের দেশের সবচেয়ে বৃহত্তর জনগোষ্ঠী হচ্ছে চাকমা। চাকমারা অধিকাংশই বৌদ্ধ ধর্মাবলি ।তারা বৈশাখী পূর্ণিমা পালন করে থাকে। তাদের গ্রামে কিয়াং নামের বৌদ্ধমন্দির লক্ষ্য করা যায় ।মাঘী পূর্ণিমায় আমরা যে সকল ফানুস উড়াতে দেখি ,সেগুলো মূলত কিয়াং এ চাকমারা উড়িয়া থাকে ।চাকমা সমাজে মৃতদেহ দাহ করার প্রচলন লক্ষ্য করা যায় ।

চাকমাদের সাংস্কৃতিক জীবন অত্যন্ত সৌন্দর্য পূর্ণ। তবে বর্তমানে আধুনিকতার ছোঁয়া তাদের গায়ে ও লেগেছে ।চাকমা মেয়েদের ঐতিহ্যবাহী পোশাক হচ্ছে পিনন হাদি। চাকমা পুরুষেরা সচরাচর মোটা সুতার জামা, গামছা এবং ধুতি পরিধান করে। চাকমাদের তৈরি বিভিন্ন ধরনের পোশাক যেমন :ফুলগাদি এবং বিভিন্ন ধরনের ওড়না ,দেশি-বিদেশি সবার কাছে একটি জনপ্রিয়তার প্রতীক ।

চাকমারা ঘিলাখারা নামের বিশেষ এক ধরনের খেলা খেলতে খুব ভালোবাসে। চাকমাদের জনপ্রিয় এবং সর্ববৃহৎ উৎসব হচ্ছে বিজু।

তাদের প্রধান খাবার ভাত ।ভাতের সাথে মাছ-মাংস, শাকসবজি ইত্যাদি ও তারা পছন্দ করে ।তাদের প্রিয় খাবার হচ্ছে বাঁশের কোড়ল ।বাঁশের কোড়ল হয়তোবা আমরা অনেকেই দেখে থাকবো। বাঁশের কোড়ল দিয়ে চাকমা মেয়েরা কয়েক ধরনের রান্না, ভাজি করতে পারে ।

বাংলাদেশের রাঙ্গামাটি ,বান্দরবান, খাগড়াছড়ি জেলায় বসবাসকারী ক্ষুদ্র নৃগোষ্ঠী চাকমা ,পূর্বের বিভিন্ন ধরনের ইতিহাস এবং ঐতিহাসিকদের বিচারে জানা যায় চাকমারা মঙ্গোলীয় নৃগোষ্ঠী লোক। ছবিতে, টিভির পর্দায় অথবা বাস্তব জীবনে হয়তোবা আমরা চাকমা নরনারীদের দেখে থাকতে পারি ।তবে তারপরও বিবরণ দিয়ে রাখি, চাকমাদের মুখমণ্ডল গোলাকার ,নাক চ্যাপ্টা, চুল সোজা এবং গায়ের রং হলদে। বাংলাদেশের বাইরে ও ভারতে ত্রিপুরা এবং অরুণাচলে অনেক চাকমা বসবাস করে ।

আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আর্টিকেলটি শেয়ার করবেন এবং আপনারা যদি অন্য কোন ক্ষুদ্রনীগোষ্ঠী সম্পর্কে জানতে চান, তাহলে সে ক্ষেত্রে কমেন্টে আমাকে অবশ্যই জানাতে ভুলবেন না ,ধন্যবাদ।

Related Posts

19 Comments

মন্তব্য করুন