বাংলাদেশের ৫০ বছর (২০২১) এবং ভয়াবহ করোনা ভাইরাস এ বাংলাদেশ

আমরা এই স্বাধীন বাংলাদেশের স্বাধীনতাত্তোর প্রজন্ম। ১৯৭১ সালে আমরা আমাদের স্বাধীনতা অর্জন করি। শেখ মুজিবুর রহমানের নির্দেশে আমরা এই মুক্তিযুদ্ধে জয়ী হই। হাজারো প্রাণের বিনিময় এবং মানুষের আত্মত্যাগের ফলে আমরা এই মহান স্বাধীনতা অর্জন করি। আগামী ২০২১ সালে আমাদের প্রিয় বাংলাদেশ ৫০ বছর পুর্ণ হবে। 

এই স্বাধীন দেশের ৫০ বছর পূর্ণে মানুষ অনেক আনন্দিত । ভাবতেই ভালো লাগে যে আমরা স্বাধীন দেশে ৫০ বছর ধরে বাস করছি। আমরা নতুন প্রজন্ম এই স্বাধীন দেশে জন্মগ্রহণ করেছি হয়তো আমরা এই দেশকে স্বাধীন করার সময় ছিলাম না কিন্তু আমরা আমাদের দেশকে অতটুকুই ভালোবাসি যতোটুকু মুক্তিযোদ্ধারা বাসতো। 

৫০ বছর পূর্তিতে বিভিন্ন অঙ্গসংস্থান অনেক ধরনের অনুষ্ঠান এর প্রস্তুতি নিয়ে রেখেছিল কিন্তু এখন আমরা অনিশ্চিত। আমাদের আনন্দ যেন মাটি হয়ে গেছে কারণ আমাদের দেশ সহ পুরো পৃথিবীতে এখন অন্ধকার ছেয়ে আছে। এই অন্ধকারের নাম করোনা ভাইরাস। ঠিক ৫০ বছর আগে বাংলার মানুষ যেমন অস্ত্র হাতে নিয়ে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল ঠিক তেমনি এখন বাংলার মানুষ করোনা ভাইরাস কে জয় করার জন্য নেমে পড়েছে। আর এখন মুক্তিসেনা হচ্ছে আমাদের দেশে ডাক্তাররা। তারা জীবন বাজি রেখে রোগীর জীবন বাঁচানোর চেষ্টা করছে। এই যুদ্ধে আমরা জয়ী হব। 

আমরা যদি সকল পদক্ষেপ মেনে চলি তাহলে এ যুদ্ধে জয়ী হওয়া সম্ভব। ১৯৭১ সালে যুদ্ধ করতে আমাদের ঘরের বাইরে অস্ত্র নিয়ে নামতে হয়েছিল কিন্তু এ যুদ্ধে জয়ী হতে হলে আমাদের ঘরে থাকতে হবে। শুধুমাত্র ঘরে থেকে এ যুদ্ধে জয়ী হওয়া সম্ভব।

পাকিস্তানি বাহিনী যেমন আমাদের দেশে স্বাধীনতা কেড়ে নিতে চেয়েছিল তেমনি এ করোনা ভাইরাস আমাদের সুখ শান্তি কেড়ে নিতে চায়। আমরা যেমন ৫০ বছর আগের যুদ্ধে জয়ী হয়ে ছিলাম এ যুদ্ধেও আমরা জয়ী হব।

আশা করি খুব শীগ্রই এই করোনা ভাইরাস এর ভ্যাকসিন আবিষ্কার হবে আর আমরা এই যুদ্ধে জয়ী হব। যেদিন আমরা এই যুদ্ধে জয়ী হবে সেদিনই বাংলাদেশ তার ৫০ বছর পূর্তির আনন্দ উপভোগ করতে পারবে।

 

                                          

Related Posts