বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারে কী কী প্রতিকূলতার সম্মুখীন হতে হয়

হ্যালো বন্ধুরা আজ আপনাদের মাঝে নতুন একটি পোস্ট নিয়ে আসলাম

বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারে কী কী প্রতিকূলতার সম্মুখীন হতে হয়
এই নিয়ে আপনাদের মাঝে কিছু কথা শেয়ার করব

তো শুরু করা যাক

বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারে কী কী প্রতিকূলতার সম্মুখীন । হতে হয় । আলােচনা
বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ । বর্তমানে এই দেশের তথ্য ও প্রযুক্তি খাতে প্রচুর অর্থ বিনিয়ােগ করার ফলে এই খাত আরও সম্ভাবনাময় হয়ে উঠছে । আর এই তথ্য ও প্রযুক্তি খাতের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হলাে ইন্টারনেটের সহজপ্রাপ্যতা । কিন্তু বাংলাদেশ এখনাে ইন্টারনেট ব্যবহারে স্বয়ংসম্পূর্ণ নয় । অনেকেই আর্থিকভাবে সচ্ছল না হওয়ায় এই সুবিধা গ্রহণে বঞ্চিত হয় ।
কারণ ইন্টারনেট ব্যবহার করার উপযােগী কম্পিউটার , ল্যাপটপ , ট্যাবলেট কিংবা স্মার্টফোন হাতে চলে আসা মানেই ইন্টারনেটের সুবিধা ভােগ করা যায় ।
এমন নয় । এর সাথে আরও প্রয়ােজন হয় ইন্টারনেট সংযােগের । যেহেত দেশের সব জায়গায় সমানভাবে ইন্টারনেট সংযােগ নেই , তাই সবাই সমানভাবে ইন্টারনেটের স্পিড পায় না এবং ইন্টারনেটের স্পিড কম হলে সেটি ব্যবহার করা অনেক সময়েই অর্থহীন হয়ে যায় ।
আবার ভালাে স্পিডের ইন্টারনেট পেতে হলে যে পরিমাণ টাকা খরচ করতে হয় সেটি আমাদের দেশের সাধারণ মানুষের সামর্থ্যের বাইরে । আবার শিক্ষায় ইন্টারনেট ব্যবহার করতে হলে ইন্টারনেট সংযােগটি অনেক সাশ্রয়ী খরচে ছাত্রছাত্রীদের হাতে তুলে দিতে হবে ।
যেহেতু সাশ্রয়ী । রেটে ইন্টারনেট সুবিধা বাংলাদেশে এখনও আলাের মুখ দেখেনি । সেহেতু ইন্টারনেটের সহজ ও স্বতঃস্ফূর্ত ব্যবহারের নানা সীমাবদ্ধতা এখনও কাটেনি ।
মাং , বাংলাদেশ সরকারের উচিত অতি দ্রুত দেশ তথা জাতির ন্নয়নের জন্য ইন্টারনেট ব্যবস্থা আরও উন্নত ও সাশ্রয়ী করা । করার ফলে এই খাত আরও সম্ভাবনাময় হয়ে উঠছে । আর এই তথ্য ও প্রযুক্তি খাতের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হলাে ইন্টারনেটের সহজপ্রাপ্যতা । কিন্তু বাংলাদেশ এখনাে ইন্টারনেট ব্যবহারে স্বয়ংসম্পূর্ণ নয় । অনেকেই আর্থিকভাবে সচ্ছল না হওয়ায় এই সুবিধা গ্রহণে বঞ্চিত হয় । কারণ ইন্টারনেট ব্যবহার করার উপযােগী কম্পিউটার , ল্যাপটপ , ট্যাবলেট কিংবা স্মার্টফোন হাতে চলে আসা মানেই ইন্টারনেটের সুবিধা ভােগ করা যায় । এমন নয় । এর সাথে আরও প্রয়ােজন হয় ইন্টারনেট সংযােগের । যেহেত দেশের সব জায়গায় সমানভাবে ইন্টারনেট সংযােগ নেই , তাই সবাই সমানভাবে ইন্টারনেটের স্পিড পায় না এবং ইন্টারনেটের স্পিড কম হলে সেটি ব্যবহার করা অনেক সময়েই অর্থহীন হয়ে যায় । আবার ভালাে স্পিডের ইন্টারনেট পেতে হলে যে পরিমাণ টাকা খরচ করতে হয় সেটি আমাদের দেশের সাধারণ মানুষের সামর্থ্যের বাইরে ।
আবার শিক্ষায় ইন্টারনেট ব্যবহার করতে হলে ইন্টারনেট সংযােগটি অনেক সাশ্রয়ী খরচে ছাত্রছাত্রীদের হাতে তুলে দিতে হবে । যেহেতু সাশ্রয়ী । রেটে ইন্টারনেট সুবিধা বাংলাদেশে এখনও আলাের মুখ দেখেনি ।
সেহেতু ইন্টারনেটের সহজ ও স্বতঃস্ফূর্ত ব্যবহারের নানা সীমাবদ্ধতা এখনও কাটেনি । মাং , বাংলাদেশ সরকারের উচিত অতি দ্রুত দেশ তথা জাতির ন্নয়নের জন্য ইন্টারনেট ব্যবস্থা আরও উন্নত ও সাশ্রয়ী করা ।

আজকের পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

Related Posts