বাংলাদেশে চালু হলো ৫জি সেবা

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রন কমিশন ও টেলিটক মোবাইল অপারেটরের মাধ্যমে পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক সেবা ৫জি পরীক্ষামূলকভাবে চালু হলো বাংলাদেশে। নেটওয়ার্কের মান উন্নয়ন করার জন্য এই সেবা বাংলাদেশে চালু করা হয়। পরীক্ষামূলকভাবে শুধুমাত্র রাজধানী ঢাকা শহরে এই সেবা প্রথমে চালু করা হয়। ঢাকার একটি বিলাসবহুল হোটেলে আনুষ্ঠানিকভাবে পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক সেবা ৫জি চালু করা হয়। গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ বিষয়ের উপদেষ্টা আনুষ্ঠানিকভাবে ৫জি সেবা বাংলাদেশে চালু করেন।

রাজধানীর যেসকল স্থানে ৫জি সেবা চালু করা হয়:

  • বাংলাদেশ সচিবালয়
  • জাতীয় সংসদ ভবন এলাকা
  • প্রধানমন্ত্রীর কার্যালয়
  • বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর
  • সাভার জাতীয় স্মৃতিসৈাধ
  • গোপালগঞ্জের টুঙ্গিপাড়া

নির্দিষ্ট সকল স্থানে সরকারের মোবাইল নেটওয়ার্ক সেবা টেলিটক বাংলাদেশ লিমিটেড আনূষ্ঠানিকভাবে পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক সেবা ৫জি পরীক্ষামূলকভাবে চালু করে। টেলিটক বাংলাদেশ লিমিটেড আগামী ২০২২ সালের মাধ্যমে রাজধানীসহ বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে এই সেবা দিয়ে থাকবে। এছাড়া ৫জি সেবাতে ঢাকার অবকাঠামো শক্ত ও মজবুত করার লক্ষে টেলিটক বাংলাদেশ ও হুয়াইওয়ে অসংখ্য প্রকল্প ইতমধ্যে হাতে নিয়েছে। এই প্রকল্পগুলো বাস্তবায়ন হলে বাংলাদেশের ৫জি সেবার গুণগত মান বৃদ্ধি পাবে। ছাত্র-ছাত্রীরাও এই নতুন প্রযুক্তি নিয়ে খুবই আগ্রহ প্রকাশ করেছে। নতুন এই প্রযুক্তি নিয়ে ছাত্র-ছাত্রীদের মনে বিভিন্ন কৈাতুহল তৈরী হয়ে এবং তারা উদ্মেগের সাথে বিষয়টি নিয়ে বন্ধু-বান্ধবের সাথে আলাপ আলোচনা করছে।

৫জি কি ও এর উপকারীতা সম্পর্কে জেনে নিন:

৫জি হচ্ছে  পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক সেবা। টেলিটক বাংলাদেশ রিমিটেড ও হুয়াইওয়ে বাংলাদেশ এর যৈাথ উদ্যোগে ৫জি সেবা চালু করে। হুয়াইওয়ে বাংলাদেশে একটি মোবাইল ফোন কোম্পানি যার মাধ্যমে আপনি এই ৫জি সেবা ও ইন্টারনেটে দ্রতগতির মান নিশ্চত করতে পারবেন। প্রকৃতপক্ষে আপনি ফোরজি থেকে দ্রুতগতির ইন্টারনেট আপনার সেলুলার মোবাইল ফোনে ব্যবহার করতে পারবেন।

এছাড়া আপনি যখন আপনার প্রিয়জনের সাথে ফোনে কথা বলবেন তখন আপনি হাইডেফিনিশন কোয়ালিটিতে ফোনে কথা বলতে পারবেন। ৫জি আপনার মোবাইল ফোনেও বিশেষ পরিবর্তন আনবে এবং আপনি আপনার হ্যান্ডসেট ব্যবহার করে নিজেই অনুভূত করতে পারবেন। নেটওয়ার্ক, ভয়েস কোয়ালিটি ও ইন্টারনেটের গতি বৃদ্ধির জন্য এই ৫জি সেবা বাংলাদেশে বাস্তবায়ন করা হয়। এই সেবা চালুর মাধ্যমে দেশের টেলিযোগাযোগ মাধ্যম আরেকটি প্রজন্ম অতিক্রম করেছে। ৫জি সেবার মাধ্যমে আপনি দ্রুত গতিতে আপনার কম্পিউটার অথবা ফোনে দ্রুত গতিতে যেকোন ফাইল ডাউনলোড করতে পারবেন। এছাড়াও ছাত্র-ছাত্রীরা অনলাইন গেমস্ আরো দ্রুত গতিতে খেলতে পারবে। এছাড়াও অনলাইনের বিভিন্ন কার্যক্রম আপনি খুব দ্রুত ও সহজেই ৫জি ইন্টারনেট সেবার মাধ্যমে সেরে নিতে পারবেন।

প্রকৃতপক্ষে পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক সেবা ৫জি দেশের যোগাযোগ মাধ্যমের বিশেষ পরিবর্তন বয়ে আনবে এটাই সকলের প্রত্যাশা।

Related Posts

23 Comments

  1. তুমি এলে,
    সুখের ডানা মেলে নীলাকাশে
    মন ছুয়ে যায় অচেনা আবেশে

    তুমি এলে,
    এ বুকে জমানো কষ্টগুলো
    এক নিমেষে হারিয়ে গেলো

    তুমি এলে,
    আকাশ জুড়ে তারার মেলা
    জোছনা ভাসায় প্রেমের ভেলা

    তুমি এলে,
    দক্ষিনা বাতাশে উরিয়ে আচল
    দুচোখে সাজাই স্বপ্ন কাজল

    তুমি এলে
    অনেক আশার ফাগুন পরে
    পেলাম তোমায় আপন করে

    তুমি এলে,
    নিয়তিকে গেলাম ভুলে
    হৃদয় দুয়ার দিলাম খুলে

    তুমি এলে,,,,,,,,,,

মন্তব্য করুন