বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজের প্রথম টেস্টের খবর

বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজ সিরিজের সূচিতে তিনটি একদিনের ম্যাচ ছাড়াও দুটি টেস্ট ম্যাচ রয়েছে। ৩রা ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে গেছে বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজের প্রথম টেস্ট ম্যাচ। সেই ম্যাচে মুমিনুলের অধিনায়কত্বে প্রথম দিন শেষে ৫ উইকেট হারিয়ে ২৪২ রান সংগ্রহ করে স্বাগতিকরা। দলের সবাই রানে কম বেশি অবদান রেখেছে কিন্তু সমালোচিত হয়েছে বাজে আউট হবার কারনে। নয়তো রানের অঙ্কটা আরও বড় হতে পারতো আর সেইসাথে দিনটাও বাংলাদেশের হতে পারতো। সাদমানের আউটের সময় রিভিউ না নেয়া, নাজমুলের রানআউট, মুশফিকের উইকেট সমালোচিত হয়েছে। এছাড়া উইকেটে বেশ অস্বস্তিতে ছিলেন টেস্টের নিয়মিত ব্যাটসম্যান এবং অধিনায়ক মুমিনুল হক। ৯৭ টি বল খরচ করে মাত্র ২৬ রান করেছেন তিনি।
 
এই বছরে বাংলাদেশের প্রথম টেস্ট এটা। দীর্ঘদিন পর সাদা পোশাকে খেলতে নেমে রানের অঙ্কটা প্রথম দিনে কেউই তেমন বড় করতে পারেনি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দারুণ এক ওয়ানডে সিরিজ খেলার পর বেশ আত্মবিশ্বাসী বাংলাদেশ দল এবং চাইবে সেই সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখতে। সাকিব আল হাসান ২৫ তম অর্ধশতকের দেখা পেয়েছেন টেস্টে। দিনের শেষে উইকেটে ছিলেন সাকিব এবং লিটন। যদিও ধারণা করা হচ্ছিলো সাকিব এবং মুশফিক মিলেই দিনটি শেষ করতে পারবেন কিন্তু সেটি সম্ভব হয়নি। ভালো শুরু করলেও বাংলাদেশের দিনটি শেষ পর্যন্ত ভালো যায়নি। কিন্তু সাকিব ছাড়াও অর্ধশতকের ঘরে পৌছেছেন ওপেনার সাদমান ইসলাম।
 
একই টেস্টের দ্বিতীয় দিনে লিটনকে নিয়ে শুরু করেন সাকিব আল হাসান। টসে জিতে তারা ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলো যা প্রথমদিন বেশ সমালোচিত হয়েছিলো। কিন্তু লিটন বেশিক্ষণ ব্যাটিং করতে পারেননি। মব্যক্তিগত ৩৬ রানে প্রথম আউট হন লিটন। এরপর ৬৮ রানে আউট হন সাকিব। তাইজুল ১৬ রানে আউট হন এবং ক্যারিয়ারের প্রথম সেন্ঞ্চুরি করেন মেহেদী হাসান মিরাজ। তার বল প্রয়োজন হয়েছে ১৮৭ টি। আর দলীয় সংগ্রহ ৪৩০ রানে পৌছাতে অলআউট হয়ে যায় বাংলাদেশ। ১০৩ রান করে সর্বশেষ আউট হন মেহেদী হাসান মিরাজ। কিছু ভুল হলেও বেশ ধৈর্য্য সহকারে ইনিংসটি খেলেছে বাংলাদেশ দল। এরপর সফরকারীদের ইনিংসের শুরুতেই ১৬ রানে প্রথম উইকেট নেন মুস্তাফিজুর রহমান। সফরকারীরা ২৪ রান তুলতেই দ্বিতীয় উইকেট নেন তিনি। ২৯ ওভার ব্যাটিং করে দুই উইকেট হারিয়ে ৭৫ রান করে ওয়েস্ট ইন্ডিজ। এখনো তারা ৩৫৫ রান পিছিয়ে আছে। দিনের শেষে দুই উইকেট হারানো ওয়েস্ট ইন্ডিজ দল তৃতীয় দিনের খেলায় একটু চাপে থাকবেন বটে। কিন্তু সেজন্য বাংলাদেশকে ভালো বলিং করে যেতে হবে। বাংলাদেশের হয়ে দ্বিতীয় দিনের দুইটি উইকেটই পেয়েছেন মুস্তাফিজুর রহমান।
 
আজ সকালে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তৃতীয় দিনের খেলা শুরু হবে। ৭ই ফেব্রুয়ারি এই টেস্টের শেষ দিন। এরপর সিরিজের শেষ টেস্টটি শুরু হবে ১১ই ফেব্রুয়ারি মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে।

Related Posts

30 Comments

মন্তব্য করুন