বাংলাদেশ বনাম আয়ারল্যান্ড সিরিজ সূচী

প্রকাশিত হলো বাংলাদেশ ও আয়ারল্যান্ডের মধ্যকার সিরিজের সময়সূচী।যেখানে দুই দেশ লড়াই করবে তিনটি ওয়ানডে এবং চারটি টি-২০ তে।
একটি টেস্ট হওয়ার কথা থাকলেও অর্থ সংকটের কারণে তা হচ্ছে না,এছাড়াও টি-২০ সিরিজের ভেন্যু নির্ধারিত হয়েছে ইংল্যান্ড এন্ড ওয়েলসে।আগামী ১০ অথবা ১১ মে আয়ারল্যান্ডের উদ্দেশ্য রওনা দিবে বাংলাদেশ দল আর দেশে ফিরতে পারে ৩১ মে।এই সিরিজের ওয়ানডে দলের অধিনায়ক হিসেবে দেখা যাবে তামিম ইকবালকে।
ওয়ানডে সিরিজের সূচি প্রকাশ করে আইরিশ ক্রিকেট বোর্ড জানায়, স্বাগতিক আয়ারল্যান্ড ও সফরকারী বাংলাদেশের মধ্যকার টি-২০ সিরিজের ভেন্যু হবে নিরপেক্ষ।
১০ বছর পর আবারও ইংল্যান্ড নিরপেক্ষ ভেন্যু হতে যাচ্ছে কোনো দ্বিপাক্ষিক সিরিজের। আগামী মে মাসে আয়ারল্যান্ড চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ আয়োজন করবে বাংলাদেশের বিপক্ষে। এমন আভাস মিলেছিল ফেব্রুয়ারির শেষ দিকে। এবার চূড়ান্ত হলো ভেন্যুও। যার দুটিতেই আছে বাংলাদেশের দারুণ প্রাপ্তি।
ইংল্যান্ডে টি-টোয়েন্টি সিরিজের আগে স্টরমন্টে ১৪, ১৬ ও ১৯ মে তিনটি ওয়ানডে খেলবে আয়ারল্যান্ড ও বাংলাদেশ। এবারই প্রথম নিরপেক্ষ ভেন্যুতে আইরিশরা কোনও সিরিজ আয়োজন করতে যাচ্ছে। আর ২০১০ সালের পর প্রথমবার ইংল্যান্ডের মাটিতে আইসিসির কোনা পূর্ণ সদস্য দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হচ্ছে। ওইবার অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি ওয়ানডে, দুটি করে টেস্ট ও টি-টোয়েন্টি খেলেছিল পাকিস্তান।
আয়ারল্যান্ডের মূল ভেন্যুগুলোর একটি, ক্লনটার্ফ ক্রিকেট ক্লাব মাঠে বড় ধরনের সংস্কার কাজ চলছে। এ কারণে বাংলাদেশের বিপক্ষে সিরিজ নিয়ে বিপাকে পড়েছিল আইরিশ বোর্ড। পাশপাশি আইরিশদের রয়েছে ব্যস্ত সূচি। আইসিসি মানের মাত্র ১২টি পিচ আছে আয়ারল্যান্ডের অন্য তিন ভেন্যু মালাহাইড, স্টরমন্ট ও ব্রেডিতে।

নিজেদের মাঠ স্বল্পতায় সিরিজ ইংল্যান্ডে আয়োজন করবে, তা আগেই জানিয়েছিল ক্রিকেট আয়ারল্যান্ড। এবার ভেন্যুও চূড়ান্ত হলো। ইংল্যান্ডের প্রধান ভেন্যুগুলোর অন্যতম ওভাল ও এজবাস্টনে আছে দুটি ম্যাচ। বাকি দুটি ম্যাচ চেমসফোর্ড ও বিস্টলে।
একনজরে আয়ারল্যান্ড-বাংলাদেশ দ্বি-পাক্ষিক লড়াইয়ের সূচিঃ

ওয়ানডে সিরিজ

প্রথম ওয়ানডে, স্টরমন্ট (১৪ মে)
দ্বিতীয় ওয়ানডে, স্টরমন্ট (১৬ মে)
তৃতীয় ওয়ানডে, স্টরমন্ট (১৯ মে)

টি-২০ সিরিজ

প্রথম টি-২০, দ্যা ওভাল (২২ মে)
দ্বিতীয় টি-২০, কেলমসফোর্ড (২৪ মে)
তৃতীয় টি-২০, ব্রিস্টল (২৭ মে)
চতুর্থ টি-২০, এজবাস্টন (২৯ মে)

Related Posts

22 Comments

মন্তব্য করুন