বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান শক্তি কতটুকু

সব দেশেই নিজের সেনাবাহিনী থাকে।

কারন শএু বাড়তে সময় বেশি লাগে না। তাই যুদ্ধ করতে চায় বা যুদ্ধের অবস্থা দেখা দিলে সেনাবাহিনীর প্রয়োজন। সেনাবাহিনীর প্রধান দায়িত্ব হলো দেশকে শএু থেকে বাচানো। বাংলাদেশ সেনাবাহিনী আমাদের পাশের ২ দেশের তুলোনায়  খুবই দূর্বল। যার কারনে বাংলাদেশের সে দূর্বলতার সুযোগ নিতেই পারে যে কোন দেশ।

তাই আজ আমি আলোচনা করবো বাংলাদেশের সেনাবাহিনী নিয়ে।

বাংলাদেশের মোট লোক আছে ২ লাখ।

৬০০+ ট্যাংক নিয়ে গঠিত আমাদের ট্যাংক বহর।  যদিও খুব শিগরি আরো। ৫০০+ ট্যাংক যুক্ত করা হবে। যা চীন থেকে আাসা র কথা।

আমাদের সবথেকে দূর্বল তার জয়গা হলো আমাদের মধ্য বা দূর পাল্লার মিসাইল নেই। কিন্তু আমাদের পাশেরদেশ মায়ানমার ১৫০০ কিলোমিটারের মিসাইল র য়েছে। যার ফলে খুব সহজেই ঢাকায় যে কোনো জায়গায় মিসাইল ফেলা সম্ভব। পাশাপাশি এটি আমাদের জন্য একটি চাপ হিসেবে কাজ করবে। তাই আমাদের দরকার ভালো মানের আকাশ প্রতিরখা ব্যবসথা।

এবার আশুন জানা যাক আমাদের কী এয়ার ডিফেন্স রয়েছে। বা কতটুকু ভালো ভাবে এগুলো কাজ করবে।

বাংলাদেশের সব থেকে উন্নত মানের এয়ার ডিফেন্স হলো f15। যার মিসাইল  ১৫ কিলোমিটার পূর্যনত যেকোনো কিছুর জন্য কার্যকর।  কিন্তু না, দিন বদলেছে পাশাপাশি সব কিছুই আধুনিক হচ্ছে। তাই এই মিসাইল সিস্টেমটি পুরোনো দিনের অল্প কিছু প্রতিরোধ করা ছাড়া আর কিছুই করতে পারবে না।

কেনো পারবে না? কারন মায়নমারের কথা বিবেচনা করলে দেখা যায় মায়ানমারের বিমানবাহীনিতে রয়েছে সু ৩০, সু ৫৭ (আসবে), জে এফ ১৭, মিগ ২৯। আরো রয়েছে যেগুলোর বলার প্রয়োজন নাই। মিগ ২৯ কে এই এয়ার সিস্টেম দিয়ে আটকানো সম্ভব হবে কিন্তু সু ৩০, সু ৫৭, জে এফ ১৭ কে ধরা যাবে না। তাই বলা চলে বাংলাদেশের আকাশ এখন অনিরাপদ। অন্য দিকে f15 যে কয়টি ব্যটারি রয়েছে তার সব গুলোই ৬ টার মধ্যে ৫ টাই মায়ানমার সিমান্তে রয়েছে।

অন্য দিকে খুশির সংবাদ হলো আমাদের দেশে অশ্র, হেলমেট, জেকেট, লাইট,ওয়াকিটকি, বা এক কথায় বলতে পারি একজন সৈনিকের যুদ্ধে নামতে যা যা প্রয়োজন তা সবই আছে। তাই গন যুদ্ধ করতে বাংলাদেশ সেনাবাহিনী সখম। আমরা যদি পাশের দেশ মায়ানমার বা ভারতের দিকে তাকাই তবে দেখবো তাদের অনেক কিছুই আছে কিন্তুু জেকেট বা হেলমেট বা যুদ্ধেে সব থেকে দরকারী পন্য ওয়াকিটকির অভাব। পাশাপাশি ভারতের প্রায় সময় পাকিস্তানের সাথে গুলাগুলিতে অশ্র সল্পতা দেখা দেয়।

  1. আজ এইটুকুই যদি বেঁচে থাকি তবে আরো এমন পোস্ট দিতে চেষ্টা করবো।

 

Related Posts

27 Comments

মন্তব্য করুন