বাচ্চাদের রাগ ভাঙ্গানোর বিভিন্ন উপায় | শিশুদের রাগ কমানোর উপায়

বাবা মায়েরা তাদের সন্তানদের বিভিন্ন ভুলের জন্য বকা ঝকা করে থাকেন। এতে বাচ্চারা অনেক রাগ করে থাকে। এটা খুবই স্বাভাবিক একটা বিষয়। শুধু বকা দিলে রাগ করে এমন কিন্তু নয়, অনেকসময় কিছু কিনে না দিলে বা কোনো শখ পূরণ না করলেও তারা রাগ করে থাকে। বাচ্চাদের রাগ ভাঙ্গানোর বিভিন্ন উপায় | শিশুদের রাগ কমানোর উপায় – 

বাচ্চাদের রাগ ভাঙ্গানোটা বলতে গেলে বেশ কঠিন একটা বিষয়। অনেক বাচ্চা আছে যারা অল্পতে রাগ কমিয়ে ফেলে কিন্তু অনেক বাচ্চারা আছে যারা সহজে রাগ কমায় না। তাদের কিভাবে রাগ বাঙাবেন সে বিষয়টা নিয়ে থাকছে আজকের আর্টিকেল। এই আর্টিকেলে আপনাদের এমন কিছু টিপস দেওয়ার চেষ্টা করবো যেগুলো অবলম্বন করে আপনি আপনার বাচ্চার রাগ ভাঙ্গাতে পারেন।

বাচ্চাদের রাগ ভাঙ্গানোর বিভিন্ন উপায় | শিশুদের রাগ কমানোর উপায় :

১. নিজেকে শান্ত রাখুন

যখন আপনার বাচ্চা রাগ করবে তখন যদি তার সাথে আপনিও রেগে যান তাহলে হীতে বিপরীত হবে। বিভিন্ন কারণে বাচ্চারা রাগ বা জেদ করতে পারে এটা স্বাভাবিক। বাচ্চারা অনেকটাই অবুঝ। আর তাই কোনো কারণে বাচ্চা রাগ করলে নিজেকে শান্ত রাখুন এবং তাকে ভালোমতো বুঝানোর চেষ্টা করুন।

২. ঠাণ্ডা মাথায় সমস্যার সমাধান করুন

বেশিরভাগ ক্ষেত্রে আমরা নিয়ন্ত্রণ হারিয়ে বাচ্চাদের তাদের করা ভুলের জন্য বকা দিয়ে থাকি। বাচ্চারা বুক করবে এটাই স্বাভাবিক, একবার নিজের কথা চিন্তা করুন তো, আপনি কি ভুল করেন নি ছোটবেলায়? তাই চেষ্টা করুন ঠান্ডা মাথায় সব সমস্যার সমাধান করতে। তবে মাঝে মাঝে শাসন করার প্রয়োজন অবশ্যই আছে।

৩. রাগ করলে আদর করে রাগ ভাঙ্গান

যখন আপনার বাচ্চা বেশি রাগ করবে তখন তাকে কাছে টেনে নিয়ে আদর করুন এবং ভালোবাসে বুঝান। তার রাগ করা অবস্থায় যদি আপনি তাকে আদর করে কাছে টেনে নেন তাহলে সে আর বেশিক্ষণ রেগে থাকতে পারবে না।

৪. পছন্দের কিছু দিন

বাচ্চা যখন রেগে যাবে তখন তাকে তার পছন্দের কোনো খেলনা দিন অথবা সে খেতে ভালোবাসে এমন কোনো খাবার তাকে দিন। তবে মোবাইল, বা ল্যাপটপের সামনে নিয়ে রাগ ভাঙ্গানোর চেষ্টা করবেন না, এতে তারা আকৃষ্ট হয়ে যাবে। পছন্দের কোনো খেলনা বা খাবার তৈরি করে দিতে পারেন।

৫. উৎসাহ মূলক কথা বলুন

শিশু যখন রাগ করবে তখন তার সামনে তাকে নিয়ে উৎসাহ মূলক কথা বলুন। কারণ সে যখন রেগে থাকবে তখন যদি আপনি তাকে নিয়ে কোনো রেগে যাওয়ার মত কথা বলেন তাহলে তার রাগ বেড়ে যাওয়ার স্বাভাবিক। বাচ্চা রেগে গেলে তাকে নিয়ে উৎসাহ এবং প্রশংসামূলক কথা বলুন।

শেষ কথা

বন্ধুরা আজকে আমরা বাচ্চাদের রাগ ভাঙ্গানোর বিভিন্ন উপায় সম্পর্কে জানলাম। শিশু রাগ করলে তাকে মোবাইল গেম বা কম্পিউটার গেম খেলতে দিয়ে রাগ ভাঙ্গানোর বদলে এই ৫ টি উপায় অনুসরণ করে তাদের রাগ ভাঙ্গানোর চেষ্টা করুন। সবচেয়ে বড় উপায় হচ্ছে আদর, শিশুদের যদি একটি আদর এর ভালোবাসা দিয়ে কিছু বলা হয় তবে তারা সহজে কথা শুনে।

আশা করছি আর্টিকেলটা পছন্দ হয়েছে, তাহলে আজকের মত এখানেই বিদায়।

Related Posts

11 Comments

মন্তব্য করুন