বিজ্ঞানের সব আকর্ষণীয় তথ্য পর্ব-৩

যখনই আমরা বিজ্ঞান নিয়ে ভাবি বা কোন বৈজ্ঞানিক তথ্য নিয়ে কথা বলি ; তখন আমাদের মাথায় বড় বড় বিজ্ঞানী যেমন আইনস্টাইন, নিউটনের কথা মাথায় আসে। আসলে বিজ্ঞান আমাদের চারপাশেই রয়েছে। সকালে ঘুম থেকে উঠা হতে শুরু করে রাতে ঘুমাতে যাওয়ার আগ পর্যন্ত আমাদের বেশিরভাগ কর্মই হচ্ছে বিজ্ঞান। বিজ্ঞান এমন একটি বিষয় যার তথ্য-উপাত্ত কোন চমৎকার’এর চাইতে কম নয়। উদাহরণস্বরূপ যদি আমাদের দৃষ্টিশক্তিকে ক্যামেরার মত হিসেব করা হয় এবং কোন মোবাইলের ক্যামেরার জায়গায় আমাদের চোখ লাগিয়ে দেওয়া যায় তবে সেটার রেজুলেশন হবে প্রায় ৫৭৬ মেগাপিক্সেল। সাধারণত আমরা চাই দেখি তা সবই উল্টো দেখি। আমাদের মস্তিষ্ক সেটিকে নির্দিষ্ট প্রক্রিয়ায় সোজা করে চিত্র দেখায়। গবেষণায় জানা গেছে যে, মানুষ না খেয়ে অনেক দিন বাঁচতে পারলেও না ঘুমিয়ে ততদিন বাঁচতে পারে না। এই ধরনের অনেক তথ্য আমাদের অনেকেরই অজানা।আজকে আপনাদের “বিজ্ঞানের সব আকর্ষণীয় তথ্য পর্ব-৩” এ জানাবো বিজ্ঞানের এমনই সব মজার তথ্য যা আমাদের হতভম্ব করে দেওয়ার জন্য যথেষ্ট।

 

১০. মোনালিসা:

আপনি কি খেয়াল করেছেন, মোনালিসা ছবির মধ্যে কিছু একটা কিন্তু নেই?হ্যাঁ, মোনালিসা ছবির মধ্যে মোনালিসার চোখের উপর ভ্রুঁ নেই।

৯. অক্টোপাস:

একটি অক্টোপাসের তিনটি হৃদয় থাকে এবং নয়টি মস্তিষ্ক থাকে। তাদের রক্তের রঙ হয় নীল।

৮. জলহস্তির ঘাম:

অর্থাৎ আপনি যদি খেয়াল করে দেখেন, তাহলে দেখবেন যে জলহস্তির ঘামের রং লাল। এবং এর কারণ হচ্ছে যে জল হস্তির ঘামের মধ্যে এক ধরনের রঞ্জন রশ্মি রয়েছে যা প্রাকৃতিক সানস্ক্রিম। অর্থাৎ আপনি জলহস্থির ঘাম গায়ে মেখে দিব্যি রোদে বসে থাকতে পারবেন।

৭. পেন্সিল:

আপনি একটা সাধারন পেন্সিল দিয়ে প্রায় 35 কিলো দাগ টানতে পারবেন। চিন্তা করা যায়?

৬. শামুক:

আপনাকে যদি বলা হয় আপনি টানা কতক্ষণ ঘুমাতে পারবেন? আপনি হয়তো বলবেন ৬ ঘন্টা, ৭ ঘণ্টা, ১০ ঘন্টা, ১২ ঘণ্টা বা সর্বোচ্চ একদিন। কিন্তু  আপনি কি জানেন? একটি শামুক টানা তিন বছর ধরে ঘুমাতে পারে।

৫. হাতি:

হাতি শুধু সামনের দিকে চলতে পারে; পেছনের দিকে চলতে পারে না। কারণ হচ্ছে যে হাতির পায়ের পিছনে শুধু চর্বি থাকে, কোন হাঁড় থাকে না। তাই হাতি কেবল সামনের দিকে চলতে পারে।

৪. মিথেন গ্যাস:

একটি গাড়ি যতটুকু মিথেন গ্যাস তৈরি করতে পারে না, তার থেকে বেশি মিথেন গ্যাস তৈরি করে একটি গরু! 

৩. মশা:

পৃথিবীর কোন প্রাণীর সবচেয়ে বেশি মৃত্যু ঘটে? উত্তরটা হচ্ছে, “মশা”।  হ্যাঁ, আপনি ঠিকই শুনেছেন। কারণ মশার সংখ্যা অত্যাধিক হওয়ায় এদের মৃত্যুর পরিসংখ্যানটাও  অনেক বেশি।

২. হামিং বার্ড:

হামিংবার্ড পৃথিবীর একমাত্র প্রাণী যেটি সামনের ও পেছনের দিকে সমান ভাবে চলতে বা উড়তে পারে।

১. মৃত কোষ:

 আপনার বাড়ির ময়লার উপাদানের মধ্যে সবচেয়ে বেশি উপাদান কোনটি থাকে জানেন? আপনার “মৃত কোষ”। অবাক হবার তথ্য হলেও এটি বৈজ্ঞানিকভাবে প্রমাণিত। 

বিজ্ঞানপ্রেমীদের কাছে “বিজ্ঞানের সব আকর্ষণীয় তথ্য পর্ব-৩” পর্বটি কেমন লাগলো? কমেন্টে জানাতে ভুলবেন না। পরবর্তী পর্বে আপনাদের জন্য বিজ্ঞানের আরো মজার মজার অনেক তথ্য নিয়ে হাজির হবো। ধন্যবাদ সবাইকে। 

 

আগের আর্টিকেলটি পড়তে ক্লিক করুন।

 

Related Posts

11 Comments

মন্তব্য করুন