বিভিন্ন ধরনের মোবাইল ফোন

স্মার্টফোন তো আমাদের জন্য ভালোবাসা। স্মার্টফোন ছাড়া একটি দিন ও এখন কল্পনা করা সম্ভব না ও হতে পারে। কিন্তু আপনি কী জানেন আপনার হাতের স্মার্টফোন ছাড়াও অারও কিছু টাইপের মোবাইল রয়েছে?জানার প্রয়োজনও হয়তে সবাই মনে করি না যাইহোক অনেকেই হয়তো এইসব বিষয়ে জানতে আগ্রহী। তাই আজকের এই পোস্টটি আপনাদের জন্যই।

স্মার্টফোন ছাড়াও অনেক ধরণের মোবাইল রয়েছে এগুলোর কাজ ও আবার ভিন্ন।আমাদের স্মার্টফোন ও কিন্তু এই মোবাইল শ্রেণীর অন্তর্ভুক্ত। এই শ্রেণীর অন্তর্ভুক্ত অন্যান্য ফোন গুলো হলোঃ
1)Basic Phone:সবার পরিচিত Nokia-1100 টাইপের ফোনগুলোই বেসিক ফোন।অর্থাৎ শুধুমাত্র যোগাযোগ বা কমিউনিকেশন ব্যাপারটি এই ফোনের থাকে৷ এছাড়াও রেডি আরও টুকটাক কিছু কিছু ফিচার থাকে।যারা অবশ্য Nokia-1100 বা এরকম টাইপের ফোন গুলো চালিয়েছি তারা হয়তো ভালো করেই জানব বেসিক ফোন সম্পর্কে।

2)Multimedia Phone:নোকিয়া Music Express বা এরকম ধরণের ফোন গুলোই মাল্টিমিডিয়া ফোন অর্থাৎ এ ধরণের ফোনগুলোতে ছবি তোলা যায়,গান শোনা যায় গেম খেলা যায় আরও ভালো ফিচার যুক্ত থাকবে।আবার ইন্টারনেট ও ব্যবহার করা যায়।যারা Nokia music express বা এই ধরণের ফোন চালিয়েছেন তারা ভালো করেই জানেন।

3)Mobile Computing :Smartphone, PDA phone,Tab ই Mobile Computing Type এর অন্তর্ভক্ত

4)Smartphone : স্মার্টফোন সম্পর্কে সবাই জানি তাই এটি নিয়ে আর বিশেষ আলোচনার দরকার নেই। স্মার্টফোন গুলোতে মোবাইল অপারেটিং সিস্টেম থাকে যা প্ল্যাটফর্ম নামে পরিচিত।অনেক উন্নত উন্নত ফিচার স্মার্টফোনে রয়েছে। আইবিএম সাইমন ছিল প্রথম স্মার্টফোন।

5)PDA Phone:PDA বা পার্সোনাল ডিজিটাল অ্যাসিসটেন্ট ফোন গুলো ক্ষুদ্রাকৃতির কম্পিউটার। এগুলো পার্সোনাল ডিটিটাল অ্যাসিস্টেন্ট এর সুবিধাসম্পন্ন।প্রতিনিয়তই PDA ফোন গুলোতে নতুন নতুন সব ফিচার যুক্ত করা হচ্ছে।। পিডি এ তে মানচিত্র, মেইল পড়া, ব্রাউজিং ইত্যাদি করা যায়। আবার কিছু কিছু পি ডি এ গুলোতে গেম খেলা যায়।

6)Tab:Tab সম্পর্কেও সবাই জানেন এবং অনেকে ব্যবহার ও করেন।এতে ডকুমেন্ট এডিট,হাইস্পিড ইন্টারনেট আরও অনেক ফিচার রয়েছে।ট্যাব গুলো মোবাইল কম্পিউটিং এর যাবতীয় সুবিধাসমূহের আওতাভুক্ত। অনেকেই লেখালেখি করার জন্য ট্যাবকে বেছে নেন।আর লেখা লেখি,ডকুমেন্টস এডিটের জন্য ট্যাব জনপ্রিয়।

Cell Signal Encoding :মোবাইলে বিভিন্ন ট্রান্সমিটার থেকে প্রেরিত সিগন্যাল গুলোকে Encoding করার জন্য Cell Signal Encoding পদ্ধতি অবলম্বন করা হয়। Cell Encoding এর জন্য FDMA 1G),GSM(2G),CDMA(3G),LTE(4G) প্রভৃতি প্রযুক্তির উন্নয়ন করা হয়েছে।

এতক্ষণে হয়তো নিশ্চয়ই জেনে গিয়েছেন আপনার হাতের স্মার্টফোন ছাড়াও অনেক ধরণের ফোন রয়েছে।আশা করি আর্টিকেলটি পড়ে আপনার ভালো লেগেছে এবং এর মাধ্যমে অনেক তথ্য জানতে পেরেছেন।কোনো ভুলত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

সবাই ভালো থাকবেন,সুস্থ থাকবেন,ধন্যবাদ।

Related Posts

13 Comments

মন্তব্য করুন