বিল পরিশোধ চেহারা দেখিয়ে

রেস্তোরাঁর খাবারের বিল থেকে শুরু করে শপিং বিল পর্যন্ত সমস্ত কিছু বায়োমেট্রিক বা ফেসিয়াল রিকগনিশনের মাধ্যমে একসাথে বিল-সবই দেওয়া যেতে পারে। বিশেষজ্ঞরাও তাই বলছেন।

তবে কেউ ভাবতে পারেনি যে এটি এত তাড়াতাড়ি চালু হয়ে হবে। সারা স্টুয়ার্ট লস অ্যাঞ্জেলেসের একটি ছোট মেক্সিকান রেস্তোরাঁয় গিয়ে স্যান্ডউইচ অর্ডার করেছিলেন। তিনি যখন বিলটি দিতে গিয়েছিলেন, তখন তিনি তার মুখ কাউন্টার মনিটরে ভাসতে দেখলেন। তাকে কেবলমাত্র সেই স্ক্রিনে বিলের পরিমাণ উল্লেখ করে একটি স্বাক্ষর দিতে হয়েছিল। ব্যস, হয়ে গেল! তাকে ব্যাংক কার্ড বের করতে হয়নি;বিল পরিশোধ হয়ে গেল।

পেমেন্টের পুরো ব্যাপারটা ৫ সেকেন্ডেই হয়ে গেল। বিলের অর্থটা তার ব্যাংক অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হলো। বিজ্ঞানের এ যুগে আগের অনেক অসম্ভবই এ সময়ে এসে বাস্তবে রূপ নিয়েছে।

কেনাকাটা বা বিল পরিশোধে কার্ডের জায়গাটি একদিন পুরোপুরি বায়োমেট্রিক বা ফেসিয়াল রিকগনিশন পেমেন্ট (ফেসিয়াল রিকগনিশন পেমেন্ট) দ্বারা দখল করা হবে! এমন বাস্তবতা, যদিও সুদূরের ভবিষ্যৎ মনে হলেও এর পরিবর্তনশীলতা সীমাবদ্ধ থাকলেও ইতিমধ্যে এটি শুরু হয়ে গেছে। চীনের কয়েকটি বড় শহরে শপিংমলগুলিতে ফেসিয়াল রিকগনিশন মাধ্যমে প্রতিদিন কয়েক লক্ষাধিক অর্থ পেমেন্ট হয়।

মার্কিন যুক্তরাষ্ট্র, ডেনমার্ক এমনকি নাইজেরিয়া পরীক্ষামূলকভাবে এ জাতীয় অর্থ প্রদানের পদ্ধতি চালু করেছে। এই পদ্ধতিতে, প্রতিটি ব্যক্তির স্বতন্ত্র মুখটি তার ডিজিটাল পরিচয় হিসাবে ব্যবহৃত হবে, যার সঙ্গে ব্যাংক ও এ সংশ্লিষ্ট সিস্টেমের এক রকম সংযোগ রাখা হয়েছে।

Related Posts

14 Comments

মন্তব্য করুন