বিশ্বকে তাক লাগিয়ে দিলো ইন্ডিয়া,আনতে চলেছে উড়ন্ত মোবাইল টাওয়ার।

গুগল এবং ফেসবুক সহ বড় বড় প্রতিষ্টানের প্রযুক্তিবিদরা কোটি কোটি লোকের কাছে কীভাবে ইন্টারনেট সেবা সবার কাছে পৌঁছে দেয়া তা নিয়ে নিরলস চেষ্টা চালিয়ে যাচ্ছে,যাদের কাছে এখনো ইন্টারনেট সেবা পৌঁছেনি।এখন, একটি অদ্ভুদ বিষয় নিয়ে আমি আপনাদের সামনে হাজির হয়েছি।

মোবাইল টাওয়ারের কথা আমরা সবাই জানি।এ ধরনের টাওয়ারসাধারনত বাড়ির ছাদে অথবা উঁচু কনো জায়গায় স্থাপন করা হয়।কিন্তু উড়ন্ত টাওয়ারের কথা আমরা এখনো শুনিনি। আজব হলেও সত্যি!

ভারতের রাহুল তিওয়ারি নামের ২২ বছরের বালক ইন্ডিয়ানা পারদু বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিং পড়ার সময় ২০১৭ সালের প্রথম এ ধারনাটি মাথায় আনেন এবং কাজ করতে শুরু করেন। ল্যান্ড টাওয়ারের মত প্রায় একই পরিমাণ শক্তি ব্যবহার করে সৌর প্যানেল বা মাটিতে কোনও পাওয়ার দিয়ে কিভাবে টাওয়ার বানানো যায় সে বিষয়ে গবেষনা করতে থাকে। তখন থেকে শুরু হয় “উড়ন্ত সেলফোন টাওয়ার” তৈরি করার চেষ্টা। অবশেষে তিনি অসম্ভবকে সম্ভব করে তুললেন।

এখন আশপাশে মোবাইলের টাওয়ার না থাকলেও চিন্তার কনো কারন নেই। যাদের গ্রামাঞ্চলের এখনো মোবাইল টাওয়ার বসেনি কিংবা বিদ্যুৎ সংযোগ নেই সেখানেই নিরবিচ্ছিন্ন ইন্টারনেট সংযোগ দেবে ‘উড়ন্ত সেলফোন টাওয়ার’। এই উড়ন্ত টাওয়ারটি ড্রোনের সাহায্যে ২০০ফুট উপরে ভেসে থাকতে পারে। এই টাওয়ারটি সম্পূর্ণ সোলার সিস্টেম সৌরবিদ্যুতে চলতে সক্ষম। একটি উড়ন্ত টাওয়ারে প্রায় ৩০ মাইল পর্যন্ত নেটওয়ার্ক সার্ভিস দিতে পারে।

রাহুল তিওয়ারি বলেন, এই টাওয়ারটি খুবই শক্তিশালী ড্রোন সংযুক্ত করা হয়েছে। মূলত এই ড্রোনটির উপর ফোরজি রাউটার আটকে থাকে যা আমরা যেখানে মন চায় সেখানে ইন্টারনেট সংযোগ দিতে পারি।

উড়ন্ত টাওয়ারের ড্রোনগুলোর দাম ৪০ হাজার ডলার থেকে ৮০ হাজার ডলার পর্যন্ত এবং একটি ড্রোন দিয়ে পুরো ফ্লাইটটি স্বয়ংক্রিয়ভাবে চলবে।

Related Posts