বিশ্বের শীর্ষ ১০ টি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান

বর্তমান যুগ বিজ্ঞান ও প্রযুক্তির যুগ। মানুষের জীবনকে আরামদায়ক ও সহজ করার জন্য বিজ্ঞানীরা নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।  বর্তমান সময়ে মানুষের জীবনের এক অন্যতম নিত্যসঙ্গী হয়ে যাচ্ছে গাড়ি। বিশ্বের অল্প কিছু দেশ এখন পর্যন্ত অটোমোবাইল শিল্পে সমৃদ্ধ হতে সক্ষম হয়েছে। প্রতি বছর গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান গুলো নিত্য নতুন প্রযুক্তি সম্পন্ন গাড়ি চালু করছে। অটোমোবাইল বাজারে শীর্ষস্থান দখল করার জন্য গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান গুলোর মধ্যে তীব্র প্রতিযোগিতা চলে। গাড়ি কিনার ক্ষেত্রে ক্রেতা গণ সচরাচর গাড়ির মান , পারফরম্যান্স, টেকনোলজি , নিরাপত্তা , ডিজাইন, জ্বালানি সাশ্রয়ী এসব বিষয় কে গুরুত্ব দিয়ে থাকেন। এসব বিষয় মাথায় রেখেই ক্রেতাদের হাতে সর্বোচ্চ প্রযুক্তি সম্পন্ন গাড়ি তুলে দিতে দিনরাত কাজ করে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান গুলো। চলুন জেনে নেয়া যাক বিশ্বের শীর্ষ স্থানীয় দশটি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান সম্পর্কে:

 

১) টয়োটা মোটরস ( Toyota Motors):

টয়োটা সম্পর্কে আমরা সবাই কম বেশি জানি। আমাদের দেশের অধিকাংশ মানুষ টয়োটা মডেলের গাড়ি ব্যবহার করে থাকেন , সেই সুবাদে এই প্রতিষ্ঠান টি আমাদের দেশে অত্যন্ত জনপ্রিয়।

টয়োটা এর জনপ্রিয়তার প্রধান কারণ এদের গাড়ির নিরাপত্তা ও উচ্চ মানের টেকনোলজি ব্যবহার, ইঞ্জিনের ভালো পারফরম্যান্স । টয়োটা এর জনপ্রিয়তা খালি এশিয়া তে সীমাবদ্ধ নয়, সাম্প্রতিক বছর গুলোতে উত্তর আমেরিকা ও ইউরোপের দেশ গুলোতেও বিপুল পরিমাণে টয়োটা গাড়ি বিক্রি হচ্ছে। টয়োটা করোলা হচ্ছে এই প্রতিষ্ঠান এর সর্বোচ্চ জনপ্রিয় ও সর্বাধিক বিক্রিত মডেল। টয়োটা সর্বদাই গাড়ির পারফরম্যান্স ও নিরাপত্তাকে সর্বাধিক গুরুত্ব দিয়ে থাকে ,এই বিষয়টি টয়োটাকে জনপ্রিয়তার শীর্ষে নিয়ে গেছে।  অনন্য ডিজাইন ও উচু মানের গাড়ি তৈরিতে এই প্রতিষ্ঠানটির ব্যাপক সুনাম রয়েছে।

 

 

 

২) জেনারেল মোটরস ( General Motors):

জেনারেল মোটরস মূলত একটি আমেরিকান অটোমোবাইল নির্মাণকারী প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি ১৯০৮ সালে প্রতিষ্ঠিত হয় ও বিশ্বের প্রায় ৩৭ টি দেশে গাড়ি বিক্রি করে থাকে। অনন্য ডিজাইন ও উচ্চমানের গাড়ি তৈরিতে এই প্রতিষ্ঠানটির ব্যাপক সুনাম রয়েছে।

 

৩) ভোলকসওয়াগেন গ্রুপ( Volkswagen Group):

 

এটি একটি জার্মান অটোমোবাইল নির্মাণকারী প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি ১৯৩৭ সালে প্রতিষ্ঠিত হয়। এটি ইউরোপের সর্বোচ্চ গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান। বিশেষ করে পশ্চিম ইউরোপের দেশ গুলোতে এই প্রতিষ্ঠানটির ব্যাপক কদর রয়েছে।  দ্রুত গতি সম্পন্ন রেসিং গাড়ি ও বিলাসবহুল গাড়ি তৈরিতে এই প্রতিষ্ঠানটির ব্যাপক কদর রয়েছে।

 

৪) ফোর্ড মোটরস ( Ford motors):

ফোর্ড মোটরস একটি আমেরিকান অটোমোবাইল নির্মাণকারী প্রতিষ্ঠান, হেনরি ফোর্ড ১৯০৩ সালে এটি প্রতিষ্ঠা করেন। ভারী পিকআপ ভ্যান তৈরিতে এই প্রতিষ্ঠানটির ব্যাপক নামডাক রয়েছে। এই প্রতিষ্ঠানটির এফ সিরিজের পিকআপ গুলো আমেরিকা ও কানাডা তে বিপুল পরিমাণে বিক্রয় হয়।

 

৫) বিএমডব্লিউ গ্রুপ ( BMW Group):

এটি একটা জার্মান অটোমোবাইল নির্মাণকারী প্রতিষ্ঠান। অনন্য ডিজাইন এর বিলাসবহুল ও রেসিং গাড়ি তৈরিতে এই প্রতিষ্ঠানটির ব্যাপক সুনাম রয়েছে। বিশ্বের তারকা খেলোয়াড় ও সেলেব্রেটিরা সচরাচর এই প্রতিষ্ঠানটির গাড়ি ব্যবহার করে থাকেন। সাম্প্রতিক সময়ে বিএমডব্লিউ ইলেকট্রিক গাড়ি তৈরিতে মনোযোগ দিয়েছে।  বিএমডব্লিউ আই -৩ বিশ্বের সর্বপ্রথম ইলেকট্রিক গাড়ির মডেল।

 

৬) নিশান গ্রুপ ( Nissan Group):

এটি একটি জাপানিজ অটোমোবাইল নির্মাণকারী প্রতিষ্ঠান, প্রতিষ্ঠানটি ১৯৩৩ সালে প্রতিষ্ঠিত হয়। এটি জাপানের শীর্ষস্থানীয় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান। নিশান গ্রুপ সর্বদা সুলভ মূল্যে ক্রেতাদের উচ্চমানের গাড়ি সরবরাহের চেষ্টা করে থাকে।

 

৭) হুন্দাই গ্রুপ ( Hyundai Group):

এটি দক্ষিণ কোরিয়ার অন্যতম অটোমোবাইল নির্মাণকারী প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি ১৯৪৭ সালে প্রতিষ্ঠিত হয়। দক্ষিণ কোরিয়ার অর্থনৈতিক উন্নতি ও শিল্পায়নে এই প্রতিষ্ঠানটির ব্যাপক ভূমিকা রয়েছে। প্রতিষ্ঠানটি গাড়ির পাশাপাশি যাত্রীবাহী বাস, সামরিক যানবাহন ও পরিবহন ট্রাক নির্মাণ করে থাকে। আমাদের দেশে এই প্রতিষ্ঠানটির তৈরি যাত্রীবাহী বাস ও পরিবহন ট্রাক ব্যাবহার করা হয়ে থাকে।

 

৮)  হোন্ডা মোটরস ( Honda Motors):

এটি জাপানের অন্যতম অটোমোবাইল নির্মাণকারী প্রতিষ্ঠান , প্রতিষ্ঠানটি ১৯৫৭ সালে প্রতিষ্ঠিত হয়। হোন্ডা সি আর ভি  হচ্ছে এই প্রতিষ্ঠান এর সর্বাধিক বিক্রয় হওয়া গাড়ির মডেল। গাড়ির পাশাপাশি এই প্রতিষ্ঠানটি যাত্রীবাহী বাস , পরিবহন ট্রাক , ছোট বিমান ও রোবট তৈরি করে থাকে। অটোমোবাইল সেক্টরে এই প্রতিষ্ঠানটি ব্যাপক বৈজ্ঞানিক গবেষণা কার্যক্রম চালিয়ে থাকে।

 

৯) মার্সিডিজ বেঞ্জ ( Mercedes Benz):

এটি জার্মানির অন্যতম অটোমোবাইল নির্মাণকারী প্রতিষ্ঠান। বিলাসবহুল গাড়ি তৈরিতে এই প্রতিষ্ঠানটির ব্যাপক সুনাম রয়েছে। গাড়ির পাশাপাশি এই প্রতিষ্ঠানটি যাত্রীবাহী বাস ও ভারী পরিবহন ট্রাক নির্মাণ করে থাকে। ইউরোপের দেশ গুলোতে এই প্রতিষ্ঠানটির গাড়ি ব্যাপক হারে বিক্রয় হয়ে থাকে। ইউরোপের পাশাপাশি এশিয়ার দেশ গুলোতে ও এই প্রতিষ্ঠানটির ব্যাপক সুনাম রয়েছে। আমাদের দেশের ভিআইপি ব্যাক্তিবর্গ এই প্রতিষ্ঠানটির জি ক্লাস ( Mercedes G class SUV) ব্যবহার করে থাকেন , এই সিরিজের গাড়ি গুলার নিরাপত্তা ব্যবস্থা অত্যন্ত উচ্চ এবং বুলেটপ্রুফ।

 

১০) জাগুয়ার ( Jaguar):

এটি একটি ব্রিটিশ গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান। চোখ জুড়ানো বিলাসবহুল গাড়ি তৈরিতে এই প্রতিষ্ঠানটির ব্যাপক কদর রয়েছে।

 

 

 

 

 

 

 

Related Posts

17 Comments

মন্তব্য করুন