বিশ্বের সবথেকে দ্রুত কম্পিউটার তৈরি হলো জাপানে !

ইন্টারনেট ছাড়া বর্তমান বিশ্ব কল্পনাই করা যায় না । কারণ ইন্টারনেট ব্যবহারের কারণে বিশ্ব দিনদিন আরও অগ্রসর হতেই চলছে আর ইন্টারনেট ব্যবহারের কারণে আমাদের সব থেকে বেশি বড় অবদান রেখেছে সেটা হলো কম্পিউটার।

এখন চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলে শীর্ষে চলে এলো জাপান।
জাপানের রিকেন রিসার্চ ইনস্টিটিউট নামের একটি প্রতিষ্ঠান এই কম্পিউটার আবিষ্কার করেছে যেটা বর্তমান বিশ্বের সবথেকে দ্রুত কম্পিউটার বলে তারা দাবি করেছে।

উক্ত প্রতিষ্ঠান মূল হলো ফুজিৎসু লিমিটেড। এর আগে আমেরিকার এবং চায়না যে সকল কম্পিউটার ছিল তারাই ছিল বিশ্বের দ্রুততম কম্পিউটার এবং সেগুলো কে টপকে বর্তমান জাপান এই কম্পিউটার আবিষ্কার করেছে যেটা বর্তমান বিশ্বের সবথেকে সেরা এবং দ্রুততম কম্পিউটার।

জাপান বর্তমানে বিশ্বে যে সব থেকে দ্রুততম কম্পিউটার আবিষ্কার করেছে সেটার নাম দিয়েছে ফুগাকু।

বর্তমান তথ্য একটি বিষয় ফুটে উঠেছে সেটা হলো এর আগে আমেরিকা এবং চাইনা যে সুপারকম্পিউটার তৈরি করেছিল তাতেও খুব ফাস্ট প্রযুক্তি ব্যবহার করা হয়েছিল এবং এটা খুব দ্রুত কাজ করতো।
কিন্তু বর্তমানে জাপানের তৈরিকৃত এই কম্পিউটারটি তার থেকেও বেশি শক্তিশালী এবং দ্রুত কাজ করতে সক্ষম।

সেজন্য এটাই স্বীকৃতি দেওয়া হয়েছে বিশ্বের সব থেকে দ্রুততম কম্পিউটার। সফ্টব্যাঙ্ক গ্রুপ কর্পোরেশন আর্মস লিমিটেডের টেকনোলজি ব্যবহার করে এই কম্পিউটারটি তৈরি করা হয়েছে।

এই সুপারকম্পিউটার টি 2021 সালের ভিতর এটা রিলিজ করা হবে এই কম্পিউটারটা মাদক সনাক্ত ছাড়া বিভিন্ন এবং খবরের নিউজ দিতে পারে এই কম্পিউটারের সকল কম্পিউটার থেকে 2.8 গুণ বেশি স্পিড দিবে।

তাছাড়া আমস্ ব্যবহার করেই সমস্ত স্মার্টফোনে এই প্রযুক্তি ব্যবহার করা হয় তাছাড়া এই কম্পিউটারের সকল প্রযুক্তি আপডেট করার পর অ্যাপেল কোম্পানির নাকি এই কম্পিউটারের সমস্ত তাদের কার্যক্রমে ইন্সটল করে নিবে।

তাই বর্তমানে জাপানের এই সুপারকম্পিউটার টেক্কা দেওয়ার মতো আর কোনো আপাতত ব্যতিক্রম কম্পিউটার নেই।

Related Posts

9 Comments

মন্তব্য করুন