বিশ্ব ক্রিকেটের মঞ্চে বাংলাদেশের আগমন

ক্রিকেটঃ-বর্তমান সময়ের খুবই জনপ্রিয় একটি খেলার নাম

খেলাধূলার গুরুত্ব প্রত্যেকের জন্যই অতীব গুরুত্বপূর্ণ। খেলাধূলার নানান ধরনের ভালো খারাপ সংমিশ্রণ দিক রয়েছে। আমাদের দৈনন্দিন সুস্থতার নিশ্চিত এর ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ হচ্ছে ব্যায়াম এবং শরীরচর্চা। শরীর চর্চার বিভিন্ন দিক ও পদ্ধতি রয়েছে। আর এগুলোর মধ্যে আমরা খেলাধূলাকে কিছুতেই অস্বীকার করতে পারি না।

আমরা বিভিন্ন খেলাধূলা করে থাকলেও আমাদের উচিত সঠিক পদ্ধতিতে অর্থাৎ, যেটাতে শরীরের উপকার হবে সে রকম দিকে মনোযোগ সৃষ্টি করা।

ঠিক তেমনিভাবে ক্রিকেট শরীরচর্চার একটি মাধ্যম। ক্রিকেট বর্তমানে আন্তর্জাতিক মহলে খুবই পরিচিত এবং সম্মানিত একটি খেলা। পৃথিবীর অনেক দেশেই বর্তমানে এই খেলাটি খেলা হয়ে থাকে।

ক্রিকেট বিশ্বকাপ শত বছরের ও পুরনো, প্রায় অনেক আগে থেকেই ক্রিকেট খেলা হয়ে আসছে। বর্তমানে তা বিশ্বব্যাপী আয়োজন করা হচ্ছে। তবে বিশ্বকাপে খেলার জন্য অবশ্যই প্রত্যেক দেশকে যোগ্যতা দিয়ে টিকে তবেই আসতে হয়।

বাংলাদেশ টেস্ট স্ট্যাটাস পায় ১৯৯৯ সালে। সেই ১৯৯৯ এর আগে থেকেই বাংলাদেশ বিভিন্ন মহলে ক্রিকেট খেলে আসছে এবং বর্তমানে বাংলাদেশের ক্রিকেট অনেক দূর পর্যন্ত এগিয়ে গিয়েছে। ধারণা করা হয় যে এক সময় না এক সময় আমাদের দেশ ক্রিকেটের বিশ্বকাপটা অবশ্যই ছুঁয়ে দিতে পারবে।

সেই ১৯৯৯ এর পর থেকে আমরা নানান ধরনের আন্তর্জাতিক কাপে অংশগ্রহণ করেছি এবং ছিনিয়ে এনেছি অনেক অনেক সম্মান। বাংলাদেশের ক্রিকেট এর অগ্রযাত্রায় যাদের নাম না বললেই নই, তারা হলেনঃ-
১.হাবিবুল বাশার সুমন
২.রফিকুল ইসলাম
৩.আকরাম খান
৪.খালেদ মাসুদ সুজন
এবং আরো অনেকে।

তবে বর্তমানে যে মানুষটির জন্য আমাদের ক্রিকেট এর মাধ্যমে বিশ্ববাসীর কাছে আমরা পরিচিতি পেয়েছি তিনি আর কেউই নন, তিনি হলেন আমাদের সকলের প্রিয়- সাকিব আল হাসান। পাশাপাশি বর্তমানে আরো অনেক সাহসী ক্রিকেট যোদ্ধারা তাদের সবটুকু দিয়ে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তাদের চেষ্টার ফলেই আজ আমাদের ক্রিকেট এতদূর এগিয়ে যেতে পেরেছে।

ক্রিকেটের অগ্রযাত্রায় আমাদের দেশের মানুষগুলোও থেমে নেই। আমরা যে যেভাবে পারছি খেলে যাচ্ছি। পারা মহল্লার সকল জায়গাতেই ক্রিকেটের জয়গান। আমাদের তরুণদের থেকেই এক সময় বেরিয়ে আসতে পারবে ক্রিকেটের চির চেনা এক নতুন মুখ। আর এজন্য সকলকে এর দিকে সচেতন হতে হবে এবং আরো বেশি করে ক্রিকেটের প্রতি সকলের মনোযোগ যোগানদার করার চেষ্টা চালিয়ে যেতে হবে

আশা করা যাই, এক সময় না এক সময় আমরা বিশ্ব ক্রিকেটের শিরোপাটা অবশ্যই ধরে ফেলতে সক্ষম হবো। পাশাপাশি আমাদপর সকলকে ক্রিকেটের পাশে থেকে সর্বাত্মক সহযোগিতা করে যেতে হবে। তবেই আমরা সফলতার দ্বারে পৌঁছাতে পারব।

Related Posts