বৃক্ষরোপন নিয়ে আমার অভিমত

গাছ আমাদের সেরা বন্ধু। তারা আমাদের জীবন ও অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গাছগুলি প্রকৃতির সর্বাধিক গুরুত্বপূর্ণ উপহার। সভ্যতার ভোর থেকেই প্রকৃতির সাথে মানুষের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। তারা আমাদের পরিবেশগত ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে যা পৃথিবীতে জীবন রক্ষার জন্য প্রয়োজনীয়।
আমরা বিভিন্ন ধরণের খাবার এবং পুষ্টি গাছ থেকে পাই। তারা আমাদের বিভিন্ন ধরণের ফল দেয় যেমন আম, কাঁঠাল, ব্ল্যাকবেরি, কমলা আনারস ইত্যাদি দেয় ফল দেয়। এই ফলগুলি আমাদের জন্যে স্বাস্থ্যকর এবং রোগ থেকে রক্ষা করে। গাছগুলি কার্বন-ডাই অক্সাইড গ্রহণ করে এবং বাতাসে অক্সিজেন ত্যগ করে আমাদের পৃথিবীতে অস্তিত্ব রাখতে সহায়তা করে। তারা আমাদের আশ্রয় দেয় এবং ছায়া দেয়। তারা আমাদের জমি উর্বর করে এবং ক্ষয় থেকে মাটিকে বাঁচায়। তারা আমাদের কাঠ দেয় যার দুর্দান্ত অর্থনৈতিক মূল্য রয়েছে।

বাংলাদেশ নদীমাতৃক দেশ। আমাদের জমি গাছের বৃদ্ধির জন্য খুব উপযুক্ত। সমুদ্র সৈকত, নিচু অব্যবহৃত জমি, মহাসড়ক এবং রেলপথের পার্শ্বে গাছ লাগানোর পরিকল্পনার আওতায় আনা যায়। পার্বত্য অঞ্চলে প্রচুর জমি অব্যবহৃত রয়েছে। এই জমিও গাছ লাগানোর আওতায় আনা যায়। তদুপরি, গ্রামগুলিতে অনেকগুলি জায়গা রয়েছে যা গাছ লাগানোর জন্য ব্যবহার করা যেতে পারে।

, আমাদের দেশে , জুন এবং জুলাই বৃক্ষরোপণের জন্য সবচেয়ে উপযুক্ত সময়কাল। গাছ এবং বন জলবায়ুর উপর দুর্দান্ত প্রভাব ফেলে। একটি দেশের শীতল এবং স্বাস্থ্যকর জলবায়ু নিশ্চিত করতে গাছ প্রয়োজন। আমরা যদি এলোমেলোভাবে গাছ ধ্বংস করি তবে একদিন দেশটি মরুভূমিতে পরিণত হবে। ফলস্বরূপ, দেশটি একটি দুর্দান্ত পরিবেশগত ভারসাম্যহীনতার মুখোমুখি হবে। আমাদের দেশ একটি কৃষিক্ষেত্র এবং আমাদের দেশ কৃষির উপর নির্ভরশীল। গাছগুলি আমাদের মাটি শক্তিশালী রাখে এবং বন্যা এবং অন্যান্য অনেক প্রাকৃতিক দুর্যোগ থেকে আমাদের বাঁচায়।

আমাদের জীবন এবং পরিবেশ মূলত গাছের উপর নির্ভর করে। সুতরাং, একটি সুখী ও সমৃদ্ধ জীবনযাপন করতে আমাদের আরও বেশি গাছ লাগানো উচিত।

বৃক্ষ জিবনের জন্য…

এর আগে এটি ছিল সদয় এবং দানশীলতার ধারনা সহ একটি প্রবাদ। কিন্তু বর্তমানে, এটি সত্যই হয়ে উঠেছে এবং প্রয়োজনীয় স্লোগান। ফলস্বরূপ,বর্তমান সময়ের স্লোগান হওয়া উচিত: আমাদের সকলকে অবশ্যই গাছ লাগাতে হবে বা মারা যেতে হবে।

দুর্ভাগ্যক্রমে, এটাই বাস্তবতা। বৃক্ষরোপণ আজ একটি বাধ্যবাধক দায়িত্ব হয়ে দাঁড়িয়েছে। আমাদের বাস্তুতন্ত্রের ভারসাম্য, পৃথিবীর বিভিন্ন উপ-সিস্টেমের ভারসাম্য, এককথায় পৃথিবী ও প্রকৃতির মোট স্বাস্থ্য এখন গাছ, গাছপালা, গুল্ম এবং গুল্মগুলির অস্তিত্বের উপর নির্ভর করে। এই বাস্তবতাটি আরও একটু ব্যাখ্যা করা দরকার।

পৃথিবীর মানুষ এবং প্রাণী বাতাস থেকে অক্সিজেনে শ্বাস নিচ্ছে এবং কার্বন-ডাই-অক্সাইড নিঃশ্বাস নিচ্ছে। প্রতি মুহূর্তে বিভিন্ন উদ্দেশ্যে পৃথিবীতে বিশাল পরিমাণ ধোয়া তৈরি করা হচ্ছে। যেমনটি আমরা সবাই জানতাম, আগুনের সাফল্যের জন্য অক্সিজেনের প্রয়োজন। অন্য কথায়, এটি অক্সিজেন যা আগুনকে জীবন দেয়। আবার, আগুন, কার্বন দ্বারা তৈরি যা জিনিসগুলি পুড়িয়ে দেয়। কার্বন-ডাই-অক্সাইড তৈরি করে এবং এটি বাতাসে নির্গত করে। ফলস্বরূপ, দুটি জিনিস ঘটছে: এক, বায়ুমণ্ডল থেকে অক্সিজেনের পরিমাণ হ্রাস পাচ্ছে এবং দুটি, সিএফ.সি গ্যাসগুলির পরিমাণ বাড়ছে।

প্রথম ঘটনার অনিবার্য পরিণতি হ’ল পৃথিবীতে জীবন হুমকির সম্মুখীন হচ্ছে। এবং দ্বিতীয় ঘটনাটির সমান বিপজ্জনক পরিণতি হ’ল পৃথিবী জুড়ে ওজোন স্তরটি ধ্বংস করা হচ্ছে। ওজোন স্তর সূর্যের অতি-বেগুনি রশ্মির পাশাপাশি অন্যান্য মহাজাগতিক দেহের সুরক্ষা করে পৃথিবীকে বাঁচায়। স্তরটি জীবন-ধ্বংসকারী রশ্মিকে শোষণ করে। তবে এই স্তরটি ধ্বংস হওয়ার অর্থ পৃথিবীর বায়ুমণ্ডলে এই জাতীয় রশ্মির প্রবেশ। যা বোধগম্য, জীবনের অস্তিত্বের জন্য মারাত্মক।

তবে এই সমস্যার সমাধান রয়েছে। এবং সর্বাধিক গুরুত্বপূর্ণ সমাধানটি হল আরও বেশি করে গাছ লাগানো। গাছ এবং সব ধরণের গাছপালা সালোকসংশ্লেষণ নামে একটি প্রক্রিয়া দ্বারা তাদের কোষের ভিতরে নিজস্ব খাদ্য উত্পাদন করে। এই প্রক্রিয়াতে তারা কার্বন-ডাই অক্সাইড ইনপুট হিসাবে ব্যবহার করে এবং আউটপুট হিসাবে অক্সিজেন উত্পাদন করে। এই অক্সিজেন তারা বাতাসে নির্গত হয়। সুতরাং পৃথিবীতে পর্যাপ্ত গাছ বিদ্যমান থাকলে বায়ুমণ্ডলে গ্যাসের ভারসাম্য বজায় থাকে। তাই, বৃক্ষরোপণের গুণাগুণ সম্পর্কে আমাদের সচেতন হওয়ার সময় এসেছে। সর্বত্র, প্রতিটি জমি বা চারণভূমিতে, এমনকি আমাদের বাড়ির আশেপাশে যেখানে অপরিকল্পিত জমির টুকরো রয়েছে সেখানে গাছ থাকতে হবে। এই উদ্দেশ্যে আমাদের সামাজিক সচেতনতা বাড়াতে হবে। উদাহরণস্বরূপ উদ্যোগগুলিও সরকারের অংশ নেওয়া উচিত।

Related Posts