বেইমান বন্ধু চেনার উপায়

বন্ধু ছাড়া যেমন জীবন অচল তেমনি আমার অনেক বেইমান বন্ধু কারণে আপনার জীবনে বড় ক্ষতি হতে পারে। পৃথিবীর সব শত্রুর মধ্যে বেইমান বন্ধু সবচেয়ে ভয়ানক। কারণ বন্ধু সেজে যে কোন সময় আপনার ক্ষতি করতে পারে। মানুষের বন্ধুত্ব সৃষ্টি হয় বিশ্বাস এর মাধ্যমে। আর এই সরল বিশ্বাস কে কাজে লাগিয়ে জীবন তছনছ করে দেয় বন্ধুরূপী বেইমান শত্রুরা।

চলুন বন্ধুরা জেনে নেওয়া যাক, বেইমান বন্ধু চেনার আসল উপায়।

আপনি যখন বিপদের মধ্যে পড়বেন তখনই আপনি প্রকৃত বন্ধুদের খুঁজে পাবেন। প্রকৃত বন্ধুরা আপনার বিপদের সময় সবার আগে ছুটে আসবে।কিন্তু দেখবেন বেইমান বন্ধুরা নানা অজুহাত দিয়ে আপনার কাছ থেকে আরো দূরে চলে যাবে। তাই আপনার বিপদের সময় যে বন্ধুগুলো এগিয়ে আসবে না অথবা খোঁজখবর নেবে না তাদের কাছ থেকে দূরে থাকুন। কারন এরা আপনার বন্ধু নয়,শত্রু।

কিছু কিছু বন্ধু আছে আপনার কাছ থেকে নানা অজুহাত দেখিয়ে টাকা নেওয়ার চেষ্টা করে। মিথ্যা কথা বলে টাকা আদায় করতে চায়। কিন্তু টাকা দিলে সেগুলো কখনো পরিশোধ করেনা। তাই এসব বেইমান বন্ধু থেকে সাবধান। 

প্রকৃত বন্ধুরা কখনো মিথ্যা কথা বলে আপনাকে ঠকাবে না। অনেক ক্ষেত্রে মিথ্যে কথা বলে দায়িত্ব এড়ানোর জন্য নানা অজুহাত দেখিয়ে দেয়। আবার কখনো মিথ্যা কথা বলে নিজের দোষ অন্যের ঘাড়ে চাপিয়ে দেয়। তাই সে বন্ধুদের সাথে সম্পর্ক ছিন্ন করুন।

বন্ধুদের মাঝে একসাথে মিলেমিশে নানা কথা হয়,গল্প হয়। মানুষের কোন গোপনীয় কথা থাকে। যেগুলো বন্ধু ছাড়া কাউকে শেয়ার করা যায় না।দেখা যায় অনেক ক্ষেত্রে আপনি যে কথাগুলো বিশ্বাস করে বন্ধুদের বলেন কিন্তু তারা কথা কথা রাখে না। তারা আপনার বিশ্বাস ভঙ্গ করে, সে গোপন কথাগুলো অন্য কাউকে ফাঁস করে দেয়। সে বন্ধুদের কাছ থেকে ১০০ হাত দূরে থাকুন।

Related Posts