বেপরোয়া বন্ধু শত্রুর চেয়ে ক্ষতিকর

এক বনে একটি ইঁদুর বাস করত। সে তার খাবারের খোঁজে রাত দিন জঙ্গলের ভেতর ঘোরাঘুরি করতো। একদিন তার সাথে দেখা হয় একটি ব্যাঙের। সেও পোকামাকড়ের খোঁজে তার ডোবা থেকে ডাঙ্গায় উঠে এসেছিল। তাদের দুজনের মধ্যেই ভাব শুরু হয়ে যায়। কিছুদিনের মধ্যেই তারা ভালো বন্ধুতে পরিণত হয়।

স্বভাবের দিক দিয়ে ইদুর ছিল সাধাসিধে। তার মনের মধ্যে কোনও পঙ্কিলতা ছিল না। ছিল না কাউকে নিয়ে ঠাট্টা-বিদ্রূপ বা মজা করার ইচ্ছা। অপরদিকে ব্যাঙটি ছিল একটু অন্যরকম। সে ছিল আমোদ-প্রমোদ প্রিয়। যখনই তার কিছু করার ইচ্ছে হত তখনি সে তার মনের আকাঙ্ক্ষা পূরণের জন্য সেই কাজটি করে ফেলত। সে দ্বিতীয়বার অন্য কোন কিছুর বিষয়ে চিন্তা করত না। সে যাতে আনন্দ পায় সে তাই করতো।

ব্যাঙটি ইঁদুরের সাথে ভালো মজা নিত। সে সুযোগ পেলেই ইঁদুরকে জব্দ করতে এবং বোকা বানিয়ে নিজে মজা নিতে দ্বিধা বোধ করত না। একদিন তোরা দুই বন্ধু মিলে জঙ্গলে বের হল শিকার খুঁজতে। তারা পরস্পরের সাথে কথা বলছিল এবং খাবারের খোঁজে এগিয়ে যাচ্ছিল। তারা কথা বলতে বলতে পরস্পরের থেকে প্রায় সময়ই আলাদা হয়ে যাচ্ছিল। তাই ব্যাঙ যেন তার বন্ধু ইঁদুরকে হারিয়ানা ফেলে সেজন্য বলে, ভাই আমরা কথা বলতে বলতে একে অপরের থেকে দূরে সরে যাচ্ছি। এভাবে হয়তো আমরা একে অপরের কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে যাবো অথবা কোন বড় প্রাণী আক্রমণ করলে আমরা একজন অপরকে বাঁচাতে সক্ষম হবো না।

ইঁদুর ও ভাবল ব্যাঙ ঠিক কথাই বলেছে। তাই ইঁদুর তার বন্ধুকে বলল, তাহলে আমাদের এখন কি করা উচিত? ব্যাঙ ইঁদুর কে বলল, তোমার লেজের সাথে আমার পা বেধে নাও। তাহলে আমরা কথা বলতে বলতে একে অপরের থেকে আলাদা হতে পারব না। এমন কি কোন বড় প্রাণী আমাদেরকে আক্রমণ করলে আমরা উভয়ই একত্রে প্রাণ বাঁচিয়ে পালাতে সক্ষম হব। ইঁদুর ও ব্যাঙের কথায় রাজি হয়ে গেল। সে ব্যাঙের পা তার নিজের লেজের সাথে বেঁধে নিল। এরপর তারা আবার জঙ্গলের মধ্য দিয়ে হাঁটা শুরু করল।

কিছুদূর যেতেই ব্যাঙ একটি সুন্দর পানির ডোবা দেখতে পেল। এত সুন্দর পানি দেখে ব্যাঙ আর লোভ সামলাতে পারল না। সে দ্রুত পানিতে ঝাঁপিয়ে পরলো। যেহেতু ইঁদুর বেচারার লেজ ব্যাঙের পায়ের সাথে বাধা ছিল তাই সে কিছু বুঝে ওঠার আগেই পানিতে পড়ে গেলে। ব্যাঙ পানিতে মনের সুখে সাঁতার কাটতে থাকলো। অন্যদিকে ইঁদুর সাঁতার কাটতে জানতো না। তাই সে পানিতে হাবুডুবু খেতে লাগলো। আনন্দে উৎফুল্ল হয়ে ব্যাঙ তার বন্ধুর কথা ভুলে গেলো। এদিকে পানি খেয়ে তার বন্ধু ইঁদুর সেখানে মারা গেল অথচ তার বন্ধু খেয়াল করারও সময় পেল না। ইঁদুরটি মারা গিয়ে পানিতে ভেসে উঠলো।

একটি ঈগল আকাশেই ঘুরে বেড়াচ্ছিল তার খাবারের খোঁজে। সে মরা ইঁদুরকে পানিতে ভাসমান অবস্থায় দেখতে পেল। তৎক্ষণাৎ ছুমেরে ইঁদুরটিকে তুলে নিয়ে গেল। যেহেতু ইঁদুরের লেজ এর সাথে ব্যাঙের পা বাঁধা ছিল তাই ইঁদুরের সাথে সাথে ব্যাঙটিও ধরা পরে গেলো ঈগলের থাবায়। সে তার বন্ধু ইঁদুরকে মরা অবস্থায় দেখল। তখন সে বুঝতে পারল যে সে অনেক বড় ভুল করে ফেলেছ। তার ভুলের শাস্তি তাকে তার জীবন দিয়ে দিতে হলো। ঈগলটি ব্যাঙ ও ইঁদুর উভয়কেই ছিঁড়ে ছিঁড়ে খেলো।

Related Posts

10 Comments

মন্তব্য করুন