ব্যক্তিজীবনে নিজেকে নিয়ে আশাবাদী থাকা কতটা দরকারি

হ্যালো বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন ? আশা করি আপনারা যে যেই অবস্থানে আছেন সুস্থ দেহে সুস্থ মনে বেশ ভালো আছেন । আমিও বেশ ভালো আছি । আপনারা যে যেই অবস্থানে আছেন সে সেই অবস্থানে থেকে সর্বদা সুস্থ দেহে সুস্থ মনে বেশ ভালো থাকুন এ প্রত্যাশাই ব্যক্ত করি সব সময়।

প্রতিবারের মতো আজকেও আমি নতুন একটি আর্টিকেল নিয়ে আবার আপনাদের সামনে হাজির হয়েছি। আজকের আর্টিকেলটি লাইফস্টাইল সংক্রান্ত ও আপনাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। কেন গুরুত্বপূর্ণ.. বিস্তারিতভাবে নিচে লিখেছি। আশা করছি grathor.com এর সুপ্রিয় পাঠক পাঠিকাগণ যারা নিয়মিত আমার আর্টিকেল গুলো নিয়মিত পড়ে থাকে তাদের কিছুটা হলেও এই আর্টিকেলটি পড়ে নিজেদের উপকারে আসবে।

বন্ধুরা, আমরা অনেকে আছি যারা ডিপ্রেশনের সময় নিজেকে নিয়ে আশাবাদী থাকি না।  আর এতে ডিপ্রেশন বা হতাশা আমাদের ছেড়ে যেতেই চায় না। তবে ডিপ্রেশন এমন একটি ব্যাধি বা অসুখ সেটা কম বেশি সবারই হয়।

আর আমরা যদি ডিপ্রেশনের সময় নিজেকে নিয়ে আশাবাদী না থাকি তাহলে ডিপ্রেশন সবার আগে আঘাত করে আমাদের আত্মবিশ্বাসে। এতে আমরা মানসিকভাবে ডিপ্রেশনের সময়টাতে আরো আশাবাদ কমিয়ে দেয় একেবারে গোড়া থেকেই।  কিন্তু নিজেকে নিয়ে আশাবাদী থাকাটা হতাশা থেকে দূরে থাকার একটি কার্যকরী কৌশল ও খুব দরকারি একটি উপায়।

এতে বিষয়গুলিতে আমরা উপকার পাব সেগুলো নিচে দেয়া হলোঃ

১. নিজেকে নিয়ে আশাবাদী থাকলে আমরা সুন্দর নিয়ন্ত্রিত জীবনযাপন করতে পারি।

২. নিজেকে নিয়ে আশাবাদী থাকলে আমরা আমাদের জীবনের উপর পূর্ণ নিয়ন্ত্রণ রাখতে পারি। যারা ফলে ডিপ্রেশনের মতো কোনো মারাত্মক ব্যাধির আমাদের সম্মুক্খীন হতে হবে না।

৩. নিজেকে নিয়ে আশাবাদী থাকলে আমরা আমাদের দৈন্যন্দিন মানসিক অশান্তিকে চিরতরে বিদায় দিতে পারি।

৪. নিজেকে নিয়ে আশাবাদী থাকলে আমরা নিজের জীবন থেকেই নিজেদের সুখগুলো খুঁজে নিতে পারি।

৫. নিজেকে নিয়ে আশাবাদী থাকলে সবকিছুকে আমরা কঠিনভাবে না ভেবে সহজ ও সুন্দরভাবে চিন্তা ও সমাধান করতে পারি।

৬. নিজেকে নিয়ে আশাবাদী থাকলে কোনো কাজে ব্যর্থতাকে খুব বড় করে না দেখে সহজভাবে মেনে নিতে পারি। যার ফলে পরবর্তীতে সে কাজে আমরা জয়ী হতে পারি।

৭. নিজেকে নিয়ে আশাবাদী থাকলে আমরা নেতিবাচক ভাবনাগুলো দূরে রেখে ইতিবাচক ভাবগুলো ভাবতে পারি। যার ফলে আমরা একটি সুন্দর ও উজ্জ্বল ভবিষ্যতের দিকে এগিয়ে যেতে পারি।

৮. নিজেকে নিয়ে আশাবাদী থাকলে আমরা অন্যদের সাথে নিজেকে তুলনা করা বন্ধ করতে পারি। কেননা প্রায়ই দেখা যায় ডিপ্রশনের সময়গুলোতে সুখী মানষগুলোর সাথে আমরা নিজেদের তুলনা করে আরো বেশি ডিপ্রেসড হয়ে পড়ি। কিন্তু নিজেকে নিয়ে আশাবাদী থাকলে আর এমনটি হবে না।

৯. নিজেকে নিয়ে আশাবাদী থাকলে আমরা সব সময় উদার মানসিকতা বজায় রাখতে পারি। যার ফলে আমরা রাগ দুঃখ ভয় ইত্যাদি ডিপ্রেশনের বিষয়গুলো থেকে নিজেদের রক্ষা করতে পারি।

১০. নিজেকে নিয়ে আশাবাদী থাকলে আমরা সংকীর্ণতা দূর করে তথ্য-প্রযুক্তি ও বিপ্লবের এ যুগে নিজের আত্মবিশ্বাসকে ছড়িয়ে দিতে পারি। যারা দ্বারা আমাদের জ্ঞান ও বিবেকেবোধ আরো উন্নত ও বিস্তৃত হবে।

১১. নিজেকে নিয়ে আশাবাদী থাকলে আমরা শুধু নিজেকে নয় পুরো বিশ্বকে নিয়ে ভাবতে পারি।

১২. নিজেকে নিয়ে আশাবাদী থাকলে আমরা আমাদের মন থেকে ঈর্ষা দূর করে পারি। কারণ আমরা নিজেদের যতই ইদারমনা ভাবি না কেন, অপরের সাফল্য মেনে নিতে কিন্তু প্রায় সবারই কম বেশি কষ্ট হয়। তবে নিজেকে নিয়ে আশাবাদী থাকলে আমরা তাদের সাফল্য দেখে ঈর্ষা না করে পরবর্তীতে আমরাও চেষ্টা করব তাদের মতো সফল হওয়ার।

তাই আমাদের সবসময় নিজেকে নিয়ে আশাবাদী থাকা ভালো।

তো আজকে এ পর্যন্তই। আর্টিকেলটি ভালো লাগলে কমেন্ট ও শেয়ার করুন। সামনে এরকম আরো কয়েকটি লাইফস্টাইল সংক্রান্ত আর্টিকেল আপনাদের সাথে শেয়ার করব। ততক্ষণ পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন।

Related Posts

7 Comments

মন্তব্য করুন