ব্যবসায়িক দুনিয়ায় তথ্য ও প্রযুক্তির তুমুল ব্যবহার ও এর গুরুত্ব

ব্যবসার ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিয়ে নানাবিধ সুবিধা অর্জিত হয়। জীবনের অন্য সকল ক্ষেত্রের মতো তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইসিটি প্রয়োগ ব্যবসা-বাণিজ্যসহ বর্তমানে সকল ক্ষেত্রে আমূল পরিবর্তনের সূচনা করেছে। পণ্যের জন্য কাঁচামাল সংগ্রহ থেকে শুরু করে নিয়োজিত কর্মীদের যাদেরকে উৎপাদনের কাজে ব্যবহার করা হয়েছে তাদের দক্ষতার মান উন্নয়ন বিপণন পণ্য ও সেবার বিনিময় মূল্য নির্ধারণ এবং উৎপাদন ব্যবস্থাপনা সহ সকল কাজে আইসিটি গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। এছাড়া ব্যবসা খরচ কমাতে এটি দারুণভাবে সাহায্য করে। উন্নত প্রযুক্তি ব্যবহারের ফলে কম সময়ে অধিক কাজ করা যায় একদিকে যেমন কম খরচে পণ্য বিক্রি করা যায় অন্যদিকে ব্যবসার খরচ প্রায় সেজন্য মুনাফা ও বাড়তে পারে। উৎপাদন বৃদ্ধি করতে খরচ কমানোর অনেকগুলো উপায় রয়েছে আমরা নিচে ধারাবাহিকভাবে সেগুলো তুলে ধরছি।

১.মজুদ নিয়ন্ত্রন: ব্যবসার একটি বড় খরচ হল পণ্যের মজুদ করা। এটিতে সংহতি রক্ষা করতে গেলে বাজার চাহিদার সঙ্গে একে নিয়ন্ত্রণ করতে হবে বিশেষভাবে সফটওয়্যার কৌশল ব্যবহার খুব ভালোমতো জানতে পারলে একে উন্নত করা খুব সহজ হয়।

২.উৎপাদন ব্যবস্থাপনা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তির এই দিনে উৎপাদন ব্যবস্থার প্রভূত উন্নতি করা সম্ভবপর হয় উৎপাদন স্বয়ংক্রিয়ভাবে উন্নত করতে গেলে করবি ব্যবস্থাপনায় তথ্য প্রযুক্তির প্রয়োগ ভালোমতো করতে হবে।

৩.উন্নত যোগাযোগ ব্যবস্থা: ইন্টারনেট মোবাইল ফোন সেট লাইটসহ প্রযুক্তির দুনিয়ায় প্রধান প্রধান উপকরণ যোগাযোগ ব্যবস্থাকে আরও দ্রুত বেশি কার্যকর করে তুলতে পারে। যেমন,মোবাইল ফোন, ফ্যাক্স, ইমেইল, ইন্টার্নেট, ইন্ত্রানেট।

৪.সঠিক হিসাব রাখা:ব্যবসার এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ আরেকটি দিক কারণ এখানে হিসাব সংগ্রহ করা হয়।যারা ক্ষুদ্র উদ্যোক্তারা আছেন তাদের সাথে সাধারণ স্প্রেডশিট ব্যবহার করেই আমরা বিভিন্ন ব্যবসার হিসাব সংরক্ষণ করতে পারি।এছাড়া পণ্যের মজুদকরণ কর্মীদের তথ্যাবলী এমনকি গ্রাহকদের তথ্য সংরক্ষণ করতে পারি।

৫.বিপণন:ব্যবসা করতে হলে বিপণন সম্পর্কে নতুন মাত্রা যোগ করা সম্ভব হয়েছে তা নিচে দেওয়া হল:

বাজার বিশ্লেষণ,

প্রতিযোগীদের সম্পর্কে তথ্য সংগ্রহ

সরবরাহ

প্রচার ইত্যাদি।

৬.বিক্রয় হিসাব মূল্য সংগ্রহ: ইলেকট্রনিক দুনিয়ায় পয়েন্ট অফ সেল হল এটি এমন একটি ব্যবস্থা যার মাধ্যমে আমরা বিভিন্ন তথ্য সংগ্রহ করতে পারি।মোটকথা উপর্যুক্ত উপায় গুলো ছাড়াও আমরা ব্যবসাকে অনুভবে সহায়তা করতে পারি তবে এগুলোর ক্ষেত্রে আইসিটি সবথেকে ভালো ভূমিকা রাখে।

Related Posts

12 Comments

মন্তব্য করুন