“ব্যর্থতা ধরে নিরাশ হতে নেই “

ব্যর্থতা ধরে নিরাশ হতে নেই। অনন্তের পথযাত্রী মানুষের জীবন মহানদীর স্রোতধারার মত অবিরাম বয়ে চলা বিশেষ এক গতিময়তা। গতিশীল এ মহানদীর স্রোতস্বিনী জোয়ার ভাটার পর্ব ও তাঁর বেগ পরিবর্তনে যেমন কারও অনুমোদন লাগে না, তেমনি ভাবে অনুমোদনের অপেক্ষা রাখে না , যে আমাকে বহন করছে। কারণ, সৃষ্টিকর্তা এ জীবন নামের ঘড়িটায় একবার যে চাবি দিয়ে রেখেছেন, তাতেই সে অনন্ত কাল ব্যাপী চলছে এবং চলবে।

জীবন যদি তাঁর বহনকারীর অনুমোদন এর অপেক্ষায়ই চলতো তবে তো মানুষ মৃত্যুকে ঠেকিয়ে বাস্তুজগৎ এর ঊর্ধ্বে থেকেও কতই না নতুন নতুন দিক পথ উন্মোচন করতে সক্ষম হত! অভাবনীয় গৎবাঁধা জীবনের রূপ বৈচিত্র্য এ জন্যই নিরবতার মাঝে থেকেই বড় ভয়ংকর গতিময়তার ধর্ম পালন করে থাকে। জীবন বলে যত হা হুতাশ করি না কেন বয়ে চলা তার স্রোতধারা এক পলকের জন্যও সে আমার সাথে খাতির করবে না। বড়ই কঠিন যে, জীবনের গতিময়তা ফিরিয়ে দেয়া তার থেকে ছুটি নেয়ার চেয়ে। তাই জীবনের ব্যর্থতাকে ধরে কখনও নিরাশ হতে নেই।

জীবনের গতিশীল প্রক্রিয়ার সাথে কল্যাণের পথে এগিয়ে চলতে হয়। শত বাঁধা ,শত ব্যর্থতা ,আর পাহাড় সমান পাপ অপরাধে অনুতাপ বহন করেই সফলতা আর ব্যর্থতা এবং অনুতাপ থেকে মুক্তি কামনার নামই পার্থিব জীবন। কখনও হতাশ হতে নেই। বিশেষত হতাশ করে ব্যর্থতা ধরে নিরাশ হয়ে বসে থাকা কোন পথিকের সঠিক গন্তব্যে পৌঁছার জন্য শোভনীয় নয়। যে কোন পথিক কোন না কোন লক্ষ্য ও উদ্দেশ্য নির্ধারণ করে পথ চলে থাকেন। জীবন পথের পথিকের জন্য ও তদ্রূপ তাঁর নির্ধারিত গন্তব্যের অভীষ্ট লক্ষ্যে সফলতার সাথে পৌঁছতে সুদৃঢ় প্রতিজ্ঞা গ্রহণ করা বাঞ্ছনীয়।

তাই অন্যরা কী ভাববেন এমন সন্দিহান মূলক দৃষ্টি ভঙ্গি বদলিয়ে জীবন থেকে প্রাপ্ত প্রতিটি মুহূর্তকে মূল্যায়ন করা মানে নিজেকে নিজের স্বার্থে মূল্যবান করা। সময় আর নদীর স্রোত যেমন কারো অনুমোদনের প্রয়োজন হয় না ,নিজের ধারণা সেও তো অনুরূপ ভাবে অন্যের অনুমোদনের অপেক্ষা রাখে না। জীবনের প্রতিটি মুহুর্তকে মহিমান্বিত ও সৌন্দর্য মণ্ডিত করনের জন্য “জীবন সবসময় আমাদের দ্বিতীয় একটি সুযোগ দেয়,,, যার নাম আগামীকাল। তাই আগামীকাল এর আগামী সময়গুলো ইতিবাচক পূণ্যময় মনোভাব, পূণ্যময় কর্মময় এবং ইতিবাচক মানুষের পরশে পূর্ণিমার চাঁদের মতো মহিমাময় হাস্যজ্জ্বল রূপে উপভোগ করার জন্য যথার্থই মূল্যায়ন করা আত্যাবশ্যক।

কবিতা :
“ভ্রমে জীবন মালি”
মুহা কবির হোসেন

ভালোবাসার ফুল বাগানে
ভ্রমে জীবন মালি,
বিবেকের ভুল দেখি নারে
প্রেমের আগুন জ্বালি।

সংসার কারাগারে সঙ্গী
করলে তোমার বন্দী,
আশার গুলজারে মনদি
জানি না তোর ফন্দি।

দাও যদি-গো সুখের রক্তি
আমার সিন্ধু খানি,
প্রেম মহল তো পূর্ণ ভক্তি
তোমার জন্য জানি।

অন্তঃকরণ তোমায় রাখি
চোখে আশা দেখি,
তৃষ্ণার্ত মোহনায় এই মনটি
দুঃখ হতাশাই আঁকি।

করুণাময় হও গো যদি
লও কাছে এ দুঃখী,
হে দয়াময় প্রভু আমার তুমি
হইবো সকাশে সুখী।

হিত কথা :
জীবনের গতিশীলতার সাথে নিজেকে সৌন্দর্যময় করে সাজিয়ে ঘুচিয়ে আগামী দিনের জন্য প্রস্তুত করতে হয়।
মুহা. কবির হোসেন

Related Posts

36 Comments

মন্তব্য করুন